Link copied!
Sign in / Sign up
3
Shares

টিকা দেওয়ার পর আপনার বাচ্চাকে প্রশমিত করার উপায় কী?


কোনো শিশু তার ব্যথা টিকা দেওয়ার পরেই বুঝতে পারে যখন এটি একটি ভীতি , দুঃখজনক কাজ মনে হতে পারে। এমনকি প্রাপ্তবয়স্কদের হিসাবে, আমরা সবাই এর অনুভূতি অভিজ্ঞতা করেছি, একজন কেবল তখনই কল্পনা করতে পারেন যে, বাচ্চার কেমন লাগবে তবে, আপনার বাচ্চার টিকা দেওয়ার পর নিরুৎসাহিত করার জন্য সাহায্য করার মতো চিন্তা আপনার প্রয়োজন নেই, এটি এমন একটি কঠিন কাজ নয় যা মনে হতে পারে। আপনার কি বোঝাতে হবে তা হল যে সবচেয়ে বেদনাদায়ক অংশ, যে, আপনার সন্তানের সহ্য করা সবচেয়ে খারাপ যে ইতিমধ্যেই শেষ! টিকা গ্রহণ সম্ভবত টিকা দেওয়ার অভিজ্ঞতা সবচেয়ে বেদনাদায়ক অংশ, এবং পরে অভিজ্ঞতা স্বীকার করা হয় ক্ষতিকারক, কিন্তু প্রভাব হ্রাস করা যেতে পারে এবং ব্যথা অব্যাহতিপ্রাপ্ত হতে পারে।

আপনার বাচ্চার ব্যথা কমিয়ে আনার জন্য এখানে কিছু দরকারী সমাধান রয়েছে

১. আপনার সন্তানের টিকা দেওয়া অংশে চাপ দেবেন না

শরীরের অংশ সাধারণত টিকা বা পিছনের বা উরুতে হয়, এটি আপনার বাচ্চা হাঁটা চলাতে যেন বিঘ্ন না ঘটায়।

২. চরম বিরক্ততা বা অস্বস্তির জন্য সতর্কতা অবলম্বন করুন, এবং ব্যথা দূর করার পূর্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন

কিছু ক্ষেত্রে, ব্যথা শিশুকে চরম অস্বস্তির কারণ হতে পারে, এবং যদি বর্ধিত অস্বস্তিতা তাদের স্বাভাবিক ক্ষুধাতে অতিরিক্ত অকথ্যতা বা ঝামেলা বাড়ে, তবে সাধারণত পেরাসিটিমোলের একটি ছোটো ডোজ সাধারণত সাহায্য করে। যাইহোক, এটি স্পষ্টভাবে বুঝতে হবে যে আগে কোনও প্যারাসিটামল প্রশাসনের আগে ডাক্তারকে পরামর্শ দেওয়া উচিত।

৩. ফলস্বরূপ জ্বর সম্পর্কে চিন্তা করবেন না

জ্বর সম্পর্কে চিন্তা করার কোনও কারণ নেই, এবং টিকা দেওয়ার পরে শিশুটি জ্বর হতে পারে বলে আশা করা সম্পূর্ণ স্বাভাবিক। যাইহোক, এটা বোঝা যায় না যে বিপরীতটি উদ্বেজক হওয়া উচিত। যদি আপনার সন্তানের কোনও জ্বর না হয়, তবে এটি এখনও আপনাকে উদ্বিগ্ন না হওয়া উচিত, এটি স্বাভাবিক হিসাবেও ভাল। আপনার শিশুর ক্রমাগত ব্যথা, নিস্তেজ না হওয়া, বা অস্বস্তিকর উচ্চতার জ্বর নিরীক্ষণ করা উচিত এবং অবিলম্বে ডাক্তারকে রিপোর্ট করতে হবে।

৪. আপনার শিশুর ওপর নজর রাখুন এবং কোন অদ্ভুত কার্যকলাপের জন্য তাদের উপর নজর রাখুন

টিকা দেওয়ার পরেও আশা করা উচিত হবে না, তবে একটি পরিসংখ্যানগত সম্ভাবনা রয়েছে যা কিছু ভুল হতে পারে এবং সন্তানের পরিণতি হতে পারে। যদিও এই পরিসংখ্যান অসম্পূর্ণতা একটি মিনিট, এটি উপেক্ষা করা যাবে না। সুতরাং, যে কোনও ক্ষেত্রে, আপনার সন্তানের জন্য সতর্ক থাকুন। যদি আপনার শিশু ৬ মাসের কম বয়সী হয়, তবে এটি বোঝা দরকার যে আপনার শিশু চামড়া থেকে ত্বক যত্নের জন্য উপকৃত হতে পারে, তাই উষ্ণ এবং আপনার শিশুর সাথে এর পরিচালনা করুন এবং এটি আপনার শিশুর জন্য বিস্ময়কর কাজ করবে।

৫. সন্তানের ক্ষুধা না হয় তা নিশ্চিত করুন

একটি সম্ভাবনা আছে যে টিকা পরে আপনার সন্তানের ক্ষুধা হ্রাস হতে পারে, তাই আপনার শিশুর ভাল খাওয়া নিশ্চিত করুন। এবং বিবেচনা করে যে শিশু সাধারণত এক বছরের মধ্যে বন্ধ থাকে, আপনাকে নিয়মিত বুকের দুধ খাওয়াতে হবে!

৬. আপনার সন্তানের সাথে খেলুন

এটি মূর্খ মনে হতে পারে, কিন্তু এটি প্রকৃতপক্ষে সত্যিই ব্যথা আরাম করতে পারে, যেমন শিশু দুর্ভোগ হবে এবং শুধু একটি শিক্ষামূলক কার্টুন বা তার প্রিয় খেলনার সঙ্গে দেখতে আপনার নিজের জন্য একটি বড় আরামদায়ক হয়।

৭. শরীরের অংশ যেখানে টিকা দেওয়া হয় সেখানে বরফ প্রয়োগ করুন

এটির সম্পর্কে গুরুত্ব কম করলে চলবে না। এটি সম্ভবত আপনার বাচ্চা টিকাকরণ করার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস। ইনজেকশনের ক্ষেত্রে বরফ প্যাকগুলি প্রয়োগ করার সময় বাবা-মা ভুল করেন যে তারা সরাসরি স্ফীত স্পটে বরফ প্রয়োগ করে। এই ব্যথা কমাতে সামান্যই হয় কারণ শিশুর ত্বকের জন্য বরফের ব্যবহার করা হয় না। প্রথমে শিশুর ঠান্ডা ত্বকের উপর ঠান্ডা জলের প্রবাহ সরাতে দিন, যাতে শিশুর ঠান্ডা তাপমাত্রার সাথে পরিচিত হওয়ার জন্য সাহায্য করতে পারেন। তারপর, মৃদুভাবে একটি বরফ প্যাক বা একটি বরফ ঘনক্ষেত্র নিতে এবং এটি ফোলা এলাকায় (ইনজেকশনের শরীরের অংশ আলতো ভাবে বোলাতে থাকুন) এবং এটি চারপাশে একটি কাপড় দিয়ে রাখতে পারেন। এই ভাবে, উভয় ব্যথা এবং প্রদাহ কমে যায়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon