Link copied!
Sign in / Sign up
0
Shares

যোনিতে স্টিম বা ভ্যাজাইনাল স্টিম কি? এর কি কোনো উপকারিতা আছে? কিভাবেই বা করে?


মহিলাদের সারাজীবন নানা ধরণের শারীরিক ধকলের মধ্যে দিয়ে যেতে হয় যেমন ঋতুস্রাব, যৌনসম্পর্ক এবং সন্তানের জন্ম এবং এই সবকটি সময় যোনির ওপর নানা চাপ পড়ে। এর ফলে মহিলাদের নানা হরমোনের সমস্যা, সংক্রমণ ইত্যাদির মুখোমুখি হতে হয়।

ভ্যাজাইনাল স্টিমিং একটি প্রাকৃতিক ও পৌরাণিক প্রতিকার যা যোনি এবং গর্ভাশয়কে পরিষ্কার রাখে, মাসিক নিয়ন্ত্রণে রাখে, মাসিকের সময় তলপেটে ব্যাথা কমায় এবং যোনির নানা রকমের ফুলে যাওয়া, চুলকোনো ইত্যাদি রোধ করে। এই সম্পর্কে নিচে কিছু তথ্য বিস্তারিত ভাবে দেওয়া হল যে কিভাবে এটি করতে হয় বা এটি নিরাপদ কি না.

ভ্যাজাইনাল স্টিমিং নানারকমের ভেষজ উদ্ভিদের বাস্প দ্বারা করা হয়ে থাকে। এটি আপনি অনায়াসে বাড়িতে বসেই করতে পারেন। এটি অনেকটা স্পা এর মত প্রক্রিয়ায় করা হয়ে থাকে।  প্রক্রিয়াটি বেশ সহজ - আপনাকে একটি মাঝখানে ফাঁকা টুলের ওপর বসে ও টুলের নিচে উদ্ভিদের গরম পাত্রটি রেখে সেটির বাস্প নিতে হবে।

 

কি কি উদ্ভিদ লাগবে?

ম্যাগওয়ার্ট (mugwort), ওয়ার্মউড (wormwood),  ক্যামোমিল, ক্যালেন্ডুলা, পুদিনা, ওরিগানো।

এই স্পা একটি বিশেষ আসনা বসে করতে হয় অর্থাৎ মাঝখানে একটি গর্ত সমেত টুল যাতে নিচের দিক দিয়ে বাস্প পৌঁছাতে পারে। বাড়িতে একটি ভ্যাজাইনাল স্টিমিং করার জন্যে যা যা করতে হবে সেগুলি নীচের আলোচনায় দেওয়া হল: 

একটি পাত্রে সমস্ত ভেষজ পাতাগুলি নিয়ে ২ কাপ গরম জল ঢালুন।

অন্তত এএক মিনিট পাতাগুলি ভিজতে দিন।

কোমর থেকে আপনার কাপড় সরিয়ে নিন বা কাপড় উঠিয়ে বুকের কাছে গোছা করে নিন।

এবারে টুলের নিচে পাত্রটি রেখে সেই টুলের ওপরে বসুন।

একটি তোয়ালে গোল করে নিজের কোমরে জড়িয়ে নিন যাতে বাষ্পতি সরাসরি আপনার যোনিতেই পৌঁছায় এবং ছড়িয়ে না যায়।

প্রায় ৩০ থেকে ৪০ মিনিট মত এই বাস্প নিন.

 

ভ্যাজাইনাল স্টিমিং এর উপকারিতা 

জনিকে প্রাকৃতিকভাবে পরিষ্কার করার একটি অনবদ্য প্রক্রিয়া হল ভ্যাজাইনাল স্টিমিং। এছাড়াও এতে জরায়ু এবং পুরো প্রজনন কেন্দ্র পরিষ্কার হয়.তবে শুধুমাত্র এইটুকুর মধ্যে এর উপকারিতা শেষ নয়। এর আরো কিছু উপকারিতা আছে. ভ্যাজাইনাল স্টিমিং দ্বারা মানসিক চাপ, বিষন্নতা, অর্শ্বরোগ, সংক্রমণ,ঊষরতা, হরমোন ভারসাম্যহীনতা, মাথাব্যাথা, অবসাদ, পাচক সমস্যা, সাধারণ ব্যথা, কার্যক্ষমতা রোষ হয়.

 

এটা কি সত্যিই কাজ করে?

কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই যে ভ্যাজাইনাল স্টিমিং সত্যিই কোন সাহায্য করে কি না। OB-GYN এর মতে ডাঃ জেন গুটারের ওয়েবসাইট, প্রমাণিত যে ভেষজ উদ্ভিদের বাস্প যোনি ও প্রজনন কেন্দ্রকে দারুন পরিষ্কার ও সংক্রমণ মুক্ত রাখে। চীন দেশে এই প্রক্রিয়া বেশ প্রচলিত এবং মাতৃত্বের পরে এটি বেশ আরাম দেয়.

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon