Link copied!
Sign in / Sign up
0
Shares


প্রদানকারী এবং তত্ত্বাবধায়ক হিসাবে, প্রাপ্তবয়স্করা শিশুদের বিশ্বকে খুশি এবং ভাবনাহীন হিসাবে দেখেন। সব পরে, বাচ্চারা বিল পরিশোধ করতে চাকরী করে না, তাই তাদের কি নিয়ে চিন্তা হতে পারে?

প্রচুর! এমনকি খুব অল্পবয়সী ছেলেমেয়েদের উদ্বিগ্ন হওয়া এবং কিছু মাত্রায় চাপ অনুভব করে।

চাপের সূত্র

চাপ আমাদের উপর দাবি এবং তাদের সাথে দেখা করার ক্ষমতা। এই দাবি প্রায়ই বাইরে থেকে আসে, যেমন পরিবার, কাজ, বন্ধুদের, বা স্কুল হিসাবে কিন্তু এটি আমাদের কাছ থেকে আসতে পারে, প্রায়ই আমরা যা মনে করি তার সাথে সম্পর্কযুক্ত যা আমরা আসলে কী করতে পারি তা করা উচিত।

তাই চাপ যে কাউকে প্রভাবিত করতে পারে - এমনকি বাচ্চাদের। যাদের এখনো স্কুল শুরু হয়নি, বাবা-মায়ের থেকে পৃথকীকরণ উদ্বেগ হতে পারে। বাচ্চারা যত বড় হয়, পড়াশোনা এবং সামাজিক চাপ (বিশেষ করে ফিট করার চেষ্টা করা থেকে) চাপ তৈরি করে।

অনেক বাচ্চারা খুব ব্যস্ত খেলার বা স্কুলে পরে আরাম করার জন্য সময় পায় না। যেসব শিশুরা তাদের সমস্ত কার্যক্রম সম্পর্কে অভিযোগ করে অথবা যারা তাদের বেশি কাজের জন্য যেতে অস্বীকার করে। আপনার বাচ্চাদের সঙ্গে কথা বলুন কিভাবে তারা বহির্বিভাগের কার্যক্রম সম্পর্কে অনুভব করে। যদি তারা অভিযোগ করে, একটি কার্যকলাপ থামানোর এবং বৈষম্য নিয়ে আলোচনা করুন। যদি থামানো কোনও বিকল্প না হয়, তবে আপনার সন্তানের সময় এবং দায়িত্বগুলিকে উদ্বেগ কমানোর জন্য সহায়তা করার উপায়গুলি সন্ধান করুন।

কিশোরদের চাপ তাদের নিজের জীবনে ঘটছে কি না বেশী তীব্র হতে পারে। আপনার বাচ্চারা আপনার কাজের সময়ে যন্ত্রণার কথা, আপেক্ষিকের অসুস্থতা সম্পর্কে উদ্বেগ বা আর্থিক বিষয়ে আপনার পত্নীর সাথে বাদানুবাদ শুনে কথা বলবে? বাবা-মায়েরা যখন তাদের বাচ্চাদের নিকটবর্তী হয় তখন তারা কীভাবে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করে তা দেখবে কারণ সন্তানরা তাদের বাবা-মায়ের উদ্বিগ্নতা নিয়ে উঠবে এবং নিজেরা চিন্ত করতে শুরু করবে।

বিশ্ব সংবাদ চাপ সৃষ্টি করতে পারে। যেসব বাচ্চারা টিভিতে বিরক্তিকর ছবি দেখেন বা প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধ এবং সন্ত্রাসের কথা শুনতে পান তাদের নিজেদের নিরাপত্তার বিষয়ে এবং তারা যেসব লোকেদের ভালোবাসে তার কথা চিন্তা করে। আপনার বাচ্চাদের সাথে যেগুলি তারা দেখে এবং শোনে তাদের সাথে কথা বলুন, এবং তারা টিভিতে কী দেখেন তা নিরীক্ষণ করুন যাতে আপনি তাদের কী কী ঘটতে পারেন তা বুঝতে সাহায্য করতে পারেন।

এছাড়াও, জটিল বিষয়গুলি যেমন সচেতনতা, যেমন অসুস্থতা, প্রিয়জনের পছন্দ, বা বিবাহবিচ্ছেদ ইত্যাদি সম্পর্কে সচেতন থাকুন। যখন এই দৈনন্দিন চাপ বাচ্চাদের মুখোমুখি হয়, চাপ বাড়ানো হয়। এমনকি সবচেয়ে সুখকর বিবাহবিচ্ছেদ বাচ্চাদের জন্য কঠিন হতে পারে কারণ তাদের মৌলিক নিরাপত্তা ব্যবস্থা - তাদের পরিবার - একটি বড় পরিবর্তন হয়। পৃথক বা বি-বিবাহিত বাবা-মা উভয় পক্ষকে নির্বাচন করতে বা অন্যান্য পত্নী সম্পর্কে নেতিবাচক মন্তব্য তাদের প্রকাশ করা উচিত নয়।

এছাড়াও বুঝতে পারি যে কিছু জিনিস যা প্রাপ্তবয়স্কদের কোনও কিছু বড় নাও হতে পারে কিন্তু শিশুদের জন্য গুরুত্বপূর্ণ চাপ সৃষ্টি করতে পারে। আপনার বাচ্চারা জানেন যে তারা বোঝে যে তারা তাদের উপর চাপ দিয়েছে এবং অনুপযুক্ত হিসাবে তাদের অনুভূতিগুলি খারিজ করে না।

লক্ষণ ও উপসর্গ

যদিও বাচ্চারা যখন তীব্র হয় তখন চিনতে সবসময় সহজ হয় না, স্বল্পমেয়াদী আচরণগত পরিবর্তন - যেমন মেজাজ, যেমন অভিনয় করা, ঘুমের ধরনগুলিতে পরিবর্তন, অথবা বিছানায় যাওয়া - ইঙ্গিত হতে পারে কিছু বাচ্চাদের মাথাব্যাথা সহ শারীরিক প্রভাব রয়েছে। অন্যরা মনোযোগ দিতে বা স্কুলের কাজ করতে অসুবিধা সৃষ্টি করছে। এখনও অন্যরা বাদ পড়েছে বা একা একা অনেক সময় ব্যয় করে চলেছে।

ছোটো ছেলেমেয়ে নতুন অভ্যাস গড়ে তুলতে পারে যেমন আঙুল চোষা, চুল পাকান, বা নাক খোঁটা; বয়স্ক ছেলেমেয়েরা মিথ্যা হতে পারে, কলঙ্কিত হতে পারে, বা কর্তৃত্ব অমান্য করতে পারে। একটি শিশু যার উপর চাপ দেওয়া হয় সেগুলি ছোটখাট সমস্যা, দুঃস্বপ্ন, চটকদার হয়ে পড়তে পারে বা পড়াশোনার কর্মক্ষমতায় কঠোর পরিবর্তন হতে পারে।

 

চাপ কমানো

আপনি কিভাবে শিশুদের চাপ সামলাতে সাহায্য করতে পারেন? সঠিক বিশ্রাম এবং ভাল পুষ্টি দক্ষতা বাড়িয়ে তুলতে পারে, যেমন ভাল পিতা-মাতা। প্রতিদিন আপনার বাচ্চাদের জন্য সময় করুন। তারা আপনার সাথে কথা বলতে বা শুধুমাত্র একই রুমে থাকা প্রয়োজন কিনা, নিজেকে উপলব্ধ করা। তাদের কথা বলার চেষ্টা করবেন না, এমনকি যদি তারা জানেন যে তারা কী বিষয়ে উদ্বিগ্ন। কখনও কখনও বাচ্চারা ভাল থাকে যখন আপনি তাদের সাথে মজা সময় ব্যয় করেন।

এমনকি বাচ্চারা একটু বড় হলেও, ভালো সময় গুরুত্বপূর্ণ। কিছু লোক কাজ করার পর বাড়ি ফিরে, তাদের বাচ্চাদের সাথে খেলতে বা তাদের সাথে কথা বলার জন্য সত্যিই কঠিন - বিশেষ করে যদি তারা তাদের চাপের দিন নিজেদেরকে নিয়ে আসে। কিন্তু আগ্রহ প্রকাশ করুন বাচ্চাদের যে তারা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

এটা কারণ হতে পারে কথা বলা দ্বারা আপনার সন্তানের চাপ মোকাবেলায় সাহায্য করে। একসঙ্গে, আপনি কয়েকটি সমাধান নিয়ে আসতে পারেন যেমন- স্কুল-পরবর্তী কার্যক্রমগুলি কাটিয়ে উঠতে, বাবা-মা বা শিক্ষকদের সাথে কথা বলার সময়, ব্যায়ামের নিয়মাবলী গড়ে তোলার জন্য, অথবা একটি রোজনামচা হিসাবে রাখা।

আপনি সম্ভাব্য চাপের পরিস্থিতিতে অনুমান এবং তাদের জন্য বাচ্চাদের প্রস্তুত করে সাহায্য করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ছেলে বা মেয়েকে এমন সময় আগে জানাতে হবে যে একজন ডাক্তারের নিয়োগ আসছে এবং সেখানে কি হবে তা নিয়ে কথা বলুন। আপনার সন্তানের বয়স সম্পর্কে তথ্য উপভোগ করুন - ছোট বাচ্চাদের হিসাবে অগ্রিম প্রস্তুতি বা বড় বাচ্চাদের বিস্তারিত বিবরণ।

মনে রাখবেন যে কিছু চাপ স্বাভাবিক হয়; আপনার বাচ্চারা জানে যে, রাগ, ভয়, একাকী বা উদ্বিগ্নতা অনুভব করা ঠিক নয় এবং অন্যরা সেই অনুভূতিগুলি ভাগ করে নেয়। পুনর্বিবেচনা গুরুত্বপূর্ণ, তাই তাদের মনে করিয়ে দিই যে আপনি এই বিষয়ে আস্থাশীল যে তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেন।

 

আপনার সন্তানকে চাপ সামলাতে সাহায্য

যখন বাচ্চারা তাদের তাত্পর্যপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে বা না করতে পারে, তখন আপনার নিজের কথা বলার চেষ্টা করুন। এটি দেখায় যে আপনি কঠিন বিষয়গুলি মোকাবেলা করতে ইচ্ছুক এবং যখন তারা প্রস্তুত আপনার সাথে কথা বলার জন্য। যদি একটি শিশু আপনার কাছে উদ্বেগ এবং আলাপচারিতার লক্ষণগুলি দেখায় তবে একটি থেরাপিস্ট অথবা অন্য মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞকে পরামর্শ দিন।

অধিকাংশ বাবা-মা তাদের সন্তানের চাপের সঙ্গে মোকাবেলা করার দক্ষতা আছে। পেশাদার দৃষ্টিভঙ্গি খোঁজার সময় যখন আচরণ পরিবর্তন হয়, যখন চাপ গুরুতর উদ্বেগ সৃষ্টি করছে, অথবা যখন স্কুলে বা বাড়ির ক্ষেত্রে আচরণগত সমস্যাগুলি ঘটে তখন।

আপনার সন্তানের জন্য সম্পদ সন্ধানে সাহায্যের প্রয়োজন হলে আপনার ডাক্তার বা পরামর্শদাতাদের এবং স্কুলে শিক্ষকদের সাথে পরামর্শ করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon