Link copied!
Sign in / Sign up
2
Shares

সন্তানকে বুকের দুধ খাওয়ানোর সময় এই পাঁচটি খাবার খাবেন না এবং কেন?


মা এবং শিশু জন্য গর্ভাবস্থার মত স্তন্যপান গুরুত্বপূর্ণ। এই জিনিসটি প্রত্যাখ্যান করা যাবে না যে এটি যথোপযুক্তভাবে বুকের দুধ খাওয়ানোর জন্য মা খেতে হবে। এই সময়, এটি ক্ষুধা এবং তৃষ্ণা প্রাকৃতিক। যাইহোক, স্তনদুগ্ধ খাওয়ানোর সময় মা সরাসরি যা খায় এবং পান করে তা সরাসরি তার সন্তানকে প্রভাবিত করে।এটাও সম্ভব যে শিশুর নির্দিষ্ট খাবারের এলার্জি হয়। অতএব, ল্যাক্টটিং মাকে তার খাবারের নির্বাচন সম্পর্কে সচেতন হওয়া উচিত।

বুকের দুধ খাওয়ানোর সময়, এই নিম্নলিখিত খাদ্য সামগ্রী থেকে দূরে থাকা মা ও শিশু উভয়ের জন্য একটি সুস্থ ধারণা।

১. চকলেট

দুধ খাওয়ানোর জন্য, এই সময়ের মধ্যে চকোলেট খাওয়া বন্ধ করতে তাদের জন্য এটি খুবই আনন্দদায়ক হতে পারে। চকোলেট গর্ভাবস্থার সময় আপনার জীবন সহজ করতে সাহায্য করেছে, কিছু সুস্বাদু খাদ্য বাসনা করতে মেজাজ সুইং থেকে। কিন্তু চকোলেটের এই তালিকায় যোগদান করার কারণটি হল যে স্তনপেশনের সময় চকোলেটের অত্যধিক খরচ শিশুর বাচ্চার অনুভূতিকে প্রভাবিত করে। তবে এটি বলা যেতে পারে যে আপনি চকলেট কিন্তু সুষম পরিমাণে করতে পারেন, যাতে এটি আপনার শিশুকে প্রভাবিত করে না।

২. দুধ পণ্য (গরুর দুধ)

অনেক স্তন-দুধ খাওয়ানো শিশুর দুধের পণ্যগুলি এলার্জি হয়। যাইহোক, এটি ল্যাকটোজ অসহিষ্ণুতা সঙ্গে বিভ্রান্ত করা উচিত নয়। এটি গাভী দুধ পাওয়া প্রোটিন একটি প্রধান কারণ। এর প্রভাব এবং উপসর্গ প্রতিটি পৃথক পৃথক। ভিটামিন, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, এক্সজাইমা, লোড নাক এবং কিছু লোক (ঘিরে) যেমন গরুের দুধ পাওয়া প্রোটিন অসহিষ্ণুতার সাথে যুক্ত কিছু সাধারণ লক্ষণ আছে।যদি এইরকম কোনও ক্ষেত্রে আপনার শিশুর কোনও উপসর্গ থাকে, তাহলে শিশুরোগ বিশেষজ্ঞকে পরামর্শ দিন। বেশীরভাগ ডাক্তাররা সুপারিশ করে যে আপনি কয়েক সপ্তাহের জন্য আপনার খাদ্য থেকে দুগ্ধজাত দ্রব্যগুলি সরিয়ে দেন। আপনি শিশুর এই উপসর্গ দেখতে না হলে, তারপর আপনি অভাব হয় যেখানে জানি, তাই অবিলম্বে ডেয়ারি পণ্য অধিগ্রহণ বন্ধ।

৩. মাছ

ডাক্তার মায়ের দুধ খাওয়ানোর উপদেশ দেন যে তিনি সামুদ্রিক মাছ খায় না। সামুদ্রিক মাছ যেমন টুনা, হাঙ্গর এবং (ম্যাকেরেল রাজা) ইত্যাদিতে উচ্চ স্তরের পারদ পাওয়া যায়। যদি ল্যাক্টটিং মা এই ধরণের মাছ খায়, তাহলে তা তাদের দুধেও যেতে পারে। বুধে বিষাক্ত একটি উচ্চ স্তরের রয়েছে বুধের কারণে, শিশুর সামগ্রিক উন্নয়ন উপর প্রভাব আছে যদিও দুধ খাওয়ানো মা মাছ খেতে পারেন কিন্তু এটি প্রস্তাব করা হয় যে মাছ খাবেন না এবং কাঁচা মাছ খান না

৪. অ্যালকোহল

বুকের দুধ খাওয়ানোর সময়, আপনার শিশুর জন্য অ্যালকোহল খাওয়া মারাত্মক হতে পারে। মায়ের দুধের মধ্যে অ্যালকোহল উপস্থিতির কারণে, শিশুটির সাধারণ ও স্বাস্থ্যের উন্নয়নের উপর এর বিরূপ প্রভাব রয়েছে। এটি শিশুর দুর্বলতা এবং তৃষ্ণার কারণও সৃষ্টি করে। যেকোনো কারণে এড়ানো কোনও কারণে আপনি এক বা দুটো ড্রপ করতে পারেন, মনে রাখবেন যে অন্তত দু-তিন ঘন্টা আপনার বুকের দুধ খাওয়া উচিত নয়। ধূমপান দ্বারা অ্যালকোহলও এড়ানো উচিত

৫. প্রক্রিয়াজাত খাদ্য

বুকের দুধ খাওয়ানোর জন্য প্রক্রিয়াকৃত খাদ্য স্বাস্থ্যের জন্য ভাল নয়। প্রক্রিয়াকৃত খাবারের মধ্যে উপস্থিত প্রতিক্রিয়াশীল এবং সংরক্ষিত শিশুরা প্রভাবিত করতে পারে। কিছু অভিযোজিত শিশু এলার্জি হতে পারে। এটি কিছু শিশুদের মধ্যে মেজাজ ঝুলছে, যা তাদের উত্তেজিত করে এবং অস্থির করে তোলে।

এই সব ছাড়াও, ল্যাক্টটিং মাকে গরম, মসলাযুক্ত খাবার, অম্লীয় খাবার, বিশেষ করে ভিটামিন সি এবং সোয়া, চিনাবাদাম, টমেটো এবং বাঁধাকপি ইত্যাদি খাওয়া উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon