Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার সন্তানের এ ডি ডি / এ ডি এইচ ডি যোগান জানতে ৫টি উপায়


আপনার বাচ্চার এ ডি ডি / এ ডি এইচ ডি কখনও আপনার চিন্তার মধ্যে এসেছে? অধিকাংশএর এখনই জানা উচিত, এ ডি ডি / এ ডি এইচ ডি একটি গুরুতর রোগ যা ভালভাবে পরিচিত - মনোযোগের ঘাটতি ব্যাধি (এ ডি ডি) বা মনোযোগের ঘাটতি হাইপারটেন্সি ডিসর্ডার (এ ডি এইচ ডি)। প্রাথমিক পর্যায়ে লক্ষণ এবং উপসর্গগুলি বেশিরভাগই শনাক্ত করা যায়। সাধারণত, ৭ বছর বয়সি শিশু যদি এই রোগের সম্মুখীন হয়ে থাকে যেটা সবাই একমত।

এখানে আপনার বাচ্চাদের এ ডি ডি / এ ডি এইচ ডি খুঁজে বের করার কিছু লক্ষণ দেওয়া হলো:

১. মনোযোগ দেওয়া যাবে না; সহজেই বিভ্রান্ত এবং উদাস হয়ে থাকে

এডিএইচডি বাচ্চাদের এক জায়গায় রাখা যায় না বা অল্প সময়ের ব্যবধানে বেশি মনোযোগ দেওয়া যায় না। তারা কিছুটা বিভ্রান্ত হয়ে ওঠে এবং তাদের চারপাশে যা আছে তা খুব সহজেই বিভ্রান্তিকর হয়ে ওঠে। তারা নিস্তেজ হয়ে পরে এবং কোনো সময় তারা মারামারিও পর্যন্ত করে থাকে। এইসব বিদ্রোহ শিশুদের অনেক বিভ্রান্ত ও উদাস করে তোলে।

২. অতিরিক্তভাবে কথা বলা

এডিএইচডি রোগে আক্রান্ত শিশুরা অনেক কথা বলতে থাকে, অবিরামভাবে। কখনও কখনও, তারা তাদের নিজস্ব কথোপকথন একটি লাইনে রাখতে পারে না এবং তাদের মূল বিষয় থেকে স্পর্শকাতর হতে থাকে। এ ডি ডি / এ ডি এইচ ডি থেকে ব্যাথা প্রাপ্ত শিশুরা কিছু মনে রাখার বা নিম্নলিখিত নির্দেশাবলী অনুসরণ করতে অসুবিধা বোধ করে থাকে।

৩. ধ্রুব কার্যকলাপ, লক্ষণহীনতা এবং জবরজঙ্গতা

এডিএইচডি তীব্রতা এবং ধ্রুব কার্যকলাপ ঘটাতে পারে। মনোযোগের ঘাটতি সহ শিশুদের হাইপারঅ্যাক্টিভিটি ডিসর্ডার সাধারণত বেপরোয়া হয় তারা বেশিরভাগ সময় জিনিসপত্রের অপব্যবহার করে এবং সময়ের আগেই অনেক কষ্টের মিটিংয়ের সময়সীমা বা পরিকল্পনা করে থাকে। এটার কারণ তারা একসাথে অনেক কাজ এবং কোন একক কার্যকলাপ বা প্রকল্প সম্পূর্ণভাবে সম্পন্ন করার জন্য ঝোঁকে থাকে।

৪. অন্তর্বর্তী একটি নিম্ন উত্তেজনাপূর্ণ কোয়ান্টাইটি (ই কিউ )

এই রোগের আরো একটি উপায় হলো শিশুরা যখন অন্য মানুষের কথোপকথন সোনে নিজের সম্পর্কে এবং অসম্মানজনক বোধ করে তখন এটা তাদের অভিপ্রায় ঘটায়। তারা আবেগ রাখতে অক্ষম হয়, রাগ বা মর্মপীড়া ঝগড়া এর ফলাফল হিসেবে প্রতিফলিত হয়। তাদের মনোযোগের প্রয়োজন এবং ধ্রুবক কিছু করুন যাতে তাদের ক্লান্ত এবং তাদের শক্তি বঞ্চিত করবে।

৫. বিষণ্নতা, পুরো প্রত্যাহার

এডিএইচডি শুধু ধ্রুব কার্যকলাপ নয়। এ ডি ডি / এ ডি এইচ ডি থেকে ব্যাথা প্রাপ্ত শিশুদের হঠাৎ হ্রাস এবং কারণ বুঝতে না পেরে বিষণ্নতা বেড়ে যাওয়া অনন্য লক্ষণ। বাবা-মায়েরা পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য এটি আরও বেশি কঠিন করে তোলে। এডিএইচডিতে ভুগছে একই সন্তানের দুটি বর্ণের বিপরীত দিকে দেখা যায়।

এখানে কিছু এ ডি ডি / এ ডি এইচ ডি যুক্ত বাচ্চাদের সম্পর্কে আপনাকে আরো বেশি করে জানা উচিত। তারা তাদের নিজস্ব উপায়ে উজ্জ্বল। ক্রিয়েটিভ, নমনীয়, উদ্যমী, স্বতঃস্ফূর্ত এবং অনলস। এবং যখন আপনি ব্যাধিটির নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করেন, তখন কিছু চিকিৎসা পরামর্শ নিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon