Link copied!
Sign in / Sign up
2
Shares

আপনার শিশুর জন্য ৬টি স্বাস্থ্যবিধি নিয়ম


স্বাস্থ্যবিধি একজন ব্যক্তির জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি এবং এটি আপনার শিশুর স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ এবং এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেহেতু তার ইমিউন সিস্টেম ক্রমবর্ধমান এবং আশেপাশের পরিবেশের একটি অংশ। অতএব, প্রত্যেক মায়ের কর্তব্য হলো তার সন্তানের কাছে সঠিক স্বাস্থ্যবিধি যত্ন নেওয়ার এবং তার প্রাথমিক পর্যায়ে এবং এমনকি আপনার সন্তানের বৃদ্ধির মাসগুলিতেও তাকে অলক্ষিত জায়গা থেকে রক্ষা করতে।

একটি নবজাত শিশু খুব সূক্ষ্ম এবং তার চারপাশে সব ধরণের রোগে আক্রান্ত হয়। শিশুর রক্ষা করার জন্য, কিছু স্বাস্থ্যবিধি মায়ের অনুসরণ করা আবশ্যক। তাদের কিছু নিচে উল্লিখিত হয়।

১. আপনার হাত ধোয়া

নবজাত শিশুদের একটি শক্তিশালী ইমিউন সিস্টেম নেই এবং তাই, এমনকি সামান্য সংক্রমণ একটি গুরুতর অসুস্থতা হতে পারে। সুতরাং, আপনার শিশুর কাছাকাছি আপনার হাত পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ।

২. কাছাকাছি পোষা প্রাণী যত্নশীল হতে হবে

বাচ্চাদের এবং পোষা প্রাণীগুলি আসলে একটি ভাল ছবি অঙ্কিত করে, কিন্তু আপনার শিশু সন্তানের কাছে পোষা প্রাণীগুলি থাকার ফলে তাকে অসুস্থ হতে পারে। যেহেতু শিশুটির ইমিউন সিস্টেম দুর্বল, এমনকি একটি পোষা প্রাণীের নিকটবর্তী হওয়ার কারণে শিশু অসুস্থ হয়ে উঠতে পারে। অতএব, যদিও আপনার পোষা বাচ্চা আপনার বাচ্চাকে ভালবাসে, তবে কিছু সময়ের জন্য একে অপর থেকে দূরে রাখতে ভাল।

৩. সব খাওয়ানো সরঞ্জাম স্যানিটাইজ

অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা আমাদের সবাইকে পরিষ্কার পাত্রে খাওয়া বা পান করার সুস্বাস্থ্যের অভ্যাস আছে। যদিও শিশুরা, অনেক দুর্বল প্রতিবন্ধকতা রয়েছে এবং সেইজন্য, আপনার শিশুর খাওয়ানোর যন্ত্রগুলি কেবল ধুয়ে যাবে না, তবে যথাযথভাবে স্যানিটাইজড হওয়া উচিত যাতে কোনও শুক্রাণু সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

৪. বৃহত্তর জনগোষ্ঠীর কাছে প্রকাশ করা

এটি একটি ভাল ধারণা যে আপনার শিশুকে প্রারম্ভিক দিনের একটি বৃহত্ গোষ্ঠীর কাছে প্রকাশ না করে। শিশুর সাথে যত বেশি লোক আসে, তাদের আরও অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়।

৫. অবশিষ্ট নমনীয় কর্ড সঙ্গে ছাঁটাই করা উচিত নয়

ডেলিভারির পরে কাটা কাটা হওয়ার পর নবজাতকের কিছু অংশ নবজাতকের উপর ছেড়ে দেওয়া হয়। এই কর্ড শিশুর ত্বকের একটি অংশ এবং টানা বা টানতে হবে না। এটি কয়েক দিন পরে তার নিজের উপর dries এবং অদৃশ্য হয়ে যায়।

৬. আপনার শিশুর রুম পরিষ্কার করা

বাচ্চাদের বিছানা, মেঝে বা টেবিলের ক্রল বা ঘুরিয়ে ঘুরিয়ে এই প্রবণতা আছে এবং এই পৃষ্ঠতলে লেপুন। এইভাবে, ফিনিশের সঙ্গে সারফেস পরিষ্কার করা এবং দৈনিক পরিষ্কার করার জন্য যত্ন নেওয়া উচিত, যাতে কোনও ধুলা বা অন্য অবাঞ্ছিত কণার পৃষ্ঠতলে উপস্থিত হয় না।

আপনার সন্তানের নিরাপদ এবং রোগমুক্ত রাখুন গুরুত্বপূর্ণ এবং সঠিক স্বাস্থ্যবিধি অনুসরণ করা উচিত যাতে সে নিরাপদ হয়। আপনার শিশুর একটি শক্তিশালী ইমিউন সিস্টেম বিকাশ তাই ভ্যাকসিনেশন প্রদান করা উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon