Link copied!
Sign in / Sign up
1
Shares

সঠিক ঘুমের জন্য নিজের সাথে কি করা প্রয়োজন

ঘুম, আমাদের জীবনের প্রয়োজন, কিন্তু সঠিক ভাবে ঘুম না হলে সারাদিনে নানান সমস্যা তৈরী করে। সবাই চান গাঢ় ঘুম, এমন ঘুম যা শরীর ও মনকে চরম আরাম দেয়। বিছানায় শুয়ে পরার পরও অনেক সময় ঘুম আসতে চাই না, অথবা পরিস্থিতি ঘুমের অনুকূল নাও হতে পারে। কি করবেন এই সময় আসুন জেনেনি।

১. ঘুমোনোর আগে ইষদুষ্ণ জলে ভাল করে স্নান করুন।

২. নগ্ন হয়ে ঘুমোনোই সবচেয়ে ভাল। এতে শরীর সবচেয়ে রিল্যাক্সড থাকে তবে তা না পারলে খুবই হালকা জামাকাপড় পরে ঘুমোন।

৩. উপুড় হয়ে ঘুমোবেন না এতে পেটে চাপ পড়ে, ঘুমও ভেঙে যেতে পারে।

৪. ঠিক ঘুমোনোর আগে ভরপেট জল খাবেন না যাতে রাতে বার বার প্রাকৃতিক কারণে ঘুম ভেঙে যায়। বরং ঘুমোনোর এক ঘণ্টা আগে জল খেয়ে নিন যাতে বাথরুমের কাজ সেরে ঠিক সময়ে ঘুমিয়ে পড়তে পারেন।

৫. পাশবালিশ বা কোল বালিশ নিয়ে ঘুমোলে ঘুম তাড়াতাড়ি আসে এবং অনেকটা গাঢ়ও হয়।

৬. বিছানায় শুয়ে শুয়ে টিভি দেখবেন না ঘুমের আগে এতে ঠিক সময়ে ঘুম আসতেও চায় না এবং ঘুম পাতলা হয়।

৭. খেয়েই ঘুমিয়ে পড়বেন না। এতে বদহজম হয়ে ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। চেষ্টা করুন ঘুমের অন্তত ২ ঘণ্টা আগে ডিনার সেরে নিতে। রাতে বেশি মশলাদার অথবা তেলঝালের খাবার না খাওয়াই ভাল।

৮. বেডরুমের পরিষ্কার পরিচ্ছন্ন এবং গুছিয়ে রাখুন। পাশাপাশি বেডরুমে নরম আলো রাখুন যাতে ঘুমোনোর পরিবেশ তৈরি হয়।

৯. ঘুমের ওষুধ খাওয়ার অভ্যাস করবেন না। বরং প্রতিদিন হালকা শরীরচর্চা করুন। সন্ধেবেলা যতটা পারা যায় ভারী কাজ করুন। শরীর ক্লান্ত থাকলে আপনা থেকেই ভাল ঘুম হবে।

১০. মদ খেয়ে লোকে ঘুমিয়ে পড়লেও এতে ঘুম কিন্তু ভাল হয় না। অ্যালকোহল এবং মিষ্টি জাতীয় খাবার ঘুমোনোর আগে খাবেন না। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon