Link copied!
Sign in / Sign up
11
Shares

সুস্বাদু পনির টিক্কা রেসিপি


অনেক দম্পতি বাড়ির বাইরে নৈশভোজ করতে ভালোবাসেন - ভালো আন্তর্জাতিক মানের হোটেলে। কিন্তু জানেন কি যে আপনি ওই ডেট-নাইটটি আপনার নিজের বাড়িতে বসে রকিং বানিয়ে নিতে পারেন? যদি আপনি একজন ফুডি হন, যদি নিজেকে ও আপনার সঙ্গীকে মুগ্ধ করে রাখতে চান নানা রকম মুখরোচক খাবার দিয়ে , তাহলে এখানে পাবেন এক বিশিষ্ট খাদ্য প্যালেট যার মধ্যে আছে নানা রকম অভিনভ খাবার যা বানানো তো খুবই সোজা তা ছাড়া এগুলি আপনাকে জীবনের এক স্মরণীয় ঘটনা গড়ে তুলতে সাহায্য করবে। কে জানতো যে নিজের বাড়িতে , নিজের পার্টনারের সাথে দাঁড়িয়ে আপনি একটি অবিস্মরণীয় ডেট - সন্ধ্যার মহাভোজ এতো অনায়েসে নির্মাণ করবেন? এভাবে শুধু আপনার খাওয়ার মানি নয় আপনাদের দাম্পত্য প্রেম আরও মধুর হয়ে উঠবে।

 

ডেট -নৈশ ভোজে , পনীর টিক্কা একটি অসাধারণ পদ বলে জানা গেছে তাই এটি আপনার খদ্দের তালিকায় প্রথম পদ হিসেবে থাকা উচিত । আপনি ভেগান হলে তো আপনার ক্ষেত্রে এই পদ নিশ্চিত আপনার পক্ষে গ্রহণযোগ্য। দই ও নানা মশলায় মজান পনীরের টুকরো গুলি খাওয়ার সময় আপনি নিতান্তই পরম সুখ অনুভব করবেন। ফটাফট এই প্রণালীটা দেখে নিন - আপাকে দৃষ্টিতে একটু সফিস্টিকেটেড মনে হলেও আসলে ইটা খুব সোজা ও চটজলদি তৈরী করা যায়।

উপাদানগুলি 

১ টেবিল চামচ বেসন

২০০ গ্রাম পনীর

১/২ টেবিল চামচ লাল লঙ্কা গুঁড়ো

১/২ টেবিল চামচ ধোনে গুঁড়ো

১/৪ চা চামচ চাট মশলা

৭-৮ টি পেঁয়াজের কিউব

৭-৮ টি ক্যাপসিকামের কিউব

পাতি লেবুর রোষ

১/২ চা চামচ হলুদ গুঁড়ো

১ টেবিল চামচ তেল

১ এবং ১/২ চা চামচ রসুন ও বাটা

১/২ গরম মশলা গুঁড়ো

নুন স্বাদ অনুসারে

১/৪ কাপ জল ঝরানো দই

১ টেবিল চামচ মাখন পনীরের টিক্কা গুলির গায়ে মাখানোর জন্য

পদ্ধতি

 

 

১/৪ কাপ দই একটি মসলিন কাপড়ে ঢেলে নিন। একটা বড় বাটিতে লঙ্কা গুঁড়ো, রসুন-আদা বাটা, ধোনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লেবুর রস , হলুদ ও নুন সব একসঙ্গে ভালোকরে মিশিয়ে নিন।

এবার এই মিশ্রনের মধ্যে পেঁয়াজ ও ক্যাপসিকমের টুকরো গুলো দিয়ে দিন। পনিরের টুকরো গুলিকে আলতো করে এই মিশ্রনে ঢেলে দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে, মজতে দিন।

বাটির ওপর একটা ঢাকা দিয়ে , ১/২ ঘন্টা ফ্রিজ এ রেখে দিন।

এবার একটু লম্বা বাঁশের কাঠি নিয়ে, আসতে আসতে পনীর, ক্যাপ্সুল, পেঁয়াজের টুকরো গুলি ওতে গেঁথে দিন। কাঠি আপনার সামগ্রী অনুযায়ী একাধিক হতে পারে।

একটি প্যান এ তেল গরম করতে , এরপর মাঝারি আঁচে কাঠিগুলো আসতে আসতে পানের মধ্যে বসিয়ে দিন। গ্রিল পদ্ধতি শুরু হয়ে যাবে।

একপিঠ সোনালী - বাদামি রং হয়ে গেলে কাঠিগুলি উল্টিয়ে দিন এবং গ্রিল করতে থাকুন । এবার দুপিঠ ভালো ভাবে হয়ে গেলে - আপনার পরিবেশনের পালা শুরু। টেবিলে একটি মোমবাতি জ্বালিয়ে, এই সুস্বাদু পদ টি দিয়ে ডেট-নাইটের শুভারম্ভ করুন।  

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon