Link copied!
Sign in / Sign up
4
Shares

ওয়াটার বার্থ সম্পর্কে বুঝতে চান?


যদি আপনি মনে করে থাকেন যে আপনার সন্তান কে আরো বেশি প্রাকৃতিক উপায়ে জন্ম দেবেন তাহলে আপনি জলে সন্তান প্রসব করার কথা ভাবতে পারেন। আপনি আশ্চর্য হতে পারেন শুনে যে হাসপাতালের বদলে একটা জলাশয় এ সন্তান প্রসবের কথা. কিন্তু জলে জন্ম দেওয়ার অনেক সুবিধা আছে।

জলের মধ্যে শিশু র জন্ম দেওয়ার পদ্ধতি কে ওয়াটার বার্থ বলা হয়ে থাকে। সাধারণত এটি হয় একটা ছোট জলাশয় এ যেটা উষ্ন গরম জল দিয়া ভর্তি থাকে। এটা আপনার বাড়িতে বা সংস্থা ও হতে পারে। সাধারণত এই প্রক্রিয়ায় একজন নার্স আপনার সাহায্যের জন্য থাকবে। অনেক মানুষ বিশ্বাস করেন যে হাসপাতালের বিছানায় শুয়ে শিশুর জন্ম দেওয়ার থেকে ওয়াটার বার্থ প্রক্রিয়া অনেক সহজ ও আরামদায়ক হয়।

উষ্ণ জল একটি দমক হিসাবে কাজ করে এবং মানুষ বিশ্বাস করে যে আরামদায়ক পরিস্থিতিতে প্রসব যন্ত্রনা ,মায়ের উপর চাপ হ্রাস পায়, ভ্রান্ত জটিলতা কমায়।

কিছু মহিলা প্রসব যন্ত্রণার প্রথম জর্জই জলে কাটাতে চাই তাতে যন্ত্রনা কমে ,প্রসব পদ্ধতি হয় এবং এনাথাসিয়া ব্যবহার প্রতিরোধ করতে পারে।

জলে সন্তান প্রসব অনেক প্রাচীন একটি পদ্ধতি কিন্তু বর্তমানে এটি আরো জনপ্রিয় হয়েছে।

ওয়াটার বার্থ এর সুবিধা

পানির উষ্ণতার কারণে, আপনি আপনার ওজনকে অনেক বেশি অনুভব করবেন না এবংএটি রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করে যা শিশুর জন্য যথেষ্ট অক্সিজেন সরবরাহ করবে।

এটি অপেক্ষাকৃত কম চাপযুক্ত পরিবেশে হইয়া থাকে। এটি আপনার ছেলেকে আরও বেশি অ্যাণ্ডোরিফিন রিলিজ করতে সাহায্য করবে যা ব্যথাকে মোকাবেলা করতে সাহায্য করবে।

যোনি পথে সেলাই এর সম্ভবনা ও কমায়।

এছাড়াও জল এ অমনিওটিসি সাক এর তৈরী হয় যেখানে শিশু বেশি আরামদায়ক অনুভব করে। এর ফলে বাইরের বিশ্বের সাথে সামঞ্জস্য রাখতে তার সুবিধা হয়।

ওয়াটার বার্থ এর ঝুঁকি

স্বাভাবিক ভাবে এ ওয়াটার বার্থ এ সুবিধা গুলি ছাড়াও এর কিছু ঝুঁকি থাকে ,এই পদ্ধতি তে অত্যন্ত সতর্ক থাকতে হয়।

জটিলতা পূর্ণ গর্ভবতী মহিলাদের জন্য জল জন্ম দেওয়া সুপারিশ করা হয় না যদি শিশুটি নালীর সাথে মোচড় দিয়ে থাকে তবে জলের সংস্পর্শে আসার সাথে সাথে এটি ক্ষয় হতে পারে।

জলে প্রসবের নিরাপত্তার প্রমাণ দিতে যথেষ্ট বিজ্ঞান নেই এবং অনেকে এখনও এটিকে "পরীক্ষামূলক পদ্ধতি" বলে মনে করে।

যদিও খুব কম কিন্তু জলে প্রসবের সময়ে ইনফেকশন এর সম্ভবনা থেকে যায়।

হ্যালো আমাদের পাঠকদের !! আমাদের নিবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা আপনার জন্য একটি আশ্চর্যজনক উপহার এনেছি । শুধু এখানে ক্লিক করুন

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon