Link copied!
Sign in / Sign up
11
Shares

আপনার শিশুর মাথা ঘামিয়ে যাওয়ার ৪ টি কারণ


ঘুমানোর সময় কেন আপনার বাচ্চার ঘাম হয়? কেন সে তার মাথা থেকে শুধুমাত্র ঘাম নিঃস্মৃত করে? এই সন্দেহ নতুন পিতামাতা জন্য সাধারণ। অনেক বাবা-মা অবিলম্বে তাদের বাচ্চাকে ডাক্তারের কাছে তিরস্কার করেন যে তার শিশুটি হয়তো অসুস্থ হয়ে পড়েছে। যাইহোক, সম্ভবত কোনটি সম্পর্কে চিন্তা করার কিছুই নেই, যতদিন এটি অত্যধিক নয় শিশুদের ঘুমের সময় বা খাওয়ানোর সময় শিশুদের ঘাম হতেই থাকে কারণ তারা খুব গরম মনে করে এবং তাদের শরীরের তাপ ছাড়তে থাকে।

নিম্নোক্ত প্রধান কারণ শিশুদের ঘাম হয়ে থাকে এবং এটি কিভাবে মোকাবেলা করতে পারবেন।

কারণ # ১

প্রাথমিকভাবে, ঘামের গ্রন্থি সম্পূর্ণভাবে গঠিত এবং শুধুমাত্র মাথা কার্যকরী হয়ে থাকে। এটি পরে শরীরের অন্যান্য অংশের কার্যকরী হতে শুরু করে। আমাদের প্রাপ্তবয়স্ক মৃতদেহের ঘন ঘনগ্রন্থিগুলির সংখ্যা একই রকম থাকে - কয়েক বছর ধরে ঘন ঘন এটি গঠিত হয়। ঘনগ্রন্থগুলি সারা শরীর জুড়ে বিতরণ করা হয়।

আপনার বাচ্চার ঘাম হলে, এটি যথাযথ কার্যকরী এবং মস্তিষ্ক কার্যকলাপের ইঙ্গিত দেয়। একটি অস্বাভাবিক মস্তিস্কের শিশুরা তাদের হাইপোথ্যালামস (মস্তিষ্কের একটি অংশ) তে স্বাভাবিক তাপ-সেন্সিং নিউরোন থাকে না এবং ঘাম হয় না। এ কারণেই ডাক্তাররা পরীক্ষা করে দেখেন নবজাতকের ঘাম হলে যে সেগুলি কোনো সমস্যা হবে কিনা।

কারণ # ২

একটি নবজাতকের হৃদস্পন্দন প্রতি মিনিটে প্রায় ১৩০ টির বেশি হয়, তবে স্বাভাবিক বয়স্কদের হৃদস্পন্দন ৭০ থেকে ৯০ এর কাছাকাছি। প্রাপ্তবয়স্কদের তুলনায় একটি শিশুর শ্বাস-প্রশ্বাস সহ সক্রিয়তাও বেশ উচ্চ হয়ে থাকে।

শিশুদের ঘাম ঘুর্ণন বলে মনে হওয়ার প্রধান কারণ হয়ে থাকে। আপনি সপ্তাহে ২-৩ বার কিছু উষ্ণ জল এবং একটি স্পঞ্জ সঙ্গে তাদের মাথা ওয়াশ করে আপনার শিশুর সাহায্য করতে পারেন। তাদের স্নানের পরে তাদের মাথা দ্রুত শুষ্ক করতে নিশ্চিত করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে ঘরটি অ্যালার্জি বা অসুস্থতা রোধ করার জন্য ধুলো-মুক্ত যেন হয়ে থাকে, কারণ এটি সমস্যা যোগ করতে পারে এবং আরও অস্বস্তি হতে পারে।

কারণ # ৩

বাবা হিসাবে, আমরা আমাদের শিশুদের গরম এবং ঘামমুক্ত অবস্থায় বিছানায় করা নিশ্চিত করতে পারি। এমনকি সন্তানের মাথা মোড়ানো এই ব্যাপারটি আপনার শিশুর জ্বালামতে পরিণত হতে পারে। পরিবর্তে, প্রতি রাতে শুধুমাত্র একটি একক কম্বল দিয়ে তাদের আবরণ করতে পারেন যাতে মাথা মুক্ত রেখে দেওয়া যায়।

এছাড়াও, নিশ্চিত করুন যে তাদের কক্ষগুলি সঠিকভাবে বাতাসযুক্ত এবং আকাশযুক্ত। শান্তিপূর্ণভাবে ঘুমানোর জন্য আপনার শিশুর ভাল বায়ুর চার্জ এবং বায়ুচলাচল প্রয়োজন।

কারণ # ৪

একটি নবজাত শিশুর মাথা সক্রিয় ঘাম গ্ল্যান্ডস যদি আপনার বাচ্চার মাথা ঘাম যুক্ত হয়ে থাকে, তাহলে এর মানে হল যে সে খুব গরম বোধ করছে। আপনি গ্রীষ্মের সময় প্রতি মাসে বা তার চুল কেটে দেয়ার চেষ্টা করতে পারেন। এই ভাবে, আপনি এমনকি তার ঘাম কমাতে খেয়াল করতে পারেন।

যদি আপনার সন্তানের মাথা গরম মনে হয়, এটি জ্বরের অগত্যা নির্দেশক নয়। তার গাল বা ঘাড় স্পর্শ করে দেখুন যে তার জ্বর আছে কিনা তা পরীক্ষা করতে। যদি সে সব সময় ঘাম নিসৃত করে থাকে , তবে তাকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

বিঃদ্রঃ

যদি আপনার শিশুর অনেক ঘাম হয়, এমনকি যখন খুব গরম না হয়, এবং আপনার বাচ্চা বেশি ওজন বা কম ওজনের হয়, তবে এটি সম্ভব যে আপনার শিশুর হৃদস্পন্দন বেশি আছে। অন্যান্য উপসর্গগুলি হল যে আপনার শিশুর ত্বকটি ফ্যাকাশে এবং নিস্তেজ দেখায় এই ক্ষেত্রে, আপনি অবিলম্বে ডাক্তারের কাছে নিয়ে যাবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon