Link copied!
Sign in / Sign up
3
Shares

আম্বিলিক্যাল কর্ড যুক্ত থাকাকালীন আপনার শিশুকে কিভাবে পরিষ্কার রাখবেন?


যখন আপনি আপনার শিশু ক জন্ম দেন তখন আপনার জীবনে এক নতুন পর্যায় শুরু হয়ে যায়। এই সময়ে আপন আপনার কাকিমা ,জেঠিমা এবং আপনার মা এর থেকে বিভিন্ন জ্ঞান শুনবেন আর হ্যাঁ আপনার নতুন জীবনের সাথে আপনার সমঝোতা শুরু হবে। আপনার শিশুর মেজাজের পার্থক্য ,তার ঘুমের সময়ে এদিক ওদিক হওয়া ,তার স্বাস্থ বিষয়ে এবং অবশ্যই আপনার শিশুর আম্বিলিকাল কর্ড এর অংশ যেটা খুব যত্ন সহকারে শিশু কে পরিষ্কার করার সময়ে খেয়াল রাখতে হবে। আর কিছু কিছু জিনিস আছে যেগুলি আপনাকে সামলাতে হবে। শিশুর আম্বিলিকাল কর্ড এর অংশ জল প্রমান যে সে আপনার সাথে যুক্ত ছিল এবং এই বন্ধন চিরকালের।

এই অংশ টি নিয়ে আপনাকে বেশি চিন্তিত হতে হবে না। ১ থেকে ৩ সপ্তাহের মধ্যে এটি শুকিয়ে পরে যাবে। যাইহোক আম্বিলিকাল কর্ড আপনার শিশুর স্বাস্থ্যের ক্ষেত্রে কোনো অসুবিধা করবে না। আমরা আপনার সন্তানের জন্য একটি ধাপে ধাপে পরিস্কার প্রক্রিয়া নিয়ে এসেছি

১. স্পঞ্জ স্নান

যতদিন তাদের ডায়াপার এলাকা ক্রমাগত ভিজে যায় এবং পরিষ্কার রাখা হয় ততদিন পর্যন্ত আপনার বাচ্চাকে স্নান করানোর প্রয়োজন নেই । ঘন ঘন স্নান স্ট্যাম্প এলাকায় সমস্যা তৈরি করতে পারে এবং তাদের ত্বকের আর্দ্রতা বাষ্পীভবনের কারণে চলে যায় এবং আপনার সন্তানের ত্বক শুকিয়ে যেতে পারে। স্নানের প্রয়োজন উত্থাপন ছাড়াই আপনার বাচ্চাকে পরিষ্কার রাখবার সর্বোত্তম উপায় হল তাদের একটি স্পঞ্জ স্নান দেওয়া। এইটি শুধুমাত্র আপনার শিশুকে পরিষ্কার রাখে, কিন্তু তাদের ত্বকএর মধ্যে প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখে । একটি স্পঞ্জ স্নান শুরু করার জন্য, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি রাখতে পারেন ।

১. আপনার পাশে শুকনো জলের একটি বেসিন / জগ রাখুন ।

২. শিশুর গা মোছাবার জন্য একটি স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করুন।

৩. তাদের মুখ মুছতে সাবান ব্যবহার করবেন না , কারণ এটি সমস্যার সৃষ্টি করতে পারে।

৪. মুখ থেকে শুকনো করে মোছাতে শুরু করুন এবং নীচের এলাকায় ধীর গতিতে মুছান ।

৫. স্টুড অঞ্চলে সতর্ক থাকুন। ওই অংশটি চারপাশ দিয়া মুছুন যাতে ব্যাকটেরিয়া অবশিষ্টাংশ কোন ক্ষতি করার সম্ভাবনা না থাকে।

৬. যদি এটি একটি বাচ্চা মেয়ে হয়, তার যৌনাঙ্গ এলাকা খুব পরিষ্কার করার উপর গুরুত্ব দিন ।


২.পেট পরিষ্কার

নতুন মা হওয়ার জন্য যদি আপনি সঠিক ভাবে স্পঞ্জ শান করতে না পারেন তাহলে আপনি শুধু পিটার উপরের অংশ টুকু পরিষ্কার করুন। প্রথম সপ্তাহে অ্যালকোহল কিউ-টিপস ব্যবহার করে আপনি এটি পরিষ্কার করা শুরু করতে পারেন, কারণ এটি পরিষ্কার এবং স্বাস্থ্যকর । দ্বিতীয় সপ্তাহে, আপনি কেবল শিশুর ব্যবহার করার জন্য জল ব্যবহার করতে পারেন এবং Q-tips ব্যবহার করে ওই অংশ টি শুকিয়ে রাখুন।

৩. স্নান করানো

কিছু শিশুর ক্ষেত্রে স্ট্যাম্প অঞ্চলটি এক সপ্তাহের মধ্যে এ শুকাতে শুরু করে অন্য দিকে অন্যান্য শিশুদের ২-৩ সপ্তাহ সময় লাগে। আপনার শিশুর ক্ষেত্রে যদি আপনি দেখেন যে এটি দ্রুত শুকাচ্ছে তাহলে তাদের স্নান করানো শুরু করুন হালকা সাবান আর জল দিয়ে। এটাও বলা হচ্ছে যে এই প্রক্রিয়াও খুব আস্তে করতে হবে এবং সপ্তাহে ৩ দিনের বেশি করানো যাবে না তার বেশি হলে বিপদ হতে পারে।


৪.নাভি অঞ্চল শুকনো রাখা

সবসময়ে চেষ্টা করতে হবে নাভি অঞ্চল শুকনো রাখার জন্য। যদি এই অঞ্চল ভিজে থাকে তাহলে খুব সহজেই সেখানে ইনফেকশন এবং ঘা হতে পারে।আন্টি ব্যাকটেরিয়াল পাউডার কর্ডের উপর লাগাতে হবে,কখনই ইটা কাপড় দিয়া জড়ানো যাবে না সবসময় হওয়া বাতাস লাগতে দিতে হবে। গরমের সময় আপনার শিশুকে খোলা মেলা বাতাস চলাচল করে এমন স্থানে রাখুন আর তার ন্যাপি গুটিয়ে রাখতে হবে যাতে সেটা নাভি কে আটকে না রাখে।


৫.গামলায় স্নান করানো

আপনি আপনার শিশু ক গামলায় স্নান করতে চেষ্টা করতে পারেন পাশে একটা নরম সুতির কাপড় নিয়ে। অবশই খেয়াল রাখবেন যাতে নাভি পুরো জলে ডুবে না যায়। আলগা জল লাগাতে পারেন। অতিরিক্ত জল নাভি অঞ্চলে লাগলে ওটা শুকাতে সময় নেবে এবং ব্যাকটেরিয়া ও যেতে পারে।

৬.তোয়ালে দিয়ে শুকানো

স্নান এর পর আপনার শিশুকে শুকনো করে মোছানোর জন্য খুব বেশি মোটা না এমন নরম সুতির কাপড় ব্যবহার করতে পারেন। এই পরামর্শ দেওয়া হচ্ছে যে প্রতি বার স্নান এর পর ভালো ভাবে নাভি অঞ্চল শুকনো করে মুছতে হবে। সামান্য একবিন্দু জল ও ওই খানে ইনফেকশন তৈরী করতে পারে। ২-৩ চিমটে আন্টি ফাংগাল পাউডার ওই স্থানে দিয়া দিন। এটি লাগানোর আগে জল ভালো করে মুছে শুকনো করে নিশ্চিত হতে হবে।


৭.আপনা আপনি নাভির অঞ্চলটি খসে যাবে

যখন নাভি অঞ্চল সুকীয়া আসবে তখন কখনোই ষ্ট টেনে ছিড়ে ফেলার চেষ্টাও করবেন না। কখনো এই কাজ করবেন না.বাইরে থেকে ইটা সুকীয়া গাছে মনে হলেও ইটা টেনে ছিড়ে জেলে বিপদ হতে পারে। যদি আপনি হাত দিয়া এটি চিরে ফেলেন তাহলে আপনি কিছু অপ্রত্যাশিত ফলাফল কে ডেকে আনবেন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon