Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার শিশুর কানফুটো করা! ভারতীয় সংস্কৃতিতে এর অর্থ কী?

 


ভারতীয় সংস্কৃতিতে বহু শতাব্দী ধরে একটি ফ্যাশন বিবৃতি হিসেবে কানের ছিদ্র করা এবং এটি বিভিন্ন কারণের ক্ষেত্রেই হয়েছে। হিন্দু ঐতিহ্যের মধ্যে কর্ণাবাদের নামে অভিহিত, ঐতিহ্য তিন থেকে পাঁচ বছরের মধ্যে একটি শিশু এর কানফুটো করা হয়ে থাকে।

এটির কারণ ঈশ্বরের প্রতি সন্তানের আত্মা মধ্যস্থতা জন্য বলা হয়ে থাকে, কানের ছিদ্র হিসাবে ভেতরের কান মন্ত্রকে অত্যধিক সমর্থ করে তোলে বা হিন্দু ধর্মাবলম্বে পুরোহিত বা এমনকি বাবা দ্বারা কার্নাবেদ একটি বৈদিক ধর্মীয় শাস্ত্রে উল্লেখ করে, তাই হিন্দু সংস্কৃতির উভয় লিঙ্গই বাধ্যতামূলক। একমাত্র পার্থক্য হল ছেলেদের জন্য, এটি ডান দিকের কান ফোটানো হয়, অপরদিকে এটি মেয়েদের জন্য বাম দিক হয়ে থাকে।

ব্রহ্মবাদের মতে, কার্নেভ হল একজন বিশিষ্ট রীতিনীতি যা একজন মানুষের জীবনকালের মধ্যে সঞ্চালিত হয়। কিছু সম্প্রদায়ের মধ্যে, এটি একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া যা একটি উদযাপনের পদ্ধতিতে সঞ্চালিত হয়, যদিও এটি পবিত্র ধর্ম অনুষ্ঠানের আগে সম্পন্ন করা হয়েছে, যেমন উপনয়ন।

মূলত, এই অনুষ্ঠানের কয়েকদিনের মধ্যে (যেমন বেদ উল্লেখ করা হয়েছে) মধ্যে সঞ্চালিত হয়, কিন্তু এটি স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি কারণের জন্য এড়িয়ে যাওয়া হয়। ডাক্তাররা বলছেন এটি ৩ মাস বয়সী শিশুর আগে কমপক্ষে সঞ্চালিত হবে না, যেহেতু শিশুরা তাদের প্রথম ডিটিএপি টিকা প্রদান করে, যা তাদের সংক্রমণের প্রতি বিশেষভাবে টিটেনাস করে দেয়।

বৈজ্ঞানিকভাবে, কানের ছাপটি অনেক কারণের জন্য উপকারী হিসাবে প্রমাণিত হয়, যেমন দ্রুত মস্তিষ্কের বিকাশ বা আরও ভাল দৃষ্টিশক্তি, কানে কানে তালা মস্তিষ্কের সাথে চমৎকার যোগাযোগ রয়েছে, যেহেতু মনুষ্যত্বপূর্ণ সন্নিহিত দক্ষতার যত্ন নেয়। অতএব, ডাক্তাররাও এটি সুপারিশ করুন।

কিছু লোক জহরতগারে যেতে পছন্দ করে, অন্যরা ঘরে থাকে। কোনও ভাবেই এটি নিশ্চিত করা প্রয়োজন যে সুই নতুন এবং নির্বীজিত। যদিও মানুষ সদ্য বিকৃত গর্তে নিমগ্নের ছিদ্র আগে ঢেকে রেখেছিল, এটি একটি এন্টিসেপটিক হিসাবে কাজ করেছিল, তবে আজকের মানুষরা ঐতিহ্যবাহী পদ্ধতিতে যেতে এবং তাদের সন্তানের ছদ্মবেশে ডিজাইনারের কানের দুল এবং ফেনাগুলির সৌন্দর্যের সাথে যুক্ত না বেছে নিয়েছে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon