Link copied!
Sign in / Sign up
6
Shares

স্তন্যপান না করালে স্তনের দুধ কোথায় যায় কখনো ভেবে দেখেছেন?

যখন একজন মহিলা প্রথমবার মা হন, তখন তার জন্য তার বাচ্চাকে প্রথমবার কোলে তুলে নেওয়ার মধ্যে যেই আনন্দ এবং আরেকটি অভিজ্ঞতা অর্থাৎ প্রথমবার বাচ্চাকে কোলে নিয়ে বুকের দুধ খাওয়ানোর মধ্যে যেই অনুভূতি তা একমাত্র মায়েরাই বুঝতে পারেন। এই অভিজ্ঞতা বলে বোঝানো যায় না।

স্তন্যপান স্বাভাবিক ভাবে করালে নির্দিষ্ট সময়ে যখন বাচ্চা বড় হয়ে ওঠে তহন স্তনের দুধ আসা বন্ধ হয়ে যায় যেটা স্বাভাবিক। কিন্তু একথা আপনার জানা উচিত যে যখন আপনি স্তন্যপান করানোর মুহূর্তেও স্তন্যপান করাচ্ছেন না, তখন আপনার দুধ ধীরে ধীরে হ্রাস পায় ও ধীরে ধীরে দুধ বেরোনো বন্ধ হতে থাকে। যত বেশি আপনি স্তন্যপান করবেন তত বেশি দুধ উৎপন্ন হতে থাকে ও থামিয়ে দিলে সেটা বন্ধ হয়ে যায়।

কতটা সময় লাগে?

যদি আপনি স্তন্যপান না করান তাহলে ৬ থেকে ৭ দিন পর স্তনদুগ্ধ বেরোনো বন্ধ হয়ে যায়। শুধু তাই নয়, স্তনের বোঁটা ফুলে গিয়ে উঁচু হয়ে যেতে পারে। এখন প্রশ্ন হল স্তনের দুধ যায় কোথায়?

কোথায় যায় দুধ?

যেই মুহূর্তে আপনি স্তন্যপান করানো বন্ধ করছেন, ৬-৭ দিন পর থেকে আপনার শরীর সেই দুধ শোষণ করে নেয় ও ধীরে ধীরে স্তনের দুধ আসা বন্ধ হয়ে যায়।

 

এর পেছনে কারণ কি?

স্তনের দুধের উৎপাদন সম্পূর্ণরূপে সন্তানের প্রয়োজন অনুযায়ী হয়। যদি শিশু বেশি দুধ পান করে তবে দুধ আরও বেশি উৎপন্ন হয়। যদি শিশু দুধ না পান করে, তাহলে দুধ হ্রাস পায়। অতএব, এই দুধ কোথাও যায় না, কিন্তু শরীর নিজেই এটি শোষণ করে নেয়।

 

এর কি কোনো সাইড এফেক্ট আছে?

এরকম পরিস্থিতিতে কিছু মহিলাদের স্তন ব্যথা, ফুলে যাওয়া, স্তনের আয়তন সমস্যা দেখা দিতে পারে। মাঝে মাঝে পুঁজও বেরোতে পারে।

স্তন ফুলে যাওয়া বন্ধ করা যায় কিভাবে?

যেসব মায়েরা সন্তানকে বুকের দুধ খাওয়ান না, তাঁরা অন্যভাবে সন্তানকে আহার প্রদান করেন। আর এই কারণেই তাঁদের স্তনের এই সমস্যা দেখা দেয়। অতএব এই অবস্থায় তাঁদের উচিত একটি  সাপোর্ট ব্রা পরিধান করা যাতে স্তনগুলি ফোলা থেকে মুক্তি পায় ও আরাম পায়।

স্তন্যপান না করানোর সিদ্ধান্ত নিলে অবশ্যই ডাক্তারের সাথে কথা বলে নেবেন। যদি উনি নিশ্চিত করেন যে আপনি স্তন্যপান না করালেও কোনো সমস্যা নেই তবেই সেটি বন্ধ করবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon