Link copied!
Sign in / Sign up
0
Shares

সদ্য বিবাহিতা অথচ সেভাবে রান্না জানেন না? চিন্তা নেই, এই সহজ রেসিপিতে শশুড়বাড়িকে করুন মাত!

আগে আগে বিয়ে হওয়ার আগে প্রত্যেকটি মেয়েকে ঘরে মা ঠাকুমারা নানা সুপরামর্শ ও বিশেষ করে রান্না বান্না ঘর গোছানোর জন্যে নাহলেও ৩ মাস ধরে প্রশিক্ষন দিতেন। কথায় আছে সংসার সুখী হয় রমণীর গুনে। কিন্তু বর্তমান স্বাবলম্বী মেয়েরা স্বাভাবিকভাবেই চাকরি বাকরি বা সামাজিক জীবন বজায় রাখতে গিয়ে বিয়ের আগে রান্না শেখার মত সময় দিয়ে উঠতে পারেন না। বিয়ের দুদিন আগে থেকে অফিস ছুটি নেন ও দু সপ্তাহ পর থেকে আবার ব্যস্ত জীবন। কিন্তু যেই দু সপ্তাহ শ্বশুরবাড়িতে আপনি ছুটিতে থাকবেন বা এমনিও অন্য কোনোদিন, আপনার নিশ্চই ইচ্ছে করবে এমন কিছু একটা রেঁধে খাওয়াতে যা খেয়ে সবাই খুশি হবেন। অথচ আপনি ভাবছেন রান্না সেভাবেই জানেনই না, কি করবেন! তাই আপনার জন্যে আজকের একটি সহজ রেসিপি চিকেন চিকেন রিসোটো।

এই রেসিপিটি অতি সহজ ও এর আদব কায়দা বেশ বাঙালিয়ানায় ভরপুর। এর সবচেয়ে সুবোধ হল এটি নিজেই একটি ভারী ও সুস্বাদু খাবার যার সাথে আর কিছু লাগেনা। আপনিও খুশি, শশুড়বাড়ির সকলেই খুশি।

 

উপকরণ

চিকেন রিসোটো বানাতে গেলে লাগবে বোনলেস চিকেন ১ কিলো ছোট ছোট টুকরো করে কাটা, অলিভ অয়েল— ৬ চামচ, পেঁয়াজ কুচি— ১০ চামচ, রসুন থেঁতো করা ৫ চামচ, রিসোটোর চাল ৫০০ গ্রাম (আরবেরিও রাইস), চিকেন স্টক ৫ কাপ, সেলারি কুচি ৪ চামচ, শুকনো লঙ্কা কুচি ৫ চামচ, সবুজ মটর এক কাপ, নুন, লঙ্কা ও তেল পরিমানমত, ফ্রেশ ক্রিম ৬ চামচ, চিজ ৩ চামচ।

 

প্রণালী 

সব উপকরণ জোগাড় হয়ে গেলে একটি ননস্টিক প্যান নিন ও তাতে তেল ঢেলে গরম করুন। গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি ও রসুন দিয়ে হালকা হালকা ভাজুন। একটু বাদামি রং ধরে এলে মাংসের টুকরোগুলোকে প্যানের মধ্যে ঢেলে বেশ কিছুক্ষণ রান্না করুন। একটু কষা কষা হয়ে এলে এতে চাল, চিকেন স্টক, সেলারি ও শুকনো লঙ্কা দিয়ে ভালো করে ফুটতে দিন। ফুটে গেলে নুন ও লঙ্কা দিয়ে গ্যাসের আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন। এরপর সবুজ মটর দিয়ে আরও ৫ মিনিট আঁচে রাখুন। সবশেষে ফ্রেশ ক্রিম ও চিজ মিশিয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন। 

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon