Link copied!
Sign in / Sign up
1
Shares

শীত কালে ভোরে ঘুম থেকে উঠতে কষ্ট?


আপনি কি খুব ঘুম কাতুরে? শীত-গ্রীষ্ম-বর্ষা যে কোনো সময়ে ঘুম থেকে উঠতে কষ্ট হয়? কেন এমন হয়, তা নিয়ে কখনো ভেবেছেন? আপনি সামাজিক জটিলতাকে যতটা বেশি ভিতরে নেন, তাঁর ঘুম থেকে ওঠার ব্যাপারে ততটাই বিড়ম্বনা। কিন্তু কি করবেন? জানুন ভোরে বিছানা ছাড়ার কয়েকটা জরুরি উপায়

১. রাতে ঘুমোতে যাওয়ার আগে মনে মনে ঠিক করুন আপনি ভোরে উঠবেনই। ঠিক ক’টার সময়ে উঠবেন, সেটা মনে একবারে গেঁথে নিয়ে ঘুমিয়ে পড়ুন।

২. মনস্তাত্ত্বিকরা ‘কগনিটিভ লোড’ বলে একটা ব্যাপারের কথা বলেন। যেমন বিলেতে বেশির ভাগ মানুষ দেখা হলেই আবহাওয়ার কথা বলেন। তেমনই খুঁজে বার করুন সকালে আপনি কোন ‘কগনিটিভ লোড’-টি বিশেষভাবে নেন। তার পরে চেষ্টা করুন সেটাকে মাথা থেকে নামিয়ে ফেলতে।

৩. সূর্যের সঙ্গে মানুষের সম্পর্ক ওতপ্রোত ভাবে জড়িত। তাই যত তাড়াতাড়ি সম্ভব ঘুন থেকে উঠে সূর্যের সংস্পর্শে আসুন।

৪. ঘুম থেকে জেগে ওঠার পিছনে কিছু হরমোনের খেলা রয়েছে। মোবাইলের অ্যালার্ম বেজে উঠলেই যদি আপনার হাত ‘স্নুজ’ বাটনে চলে যায়, তাহলে সেই অভ্যেস থেকে নিজেকে মুক্ত করুন। এতে হরমোনের স্বাভাবিক গতি ধাক্কা খাবে।

৫. তেমন আলস্য পেয়ে বসলে নিজেকে চিমটি কেটে দেখতে পারেন। ইয়ার্কি নয়। সত্যি সত্যি কাজ দেয়।

৬. এটা যদি মনে করেন জোরদার অ্যালার্মেই আপনি তড়াক করে উঠে পড়বেন, ভুল ভেবেছেন। বরং অ্যালার্ম রাখুন মৃদু, সুরেলা। এতে চোখ মেলতে কষ্ট হবে না।

৭. প্রতিদিন একই সময়ে ঘুম থেকে ওঠা অভ্যেস করুন।

৮. ঘুমের জড়তা কাটান দ্রুত। ঘুম ভাঙলেই কিছু হালকা ব্যায়াম করে নিন।

৯. ঘুম থেকে উঠে অনেকটা জল খান। জড়তা কাটবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon