Link copied!
Sign in / Sign up
5
Shares

সময়ের পূর্বে প্রসব পীড়ার ৬টি প্রধান লক্ষণ এবং কিভাবে সেটির মনোযোগ রাখবেন


শ্রমের পূর্বে শ্রম যন্ত্রনা একটি ভয়ঙ্কর স্বপ্নের মত। কিন্তু অত্যধিক উদ্বিগ্ন হবেন না, কারন অকালমরহম শ্রমের পূর্ববর্তী লক্ষণগুলি চেনা যেতে পারে এবং এই ব্যথার সমাধান জানা গুরুত্বপূর্ণ। আপনার শরীরের প্রসবের তারিখের দুই বা তিন সপ্তাহ আগে থেকে প্রসবের জন্য প্রস্তুত হওয়ার সময় প্রসবপূর্ব শ্রমের মুখোমুখি হয়। এটি একটি খুব সুপরিচিত সত্য যে অকাল শ্রমের কারণে, শিশুরা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়। তবে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই, ডাক্তার এখন এমন একটি প্রযুক্তিতে চিকিৎসা করেন যা বেদনার কারণে অকালে প্রহার করতে পারেন এবং যেখানে এটি তারিখের সাথে সম্পর্কিত প্রসবের নির্ধারিত দিনেও হতে পারে। গর্ভাবস্থার নিয়ম হল যে, আপনার গর্ভের মধ্যে শিশুর যত বেশি বৃদ্ধি পায়, তত বেশি স্বাস্থ্যকর হয়। তবে সতর্ক থাকুন এবং সমস্যাগুলি সম্পর্কে অবগত থাকুন, যা অগ্রসর হতে পারে। মনে রাখবেন যে আপনার চারপাশে একজন ডাক্তার থাকা উচিত যিনি আপনাকে পরামর্শ দিতে পারেন।

পূর্ব শ্রমের নিম্নলিখিত ৬টি লক্ষণ হল:

১. কোমর ব্যথা

এটি দীর্ঘ সময়ের জন্য হতে পারে। আপনি বিশেষ করে কোমরের নীচের অংশে এই ব্যথা অনুভব করবেন।

২. রক্ত ​​প্রবাহ বৃদ্ধি

প্রি-ডেলিভারির ব্যথার সময়, রক্ত ​​প্রবাহ যোনি ছাড়িয়ে যায়। তবে, যদি রক্তপাত কমও থাকে তাও ডাক্তারকে বলুন। সাধারণত এটি সময়কালের অত্যাবশ্যক শ্রমের লুকানো লক্ষণ যা দীর্ঘ সময় ধরে পরিচালিত হতে পারে।

৩. চাপ বৃদ্ধি

আপনি পেলভিক এলাকার অংশে চাপ অনুভব করবেন এবং যোনিতে ব্যথা অনুভব করবেন যা পূর্ব শ্রমের লক্ষণ।

৪. মানসিক কষ্ট, বমি এবং জ্বর

আপনি জ্বরের সম্মুখীন হলে ডাক্তারের কাছে যান। বমি, ডায়রিয়া এবং কাঁপুনি এটির উপসর্গ। এছাড়াও যদি আপনি এমন কিছু উপসর্গ দেখতে পান, যেমন আট ঘন্টা ধরে তরল বহন করতে সক্ষম না হওয়া, তাহলে ঝুঁকি বাড়াবেন না এবং ডাক্তারের সাথে দেখা করুন।

৫. সংকোচন

সাধারণত, যদি আপনি প্রতি ১০ মিনিট অন্তর অন্তর সংকুচিত হয়, তাহলে ডাক্তারের কাছে যান।

৬. পেতে মোচড় খাওয়া

আপনার পেটের নিচের অংশে মাসিকের মত ব্যথা অনুভব করলে, এটি স্পষ্টভাবে প্রাক শ্রমেরে একটি লক্ষণ। এটা ডাক্তারদের দ্বারা অবশ্যই পরীক্ষা করেন।

অকালশ্রম প্রসবের জন্য সমাধান

১. সংকোচন তদন্ত করা কারণ কারণ এটি অকাল প্রসবকালীন শ্রম ব্যথার একটি প্রধান উপায়। আপনার পেটের ওপর আপনার আঙ্গুলগুলো রাখুন এবং যদি আপনি অনুভব করেন যে জরায়ুর মত কিছু বোধ করছেন তাহলে এটি সংকোচন হতে পারে। এছাড়াও, সংকোচন সময়গুলিকে লক্ষ্য রাখা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন যে আপনি এটি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন।

চারপাশে একটু ভ্রমণ করুন, বিভিন্ন অবস্থায় থাকুন। এটি ক্রমাগত সংকোচন প্রতিরোধ করার উপায়গুলির মধ্যে একটি। যাইহোক, এখানে উল্লেখ্য পয়েন্ট যে সংকোচন স্থায়ী হয় বা অবস্থা আরো খারাপ হয়, তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

২. মনে রাখবেন যে হাসপাতালে যাবার আগে, আপনার মেডিকেল রেকর্ডগুলি প্রস্তুত রাখা জরুরি। গর্ভাবস্থায় আপনি যদি একই ডাক্তারের কাছে যান তবে এটি আরও ভালো হবে। এই প্রক্রিয়াটি পুরো ব্যাপারটিকে একটু ব্যক্তিগত এবং সহজ করে তুলবে।

অন্যান্য মহিলাদের মধ্যে এই গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করুন যাতে প্রত্যেকে এই ব্যাপারে সতর্ক থাকেন।

আপনার প্রসব তারিক কিভাবে গণনা করা হয়?
কিভাবে হয় প্রসব অর্থাৎ ডেলিভারি? সে সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান
৫টি জিনিশ যা সন্তান প্রসব সম্বন্ধে কেউ আপনাকে বলবে না
সাধারণ ডেলিভারি জন্য আপনার প্রয়োজনীয় টিপস
ডেলিভারি পরে আপনার সেলাই ভাল রাখার ৭টি সহজ টিপস
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon