Link copied!
Sign in / Sign up
5
Shares

সন্ধ্যার পর শিশুরা কাঁদে কেন ?


নবজাত শিশুকে বোঝা খুবই কঠিন কারণ সে আপনার সাথে তার যন্ত্রণা ভাগ করে নিতে পারেন না। সে আপনাকে বলতে পারবেন না যদি সে ক্ষুধার্ত হয় বা ব্যথা অনুভব করে। আপনার নবজাতকের প্রতিদিন নতুন অভিজ্ঞতা হয় ! তারমধ্যে কিছু ভাল এবং খারাপ কিছু আছে!

পিতামাতার বিমর্ষতা একটি কারণ হলো তাদের শিশুর সন্ধ্যাবেলার পর কান্না। শিশুরা অশান্ত হইয়া উঠলে তা পিতামাতার কাছে খুব চিন্তার। যতই হোক আপনার শিশু জীবনের একটি অংশ ,তাকে কষ্ট পেতে দেখে আপনার এ বা খারাপ লাগবে না কেন ?

আপনার বাচ্চার অনুভূতি কি হতে পারে তা এখানে দেখুন:

১.সে এদিক ওদিক ঘুরতে চায়

তার মন সম্ভবত নতুন জিনিস দেখতে চায় । আপনার আশেপাশের যেসব জিনিস গুলি আপনি দেখতে দেখতে কখনো একঘেয়েভাব অনুভব করেন সেভাবেই শিশুদেরও নতুন জিনিসগুলি দেখার মন হয়। শুধু আমাদের মত, শিশুদের খুব খোলা জায়গা এবং তাজা হাওয়ার দরকার । এটা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সন্তান কে প্রায়ই কোথাও ঘোরার জন্য নিয়ে যান !

 

২. যখন রুটিন একটি পরিবর্তন আনা হয়

আপনার শিশুর জন্য একটি নির্দিষ্ট সময়সূচী রাখুন আপনি যদি প্রতি সন্ধ্যায় ঘুরে বেড়ানোর জন্য তাকে বাইরে নিয়ে যাচ্ছেন, তাহলে তা চালিয়ে যেতে হবে। নিয়মিত রুটিন এর পরিবর্তন তাকে অবাক করতে পারে। যদি বাইরে বৃষ্টি হয় এবং আপনি তাকে না নিতে যেতে পারেন, তার মনকে অন্যদিকে নিয়ে যান যাতে তার মন শান্তিতে থাকতে পারে এবং শ্রান্ত হয়।

 

৩. ক্ষুধার্ত অনুভব করা

বিকাল বেলা বোড়োদের হয়ে কিছু হালকা খাবার খাই ঠিক তেমন এ শিশুর ও খিদা পায় তাই সে কাঁদে।

সুতরাং নির্দিষ্ট সময় এর ব্যাবধানে আপনার শিশু ক দুধ খাওয়ান।

 

৪.অভ্যন্তরীণ অসুবিধা

কখনো কখনো দুধ খাওয়ার পর বা ঘুরে আসার পর ও শিশু প্রচন্ড কাঁদে। যদি আপনার শিশুও এমন করে তাহলে তা হয়ে থাকে শরীরে ব্যাথা ,পেটে ব্যাথা,জ্বর বা অন্য কোনো কারণে।যদি আপনি আপনার শিশু কে সামলাতে না পারেন তাহলে অবশ্যই ডাক্তারের কাছে নিয়ে যান।

 

৫.আবহাওয়ার ধরণ পরিবর্তন

হটাৎ আবহাওয়ার পরিবর্তন হলে শিশুরা বিকালের দিকে কাঁদে। যদি ভীষণ ঠান্ডা বা ভীষণ গরম হয়। মাঝ রাতের দিকে অনেক পরিবর্তন হতে পারে ,আপনার শিশু সেই পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে পারে না এবং কাঁদে ।

 

কি ভাবে আপনার শিশু কে শান্ত করবেন ?

১. আপনার সন্তান কে সন্ধ্যায় ঘুরান এবং তাদের তাজা বাতাসের সতেজতা ভোগ করতে দিন ।

২. যদি আপনি প্রতিদিন শিশু কে নিতে যেতে না পারেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি সন্ধ্যায় তার সাথে খেলবেন এবং তাকে উত্সাহিত করবেন।

৩.একটি শিশুর ডায়াপার প্রায়ই ভিজা থাকে তাই তার ডায়াপার পরীক্ষা করে রাখুন। এটি অস্বাভাবিক কারণ যে শিশুর নরম সামান্য rashes অস্বস্তির কারণ হয়ে যায় ,সে কাঁদতে পারে।

৪. সন্ধ্যায় বুকের দুধ খাওয়ানো নিশ্চিত করুন, যখন তারা ক্ষুধার্ত থাকে তারা প্রায়ই কাঁদে ।

যদি আপনি এই সমস্ত বিষয়ে নজর দেন তাহলে আপনার শিশুর সন্ধ্যা বেলার কান্নার কারণ টি আপনি বুঝতে পারবেন এবং সাি মতো কাজ করতে পারবেন।

এই ছাড়াও, চিন্তা করবেন না কারণ প্রত্যেক শিশুর নিজস্ব স্বতন্ত্র ধারণা রয়েছে। হয়তো আপনার বাচ্চা অন্য বাচ্চাদের মত কান্নাকাটি করে না, দিনের বা রাতের কান্নাকাটি করার পরিবর্তে। অতএব, আপনার শিশুর প্রতি মনোযোগ দেওয়ার জন্য আপনার ভয় পাওয়ার কোন প্রয়োজন নেই।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon