Link copied!
Sign in / Sign up
24
Shares

সন্তানের জন্য টিফিনের খাবার

প্রতিদিন সন্তানকে টিফিনে কি খাবার দেবেন এই নিয়ে ভাবতে থাকেন। সন্তানও একই রকম খাবার খেতে খেতে বিরক্ত! সেও চায় কিছু নতুন ধরণের খাবার। সব কিছুর পর শিশুর পুষ্টির কথা মনে রাখা দরকার। এখানে এমন কিছু খাবারের কথা বলা হলো যা আপনি আপনার সন্তানের টিফিনে দিতে পারেন।

ব্রেড রোল
উপকরণ

১০টা স্লাইস করা পাউরুটি শক্ত অংশ বাদ দিয়ে

দেড় কাপ সেদ্ধ করা আলু

আধ কাপ গাজর হালকা ভাপিয়ে নেওয়া

আধ কাপ মটর হালকা ভাপিয়ে নেওয়া

আধ চা-চামচ কাঁচালঙ্কা ছোট টুকরো করা

আধ চা-চামচ গরম মশলা গুঁড়ো

এক চিমটে হলুদ

আধ চা-চামচ আমচুর

আধ কাপ পনির

এক টেবিলচামচ ধনেপাতা কুচি

এক টেবিলচামচ ময়দা

প্রয়োজনমতো নুন এবং সাদা তেল

প্রণালী

 প্রথমে আলু, গাজর এবং মটরগুলো একসঙ্গে হালকা করে স্ম্যাশ করে নিন। তার মধ্যে পনির, কাঁচালঙ্কা, গরম মশলা, হলুদ গুঁড়ো, আমচুর এবং নুন মিশিয়ে দিন। মিশ্রণটা দিয়ে ১০টা মাঝারি মাপের চ্যাপটা বল তৈরি করে রেখে দিন। অল্প জল দিয়ে ময়দাটা গুলে নিন। পাউরুটিগুলোকে হালকা টোস্ট করে নিন। এবার পাউরুটির মাঝে একটা করে তৈরি করে রাখা বল দিয়ে পাউরুটিটাকে রোল করে নিন। রোলের উপরে ময়দার গোলাটা দিয়ে হালকা ব্রাশ করে নিন। রোলের ধারে গোলাটা ভাল করে লাগিয়ে আটকে নিন। সসপ্যানে সাদা তেল গরম করে পাউরুটির রোলগুলোকে ভেজে নিন। টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বাদাম হালুয়া
উপকরণ

বড় এক কাপ আমন্ড

আধ কাপ দুধ

প্রয়োজনমতো জল

তিন চা-চামচ ঘি

এক কাপ চিনি

এক চিমটে কেশর

প্রণালী

 প্রথমে আমন্ডগুলোকে গরম জলে দু’ঘণ্টা ভিজিয়ে নিন। তারপর ধীরে ধীরে আমন্ডের ছাল ছাড়িয়ে নিন। মিক্সারে আমন্ড দিয়ে পেস্ট তৈরি করুন। তাতে অল্প দুধ মেশান। সসপ্যানে চিনির রস তৈরি করুন। এবার আমন্ডের পেস্টটা সসপ্যানে দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। ঘন হয়ে আসলে অল্প করে ঘি মেশাতে থাকুন। মিশ্রণটাকে কিন্তু ক্রমাগত নাড়িয়ে যেতে হবে। নাহলে তলা ধরে যেতে পারে। জমাট বেঁধে গেলে কেশর ছড়িয়ে পরিবেশন করুন।

নাটি চিকেন
উপকরণ

৫০০ গ্রাম বোনলেস চিকেন

দু’টো ডিম

আধ কাপ কাজু হালকা স্ম্যাশ করা

এক চা-চামচ হলুদ

দুই চা-চামচ

আদা-রসুন বাটা

দুই চা-চামচ লেবুর রস

এক চা-চামচ গরম মশলা গুঁড়ো

দুই চা-চামচ লাল লঙ্কা গুঁড়ো

প্রয়োজনমতো নুন এবং সাদা তেল

প্রণালী

 প্রথমে মাংসের টুকরোগুলোকে হলুদগুঁড়ো, আদা-রসুন বাটা, লেবুর রস, গরম মশলা গুঁড়ো, লঙ্কাগুঁড়ো এবং অল্প নুন দিয়ে মেখে নিন। এবার মাংসের টুকরোগুলোকে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। একটা পাত্রে অল্প নুন মিশিয়ে ডিমদু’টোকে ফেটান। ম্যারিনেট করা চিকেনগুলোকে প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে নিন। তারপর কাজুবাদামের পেস্টটা চিকেনে মাখিয়ে নিন। একটা সসপ্যানে সাদা তেল গরম করে চিকেনগুলোকে ভাজুন। ভাজা খেতে না চাইলে মাইক্রোআভেনে ৩০০ ডিগ্রি উষ্ণতায় ২০-২৫ মিনিটে বেকও করে নিতে পারেন। শেষে উপরে একটু লেবুর রস এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

 নুডল্‌স পকোড়া

উপকরণ

এক কাপ ময়দা

দুই টেবিলচামচ কর্নফ্লাওয়ার

এক কাপ সেদ্ধ করা নুডল্‌স

অল্প মাশরুম কুচনো

আধ কাপ বাঁধাকপি কুচনো

কাঁচালঙ্কা কুচনো

এক ইঞ্চি মাপের আদা কুচনো

অল্প ধনেপাতা কুচনো

স্বাদমতো নুন

অল্প লাল লঙ্কার গুঁড়ো

সাদা তেল

প্রণালী

 একটা পাত্রে ময়দা আর কর্নফ্লাওয়ার মিশিয়ে ব্যাটার তৈরি করুন। একে একে নুন, লাল লঙ্কার গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, আদাকুচি, মাশরুম কুচনো, বাঁধাকপি কুচনো, ধনেপাতা সব মিশিয়ে নিন। সেদ্ধ করে রাখা নুডল্‌সটা দিয়ে ভাল করে মেখে নিন। ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে ব্যাটার থেকে বড়ার আকারে গড়ে একে একে তেলে ছাড়ুন। ডুবো তেলে ভেজে নিন। সোনালি রং ধরলে তুলে ন্যাপকিনের উপর রাখুন, অতিরিক্ত তেল শুষে নেবে। টমেটো সস বা পুদিনার চাটনির সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।

মিট বল
উপকরণ

৪০০ গ্রাম মাংসের কিমা

এক চা-চামচ রসুন বাটা

এক চা-চামচ আদা বাটা

একটা মাঝারি মাপের পেঁয়াজ ছোট টুকরো করে কাটা

চারটে কাঁচালঙ্কা কুচনো

এক চা-চামচ মিক্সড হার্বস

এক চা-চামচ লেবুর রস

এক টেবিল চামচ ধনেপাতা কুচি

প্রয়োজনমতো তেল এবং নুন

প্রণালী

 একটা পাত্রে মাংসের কিমার সঙ্গে রসুন-আদা বাটা, পেঁয়াজ-কাঁচালঙ্কা-ধনেপাতা কুচি, মিক্সড হার্বস, লেবুর রস এবং নুন দিয়ে ভাল করে মাখুন। এবার ওই মাংসের মিশ্রণ দিয়ে ছোট বলের আকারে গড়ে প্যানে সামান্য তেল গরম করে মিটবলগুলো হালকা ভাজুন। মাংসের অতিরিক্ত জল বেরিয়ে যাবে। ২২০ ডিগ্রি তাপমাত্রায় মাইক্রোআভেন প্রি-হিট করে রাখুন। এবার ওই বলগুলোকে প্রি-হিটেড মাইক্রোআভেনে ২৫-৩০ মিনিট বেক করুন। টমেটো সসের সঙ্গে খান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon