Link copied!
Sign in / Sign up
4
Shares

শরীরের খোলা জায়গার কালো ছোপ কিভাবে দূর করবেন

সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে আমাদের মুখের ত্বক, ঘাড়, হাত ঢেকে রাখার অনেক চেষ্টা আমরা করলেও আমাদের পা দুটিকে সূর্য রশ্মি থেকে বাঁচানোর তেমন কোন চেষ্টা করিনা। আর এই কারনেই ক্ষতিগ্রস্ত হয় আমাদের পা সবচেয়ে বেশি । অতি মাত্রায় সূর্য রশ্মির কারনে পূড়ে যায় আমাদের পায়ের ত্বক। দেখা যায় ছোপ ছোপ কালো দাগও ।

এছাড়া, আমদের পা উন্মুক্ত থাকার ফলে প্রচুর ধুলো লাগে। নিয়মিত সঠিকভাবে পা পরিষ্কার না করার ফলে পায়ের ত্বক হয়ে যায় রুক্ষ শুষ্ক। মনে রাখতে হবে অন্যান্য জায়গার ত্বকের মতো পায়ের ত্বকেরও যত্ন জরুরী। অল্প একটু অযত্নের ছাপ পায়ের ত্বকে সহজেই দেখা যায়। কিন্তু আপনার পায়ের পরিচ্ছন্নতা কিন্তু আপনার রূপচর্চার ধরণের অনেকখানি প্রকাশ করে। আমরা অনেক কিছুর জন্য পার্লারে গেলেও পেডিকিউর করতে কম যাওয়া হয়।

কি করবেন এমন হলে

১. সারা বছরই বাজারে লেবু পাওয়া যায়। লেবুরপ্রাকৃতিক ব্লিচিং উপাদান পায়ের রোদে পোড়া কালো ছোপ ছোপ দাগ দূর করতে ভীষণ কার্যকর । দাগের উপর লেবূর রস দিয়ে কিছু সময় ম্যাসাজ করে ঠান্ডা জল দিয়ে পা পরিষ্কার করে ফেলুন।

২. অল্প গরম জলে কিছুক্ষন পা ভিজিয়ে রাখুন। এবার লেবু আর চিনি মিশিয়ে একটি স্কার্ব বানিয়ে পাঁচ মিনিট পায়ের ত্বকে আস্তে আস্তে ঘষেস্কার্বিং করুন। পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩. খাঁটি গরুর দুধ আপনার ত্বককে নরম কোমল করে আর দাগ দূর করতেও ভুমিকা রাখে । দুধ পায়ের পাতায় নিয়মিত ম্যাসাজ করুন আর তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪. টমেটোর রস, বেসন, শসার রস এবং লেবুর রস একত্রে মিশিয়ে পায়ের কালো ছোপ ছোপ দাগে বা সম্পূর্ণ পায়ে লাগান। শুকানোর পর জল দিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার করুন। নিজেই আপনার পায়ের ত্বকের পার্থক্য বুঝতে পারবেন।

৫. নারকেল তেল আর নুন নিয়ে মিশিয়ে পায়ের ত্বকে ম্যাসাজ করে লাগান। এর মধ্যে লেবুর রসও নিতে পারেন । পরে কুসুম গরম জলে আপনার পা দুটি কিছুক্ষন ভিজিয়ে রেখে আস্তে আস্তে পায়ের ত্বক হতে প্যাকটি উঠিয়ে ফেলুন। এটি পর পর কিছুদিন একই ভাবে পায়ের জত্ন নিলে খুব সহজেই পায়ের ত্বকের নিস্প্রান রুক্ষ ভাব দূর হয়ে ত্বকে ফিরে আসে টান টান সজিবতা।

৬. এক চা চামচ লেবুর রস ও মধু একত্রে মিশিয়ে ছোপ ছোপ কালো দাগের উপর প্রতিদিন ১০ মিনিট ম্যাসাজ করুন। রাতের বেলা করলে ভাল ফল পাবেন। নিয়মিত করলে কিছুদিনের ভিতরে পায়ের কালো দাগ দূর হয়ে পায়ের ত্বক নরম কোমল হয়ে উঠবে।

৭. অলিভ অয়েল এবং চিনির মিশ্রণও আপনি ব্যবহার করতে পারেন। বেশী না সপ্তাহে একবার করলেই হবে। তবে উপরের যেটাই আপনি করেন না কেন পা পরিষ্কার করার পর প্রয়োজন মতন ময়েশ্চারাইজিং করুন আপনার প্রিয় লোশন বা গ্লিসারিন ব্যবহার করবেন।

আপনার পায়ের ত্বকের যত্ন নিতে, ত্বককে সুন্দর আর কোমল রাখতে উপড়ের সহজ উপায়ের যেকোনো একটি চেষ্টা করে দেখুন নিয়মিত। অবশ্যই ভালো ফল পাবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon