Link copied!
Sign in / Sign up
4
Shares

শীতে স্বামীর ত্বকের যত্ন নেবেন কি ভাবে

পুরুষরা সাধারণত ত্বকের স্বাভাবিক যত্নের বিষয়েও সচেতন থাকেন না। অনেকের ধারণা রূপচর্চা শুধুই মেয়েদের জন্য। তবে পুরুষও ঘরের বাইরে যান, আর তাই তাদের ত্বকেও রোদে, ধুলোবালিতে সমান ক্ষতি হয়। পুরুষের ত্বক মেয়েদের থেকে খরখরে হয়ে থাকে সেই কারণে পুরুষের ত্বক কোমল মসৃণ রাখা অত্যন্ত জরুরি। ফেইসওয়াশ, ত্বকের ধরণ অনুযায়ী আফটার শেইভ ব্যবহার এবং মুখের ত্বকের প্রতি আরও বেশি যত্নবান হওয়া দরকার।

 পুরুষদের ত্বকের যত্নের কয়েকটি উপায়

১. নিয়মিত মুখের ত্বক পরিষ্কারের জন্য অবশ্যই ব্যবহার করা উচিত ফেইসওয়াশ। এতে ত্বকের বাইরের অংশের ময়লা পরিষ্কার হয়ে ত্বক হবে সতেজ তবে অতিরিক্ত শূষ্কভাব আসবে না।

২. শেইভ করার একটি নির্দিষ্ট রুটিন থাকা উচিত। দাড়ি কাটার পর ত্বকের লোমকূপগুলো বাইরের বাতাসে উন্মুক্ত হয়ে যায়। তাই শেইভ করার পর ব্যবহৃত আফটার শেইভ লোশনটি যাতে ত্বকের সঙ্গে মানানসই হয় সেদিকেও খেয়াল রাখা জরুরি।

৩. রুক্ষ ত্বক এড়াতে ময়েশ্চারাইজার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। নরম ও কোমল ত্বক পেতে ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

৪. অনেকেই ফেসিয়াল করানোকে মেয়েলি বিষয় মনে করেন। তবে ক্রমেই এই ধারণায় পরিবর্তন আসছে। অনুষ্ঠান বা উৎসবের জন্য প্রস্তুতি হিসেবে ফেসিয়াল করানোর প্রবণতা ইতিবাচক সাড়া পাচ্ছে পুরুষদের মাঝে।

৫. বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন।

৬. সপ্তাহে অন্তত দুই দিন বেসন বা ময়দা মধু চিনি আর শশার রস দিয়ে মাস্ক তৈরি করে ত্বকে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে হালকা ঘষে ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন।

৭. স্ট্রং সোপ এড়িয়ে চলুন। ত্বকের রুক্ষতা এড়াতে হালকা ক্লিনজার ব্যবহার করুন।

৮. প্রচুর জল, ফল আর সবজি খেতে হবে।

৯. রাতে শোবার আগে ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে হবে।

১০. গোলাপ জল ব্যবহার করতে পারেন, এতে ত্বক নরম থাকবে।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon