Link copied!
Sign in / Sign up
2
Shares

একটি শিশু থাকার পরেও শ্রেষ্ঠ জন্ম নিয়ন্ত্রণ

অনেক কারণেই, মানসিক, আর্থিক বা চিকিৎসা, মায়েরা বা বাবা-মায়েরা কেবলমাত্র এক সন্তানের জন্ম দিতে বন্ধ করতে পারেন। এটি নিয়ন্ত্রণে রাখা নিশ্চিত করতে, জন্ম নিয়ন্ত্রণ ব্যবহার করা হয়। যাইহোক, বেশিরভাগ মহিলারা জন্ম নিয়ন্ত্রণ এড়িয়ে চলতে পছন্দ করে, কারণ সাধারণ প্রশ্ন সবসময়ই থাকে:

"কিন্তু অতীতে যদি আমার ইতিমধ্যে একটি শিশু থেকে থাকে তাহলে? এটা কিভাবে আমার শরীরকে প্রভাবিত করবে? "

এই উদ্বেগের কারণ হল জন্ম নিয়ন্ত্রণ বিভিন্ন উপায়ে শরীরকে প্রভাবিত করে। অতএব, কোন নির্দিষ্ট সিদ্ধান্তে আসার আগে গবেষণা করা গুরুত্বপূর্ণ। কিছু প্রকারের জন্ম নিয়ন্ত্রণ মহিলাদের জন্য উপযুক্ত এবং যারা ইতিমধ্যেই সন্তানদের জন্য উপযুক্ত এবং কিছু উপযুক্ত নয়। সুতরাং আপনার জন্য সবচেয়ে ভাল বিকল্প হবে একটি মহিলার যিনি ইতিমধ্যে জন্ম দেওয়া হয়? এখানে, আমরা আপনাকে বুঝতে সাহায্য করে যে জন্মনিয়ন্ত্রণটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করবে।

১. হরমোন

মায়ের জন্য উপকারী অনেক হরমোনের জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি রয়েছে যারা এটি উপভোগ করতে চায়। যাইহোক, যদি আপনি সম্প্রতি জন্ম দিয়েছেন, তাহলে আপনাকে এইগুলি ব্যবহার করা শুরু করার আগে প্রয়োজনীয় সময়ের চেক করতে ভুলবেন না। এটি আপনার শিশুর স্তন দুধ এবং হরমোনের চিকিত্সা আকারে পুষ্টি জন্য আপনার উপর নির্ভর করে কারণ এই প্রবাহ প্রভাবিত করতে পারে।

উপলব্ধ বিভিন্ন হরমোনের চিকিত্সা জন্মনিয়ন্ত্রণ পিল, প্যাচ, শট এবং রিং। রিং, পিল এবং প্যাচ মূলত হ্রদটি ইস্ট্রোজেন এবং প্রোজেসট্রোনের (বা সিনথেটিক প্রোগেস্টিন) কম ডোজে রিলিজ করে, যা ডিম্বাশয় থেকে ডিম্বাণু থেকে মুক্তি পায়। আপনি যদি এই পদ্ধতিগুলি ব্যবহার করে শুরু করার আগে আপনার কমপক্ষে 6 সপ্তাহের পর অপেক্ষা করতে হবে তবে আপনার যদি স্বাস্থ্যকর দুধ উত্পাদন থাকে যদি না হয়, তবে এই পদ্ধতিগুলি ব্যবহার করা এড়িয়ে চলা যুক্তিযুক্ত। প্রতি তিন মাসে শট দেওয়া হয়। শটগুলি বন্ধ হয়ে গেলে উর্বরতা পুনরুদ্ধারের জন্য কিছু সময় লাগে, তাই এই বিকল্পটি সাবধানে বিবেচনা করুন।

২. কনডম

গর্ভনিরোধের শারীরিক পদ্ধতি হিসাবে পাওয়া যায় যে পুরুষ এবং মহিলা কনডম আছে তারা শুক্রাণুগুলি এসডিডিগুলির সংক্রমণ থেকে সুরক্ষা প্রদানের পাশাপাশি ডিম পৌঁছানোর জন্য প্রতিরোধ করে। এটি গর্ভাবস্থা হিসাবে প্রথবার ব্যবহার করা যেতে পারে বা যখনই আপনি যৌন সক্রিয় হতে প্রস্তুত থাকবেন।

৩. ডায়াফ্রাম

এটি একটি গম্বুজ-আকৃতির ডিভাইস যা আংশিকভাবে শুক্রাণু দিয়ে পূর্ণ হয় এবং যৌন সম্পর্কের আগে যোনিতে ঢোকানো হয়। এটা শুক্রাণু ডিম পৌঁছাতে বাধা দেয় এবং শরীরে শুক্রাণু বীর্যপাত করে যে শুক্রাণুগুলি কোষে প্রবেশ করে। আপনার যোনি আকার অনুযায়ী ডায়াফ্রামগুলি লাগানো প্রয়োজন। পেশীগুলির প্রসারিত হওয়ার কারণে আপনার জন্মের পরে এই আকারটি পরিবর্তিত হয়। ডিভাইসের যথার্থতা আপনার প্রথম প্রসবোত্তর ভ্রমণের সময় করা যেতে পারে, যা প্রায় ছয় সপ্তাহে এবং প্রায় ৮০% কার্যকরী হয়ে থাকে।

 

 

৪. সারভিক্যাল ক্যাপ

এই গঠন এবং উপযোগিতা পরিপ্রেক্ষিতে ডায়াফ্রাম অনুরূপ। এটি নিজের জন্য একটি লাগানোর আগে কমপক্ষে ১০ সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

 

৫. আইইউডি (ইন্ট্র্যাট্রাইরাস ডিভাইস)

একটি ইন্ট্রাবাটারিন ডিভাইসটি একটি টি-আকৃতির ডিভাইস যা একটি ব্যাকটেরিয়াসে ঢোকানো হয় (একটি মেডিক্যাল পেশায়)। এই ডেলিভারির পরেই সন্নিবেশ করা যায় এবং দীর্ঘমেয়াদী গর্ভনিরোধক (কোথাও ৩ থেকে ১০ বছরের মধ্যে) প্রদান করতে পারে। এটি এমন মহিলাদের জন্য উপযুক্ত, যারা এসটিআই ধরার ঝুঁকি কম রাখে। দুটি ধরনের আ ইউ ডি রয়েছে- এক তামার দিয়ে তৈরি এবং এক যা প্রোগেস্টিন প্রকাশ করে। ডিমের কাছে পৌঁছানোর আগে তারা শুক্রাণুকে মেরে ফেলার কাজ করে। তামার নাসিকা মায়ের বুকের দুধের উপর প্রভাব ফেলে না।

আমরা যেমন দেখেছি, জন্মের আগেই জন্ম নেওয়া মায়েরা সর্বাধিক জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতে পারেন। এটি পরিচালিত বা ব্যবহার করা যেতে পারে যখন এটি শুধুমাত্র গুরুত্বপূর্ণ। জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিগুলি ব্যবহার করার আগে সর্বদা একটি স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon