Link copied!
Sign in / Sign up
4
Shares

শিশুর এই শারীরিক এবং মানসিক উন্নয়নের জন্য জাদু শস্য মিশ্রণ

 


আমরা সবই শুধুমাত্র একটি জিনিস চাই, আমাদের শিশুদের সুস্থ ও নিরাপদভাবে গড়ে তোলার জন্য কিন্তু যখন আপনি দেখেন যে আপনার সন্তানের সেই গতিতে ক্রমবর্ধমান হয় না, তখন গতি বাড়ানো উচিত, তাহলে আপনি বিচলিত হবেন। কিন্তু আসুন আমরা আপনাকে বলি যে আপনাকে বিরক্ত করার কোন দরকার নেই।

শিশু জন্মের চৌদ্দ দিন পরে তাদের ওজন বেড়ে যায় এবং তিন থেকে চার মাসে তাদের ওজন দ্বিগুণ হয় এবং বছরে তিনবার বৃদ্ধি পায়। আপনি কি চিন্তিত যে আপনার সন্তানের ওজন কম এবং তার ওজন বাড়ে না? আপনার সন্তানের সক্রিয় এবং বৃদ্ধি সব পরামিতি পৌঁছেছেন, সবসময় কিন্তু তার বেশি ওজন ভাল না? তাই সব সময়ে বিরক্ত করবেন না।

এখানে কিছু খাবার আপনার বাচ্চার ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে।

১. কলা

কলা প্রকৃতির বিস্ময়কর আবিষ্কার এক। কলা শক্তি প্রধান উৎস। একটি কলা ১০০+ ক্যালোরি এবং কার্বোহাইড্রেট, পটাসিয়াম, ডায়াবেটিস ফাইবার এবং ভিটামিন প্রচুর উপাদান রয়েছে। এই খাদ্যটি স্বাভাবিক এবং হজম করা সহজ। আপনাকে যা করতে হবে কোলা ভালোভাবে মেখে আপনার শিশুকে খাওয়ান, এবং এটি খেতেও সুস্বাদু।

২. দুধ

দুধটি স্বাভাবিকভাবেই শিশুটির ওজন বাড়ায়, সাদা রঙ এবং স্বাদ এর উত্তমতা বাড়ানোর একটি ভাল উপায়। আপনার বাচ্চার বয়সের উপর নির্ভর করে, স্তন খাওয়ানো বা দুগ্ধ দুধ তাদের দেওয়া যেতে পারে। বিশেষ করে কেরী দুধ আপনার শিশুর খুব সুস্বাদু দেখাবে এবং তারা সমৃদ্ধ পুষ্টি পাবেন। প্রতিদিন আপনার দুধের দুই গ্লাস যথেষ্ট হবে।

৩. ডিম

ডিম ভিটামিন এ এবং বি -১২ এর প্রধান উৎস। ডিম শরীরের স্নায়ুতন্ত্রে এবং মস্তিষ্কের উন্নয়ন সহযোগিতা করে। আপনি আপনার সন্তানদের প্রথম ডিম ইঞ্চি দিতে পারেন এবং পরেও সাদা অংশ খাওয়াতে পারেন। যদি আপনার বাচ্চা ডিম এলার্জি হয়, তাহলে তাকে ডাক্তারের কাছে পরামর্শ নিন।

৪. আলু

আলু কার্বোহাইড্রেট সমৃদ্ধ এবং এটি ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উৎস। আলুতে কম ক্যালোরি রয়েছে, তাই আপনি একেবারে নিশ্চিত হতে পারেন যে আপনার শিশুর ওজন গুরুত্বপূর্নভাবে বৃদ্ধি পাবে না। ভাল, স্টার্ভ ধারণকারী খাবারে রয়েছে কার্বোহাইড্রেট যাতে আপনি এটিতে চালও যোগ করতে পারেন।এই খাবার খাওয়ানোর দ্বারা, তাদের মিশ্রিত করা এবং শিশুর ভোজনসম্পূর্ণ হয়। এটি স্বাস্থ্যকর খাবারের জন্য সুস্বাদু এবং সুস্বাদু। আপনার সন্তান যদি একটু বড় হয় তবে আপনি তাদের আলু দিতে পারেন। আপনার সন্তানকে আলু ভাজা এবং বাদামী দিতে পারেন।

৫. মাংস বা মাছ

আপনি যদি নিরামিষ না হন, তাহলে মাংস শিশুর ওজন বৃদ্ধির একটি দুর্দান্ত উপায়। মাংস অ্যামিনো অ্যাসিড, ফ্যাট, প্রোটিন, লোহা উপাদান, এবং সেলেনিয়াম রয়েছে। লাল মাংস লোহা উপাদান রয়েছে এবং সহজেই আপনার শিশুর শরীর দ্বারা শোষিত হতে পারে। পাশাপাশি ওজন বৃদ্ধি হিসাবে, এটি শিশুর এর পেশী আরও শক্তিশালী। এছাড়াও, মনে রাখবেন শিশুটি বাড়িতে রান্না করা মাংস খাওয়া উচিত।

৬. রাগি

রাগি একটি ধরনের খাবার, যা খুবই পুষ্টিকর এবং স্বাস্থ্যের জন্য ভাল। এটি ক্যালসিয়াম, লোহার উপাদান, ভিটামিন, প্রোটিন এবং অন্যান্য খনিজ যেমন অনেক পুষ্টি উপাদান সমৃদ্ধ। রাজি সহজে পাচন হয়, তাই আপনি এটি আপনার শিশুর খাদ্যতে যোগ করতে পারেন। আপনি রাগির সাথে দই এবং তরমুজের সাথে ব্যবহার করতে পারেন। কিন্তু যখন আপনার বাচ্চারা একটু বেড়ে যায় তখন আপনি ইদলি, রুটি, হিসাবে এটি দিতে পারেন।

৭. ফল

এটি রঙিন, সুস্বাদু, মিষ্টি এবং পুষ্টিকর। আপনি যদি আপনার বাচ্চাকে কিছু ফল দিতে না পারেন বা আপনার সন্তান ফল খেতে পছন্দ করে না, তাহলে আপনি তাদের ফলের রসও দিতে পারেন। ফলের ক্যালোরি এবং শক্তি সমৃদ্ধ, যা আপনার শিশুর শরীরের শক্তি বাড়িয়ে দেয় এবং শক্তি রক্ষা করে, যা ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

কেন আপনি এটা শেয়ার করবেন?

০-৫ বছরের শিশুরা, বিশেষ করে ভারতে অধিকাংশ শিশু স্বাস্থ্যের কারণে ওজন বৃদ্ধি পাচ্ছে। এই চিত্র ৬২ শতাংশ পর্যন্ত যায়। সুতরাং এই বিষয়ে সচেতন থাকুন এবং অন্যদেরকে সচেতন করে তুলুন

এটি অন্যান্য মায়েরা এবং বন্ধুদের সাথে শেয়ার করুন

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon