Link copied!
Sign in / Sign up
0
Shares

স্তন্যপান করাকালীন স্তনে লাম্প হলে ঘরোয়া উপায় কিভাবে প্রতিকার করবেন?


মাতৃত্বের আনন্দ হল আপনার ছোট্ট সন্তানের যত্ন নেওয়া এবং তাদের শক্তিশালী এবং সুন্দর ভাবে বড় হতে দেখা। অল্পবয়সি মা তাদের সন্তানের চাহিদা অনুযায়ী এত নিখুঁত হয়ে ওঠে যে তাদের নিজেদের স্বাস্থ্য ও কল্যাণের দিকে অবহেলা করেন। আপনার বাচ্চা প্রয়োজনিয় পুষ্টি পাচ্ছে কি না নিশ্চিত করার সবচেয়ে ভালো উপায় হল স্তনপান এবং এটি মা এবং নবজাতকের মধ্যে বিশেষ সম্পর্ক তৈরি করে। এটি একটি উপভোগ্য অভিজ্ঞতা কিন্তু মাঝে মাঝে এটি জটিলতার দিকে পরিচালিত করে। বুকের দুধ খাওয়ানোর জন্য মহিলাদের মধ্যে স্তনে লাম্প হওয়া খুব সাধারণ । প্রায় ১০% মহিলা এই সমস্যায় আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হয়। এটি ব্যথাদায়ক একটি স্তন প্রদাহ। যে মহিলারা বুকের দুধ খাওয়ায় না তাদেরও এই সমস্যা হতে পারে. সাধারণত প্রথম তিন থেকে ছয় মাসের মধ্যে এটি হয়ে থাকে!

 

উপসর্গ গুলো কি?

উপসর্গ খুব দ্রুত আসতে পারে এবং কিছু কিছুজনের জ্বর ও হতে পারে।

১. স্তন অতি নরম ও তুলতুলে হয়ে যায়

২. স্তনবৃদ্ধি

৩. ব্যথা বা জ্বালা ভাব 

৪. জ্বর 

৫. লালচে হওয়া 

যদিও এটি খুবই অপ্রীতিকর এবং এর সাথে মোকাবিলা করার জন্য খুব কষ্ট পেতে হয়, তবে এটি নিরাময় এবং ব্যথা কমানোর জন্য প্রাকৃতিক প্রতিকার রয়েছে। জানুন কি কি ঘরোয়া প্রতিকার!

 

১. স্তন্যপান বন্ধ করবেন না 

একটি নিয়মিত খাওয়ানোর সময়সূচী বজায় রাখা গুরুত্বপূর্ণ কারণ এটি দুধ নালী অবরোধ করে। এমনকি যদি আপনার লাম্প হয়েও থাকে তবুও আপনার দুধ নিরাপদ এবং স্তন্যপান দুধকে সুস্থ রাখবে এবং জমে থাকতে দেবে না। স্থায়ী দুধ সংক্রমিত হতে থাকে। এটি ব্যাথা উপশম করতে সাহায্য করে স্তন খালি করা খুব গুরুত্বপূর্ণ।

২. তাপ প্রয়োগ করুন

এটি একটি সহজ ও কার্যকর চিকিত্সা। প্রায় ১৫ মিনিটের জন্য ক্ষতিগ্রস্ত এলাকায় গরম টপ্ প্রয়োগ করুন; দিনে তিনবার এটি প্রচুর পরিমাণে সাহায্য করে, যেহেতু এটি প্রচলন বৃদ্ধি করে, দুধের প্রবাহে ফুলে যাওয়া এড়ায়। আপনি যেকোনো ঘরোয়া পদ্ধতিতে গরম তাপের প্রতিকার নিতে পারেন।

৩. রসুন 

রসুন একটি প্রাকৃতিক এন্টিবায়োটিক এবং শরীরের ইমিউন সিস্টেম জোরদার করতে সাহায্য করে। এটি কার্যকর করার জন্য আপনাকে প্রতিদিন এক থেকে পাঁচটি কোয়া কাঁচা রসুনের রস খেতে হবে। যদি আপনি কাঁচা রসুন পছন্দ না করেন তাহলে আপনার খাবারে রান্না করা রসুন অন্তর্ভুক্ত করুন এবং এটি আপনার দৈনন্দিন খাদ্যের একটি অংশ হিসাবে বেঁচে নিন। রসুনে অ্যানটিব্যাক্টিরিয়াল, অ্যাটিফাঙ্গাল, এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য খুব ভাল।

৪. বিশ্রাম

আপনার এবং আপনার শিশুর জন্য সর্বোত্তম জিনিস হল যতটা সম্ভব বিশ্রাম নেওয়া যা আপনার  ইমিউন সিস্টেমকে তাড়াতাড়ি উন্নীত করে. তাই শিশুর সাথে আপনিও পাশে শুয়ে বিশ্রামে থাকুন। 

৫. বাঁধাকপি পাতা

বাঁধাকপির পাতা লাম্পের মতো সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর। তারা স্তন দগ্ধ কমাতে সাহায্য করে এবং ব্যথা ও অস্বস্তি দূর করে। আপনি আপনার ব্রায়ের মধ্যে কয়েক ঘন্টার জন্য পাতা রেখে দিতে পারেন। পাতাগুলিকে ফ্রিজে রেখে থাকদা করলে তাদের আরো কার্যকর করে তোলে এবং এটি খুব আরাম দেয়। আপনি প্রায় 20 মিনিট পাতা ব্যবহার করতে পারেন এবং।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon