Link copied!
Sign in / Sign up
11
Shares

বাড়িতে বানিয়ে ফেলুন এই ৪ রকমের ভাজা


চপ তো আমাদের সবার প্রিয়। আদুরে শীতের সন্ধ্যে বেলায় চুমুক দিন কফির কাপে আর চোখ বুজে কামড় বসান বাইরে মুচমুচে অথচ ভেতরে তুলতুলে নরম চপ।  

১. পটলের চপ

উপকরণ: বড় সাইজের পটল ১০ টি, কাঁচালঙ্কা বাটা ৩ টি, নারকেল কোরা ১ কাপ, পোস্ত বাটা হাফ কাপ, কিসমিস ২ টেবিল চামচ, চালের গুঁড়ো হাফ কাপ, হলুদ গুঁড়ো সামান্য, চিনি সামান্য, নুন স্বাদমত, সরষের তেল ২ কাপ

প্রণালী: পটলগুলো দুভাগ করে নিন। চামচের সাহায্যে বীজ বার করে নিন। সামান্য নুন মাখিয়ে রাখুন। নারকেল কোরা ও পোস্তবাটা একসঙ্গে মিশিয়ে বাটুন। এতে নুন, চিনি, হলুদ, লঙ্কা বাটা, কিসমিস, ও সামান্য গরম মসলা গুঁড়ো মেশান। পটলের ভেতরে এই পুর ভরুন। ওপরে আরেকটি টুকরো চাপান। সুতো দিয়ে বাঁধুন। চালের গুঁড়োয় নুন ও জল মেশান। এই চালের পিটুলিতে পটলগুলি ডুবিয়ে গরম ছাঁকা তেলে ভেজে তুলুন। গরম ভাতের সঙ্গে খান। শুধুও ভাললাগে।

২. চীজ ভেটকি ফ্রাই

উপকরণ: ভেটকি মাছের পাতলা স্লাইস ২০ টি, পেঁয়াজবাটা বড় ১ টি, আদাবাটা ১ চা চামচ, ধনেপাতা বাটা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ৩ টি, লেবুর রস ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো হাফ চা চামচ, হলুদ গুঁড়ো প্রয়োজন অনুযায়ী, নুন স্বাদমত, চীজ স্লাইস (পাতলা) ১০ টি, ডিম ২ টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, সাদা তেল ২ কাপ।

প্রণালী: ভেটকি ফিলেগুলিকে নুন, হলুদ, লঙ্কা বাটা, সামান্য গরম মসলা, লেবুর রস, ধনেপাতা বাটা, আদা, ও পেঁয়াজ বাটা দিয়ে ম্যারিনেট করুন। একটি পাত্রে সামান্য নুন দিন। এতে ডিম ফাটান। ভালভাবে ফেটিয়ে রাখুন। কোনা-উঁচু থালায় ব্রেড ক্রাম্ব ছড়িয়ে রাখুন। গরম মসলার গুঁড়ো ছড়িয়ে মেশান। একটা ভেটকি স্লাইস নিন ওপরে চীজ স্লাইস রাখুন। এর ওপরে আরেকটি ফিশ স্লাইস রাখুন। ডিমের গোলায় ডোবান। ব্রেড ক্রাম্ব লাগান। আবার রিপিট করুন। গরম তেলে ভেজে তুলুন। কামড় বসান। চীজ আর মাছের নরম মেলবন্ধন আপনাকে একটি মনোরম সন্ধ্যে উপহার দেবে।

৩. মসলা বেগুন ভাজা

উপকরণ: বেগুন ৪ টি, পেঁয়াজ কুচি ১ টি, কাঁচালঙ্কা ১ টি কুচনো, লাল লঙ্কা গুঁড়ো হাফ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো প্রয়োজন অনুযায়ী, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আমচুর হাফ চামচ, মেথি এক চিমটি, নুন স্বাদমত, চিনি সামান্য, সরষের তেল হাফ কাপ।

প্রণালী: বেগুনের বোটা কেটে বাদ দিন। নীচের দিকে থেকে লম্বালম্বি ভাবে চার ফালি করবেন। দেখবেন ওপরের অংশ যেন জোড়া থাকে। নুন হলুদ মাখিয়ে রেখে দিন। কুচনো পেঁয়াজ, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, চিনি, নুন, আমচুর, মেথি মিশিয়ে বাটুন। ধনেপাতা কুঁচি মেশান। এই পেস্ট প্রতিটি বেগুনের ফালিতে ভরুন। তাওয়া বসান। অল্প তেল দিন। কম আঁচে চেপে চেপে সময় নিয়ে ভাজুন। আপনার পছন্দমত রুটি, পরোটা বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

৪. ফ্রেঞ্চ কাটলেট

উপকরণ: চিকেন কিমা ২০০ গ্রাম, পেঁয়াজবাটা বড় ১ টি, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা হাফ চা চামচ, কাঁচালঙ্কা ৪ টি ( কুচনো), ভাজা জিরে গুঁড়ো হাফ চা চামচ, ধনে গুঁড়ো সামান্য, গরম মসলা গুঁড়ো হাফ চা চামচ, হলুদ গুঁড়ো প্রয়োজন অনুযায়ী, নুন স্বাদমত, চিনি সামান্য, পাউঁরুটি ২ টুকরো, দুধ হাফ কাপ, কিসমিস ২ চামচ, সরষের তেল ৩ কাপ।

প্রণালী: গরম জলে নুন দিয়ে চিকেন কিমা সেদ্ধ করে নিন। দুধে পাউঁরুটি ভেজান। ওভেনে কড়াই চাপান। তেল গরম করে পেঁয়াজ ও বাকি বাটা মসলা দিন। নাড়তে থাকুন। নুন, চিনি,ধনে গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। কষা মসলায় সেদ্ধ কিমা ছাড়ুন। আরেকটু কষিয়ে নিন। সামান্য জল দেবেন। মসলা গা মাখা হলে নামান। কিমা ঠান্ডা হলে বেটে নিন। এতে দুধে ভেজানো পাউঁরুটি চিপে দিন। কাঁচালঙ্কা কুচি, ভাজা জিরে গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো, কিসমিস দিয়ে চটকে মাখুন। মাখা মাংসের দলা থেকে চ্যাপ্টা আকৃতির কাটলেট তৈরি করুন। একটি পাত্রে দুটো ডিম ভেঙে ফেটিয়ে নিন। সামান্য নুন দেবেন। থালায় ব্রেড ক্রাম্ব নিয়ে গুঁড়ো গরম মসলা মেশান। ছড়িয়ে রাখুন। একটি করে কাটলেটে পাউঁরুটি গুঁড়ো মাখান। শুকিয়ে গেলে ডিমের গোলায় ডুবিয়ে আবার ব্রেড ক্রাম্বে রোল করুন। গরম ডুবো তেলে ছাড়ুন। লালচে রং ধরলে তুলে নিন। পরিবেশন করুন শীতের সন্ধ্যার জমজমাট রেসিপি ‘ফ্রেঞ্চ কাটলেট’।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon