Link copied!
Sign in / Sign up
1
Shares

শিশুর বিছানা ভেজা থেকে অতিক্রম করার ১০ টি উপায়


বিছানা ভেজানো বাচ্চাদের মধ্যে একটি বিব্রতকর সমস্যা হতে পারে, কিন্তু এটি আসলে খুব সাধারণ। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিকস বলে, ৫ বছরের বাচ্চাদের ২০% এবং ৬% বৎসর বয়সের ১০% হল বেড ওয়াইটার্স। সর্বাধিক এটি থেকে মুক্তি পাওয়া সম্ভব, সুতরাং চিন্তা করার কিছু নেই।

১. দোষ দোষী

বিছানা-ভেজা স্বাভাবিক আপনার সন্তানের বিব্রত বোধ না হওয়া পর্যন্ত আপনার চিন্তিত হওয়া উচিত নয় এবং সাহায্যের জন্য আপনার শিশুটি আপনাকে জিজ্ঞাসা করে থাকে এটাই স্বাভাবিক। ছেলেমেয়েরা এভাবেই এর জন্ম দেয়। আপনি আপনার সন্তানকে এর জন্য দোষারোপ করা উচিত নয়। বরং আপনাকে একসাথে এর সমস্যা মোকাবেলা করা উচিত।

২. পরিবারের একটি "কোন টিজিং" নিয়ম প্রয়োগ করা

শিশুরা বিছানায় ভিজে গেলে তাদেরকে শুকিয়ে যেতে দেয়া উচিত নয়। তাদের বুঝতে হবে। আপনার সন্তানের টিজিং তার আত্মবিশ্বাস এবং তার মনোভাব এর উপর প্রভাব করে। তাই আপনার সন্তানের মতো আচরণ করবেন না।

৩. তাদের শয়নকাল আগে বাথরুম ট্রিপস এর জন্য উত্সাহিত করুন

ঘুমোতে যাওয়ার পূর্বে আপনার সন্তানকে বাথরুমটির ব্যবহার করানো এবং তার অভ্যাস করা এটি একটি ভাল উপায় যা ভেজা ভাব প্রতিরোধ করে।

৪. একটি ওষুধ বিপদাশঙ্কা ক্রয়

আর্দ্রতা অ্যালার্মগুলি বিছানায় ভিজে যাওয়া থেকে ভাল সমাধান করেছে। এলার্মটি আপনার সন্তানের বিছানা ভেজা থেকে বিরত করতে সাহায্য করে। এটি আপনার সন্তানের বেড-ভেল্ট থেকে প্রতিরোধ করে না কিন্তু তার মনকে তার আগে ও পরে উঠার জন্য প্রশিক্ষণ দেয়, যা তাকে দীর্ঘ সময় ধরে ঘুমাতে সাহায্য করবে।

৫. ক্যালেন্ডার চিহ্নিত করুন

আপনার সন্তানের বিছানা ভেজা বা তার চিহ্নিত করার জন্য ক্যালেন্ডার এর সাহায্য নিন যাতে তাকে দেখিয়ে দিন যে সে / তার বিছানা ভেজাইনি এবং ইতিবাচক উৎসাহ হিসাবে এটি ব্যবহার করুন।

৬. সন্ধ্যায় তরল খাওয়া নিয়ন্ত্রণ করে

রাতের খাবারের পর তরল জাতীয় কিছু খাওয়া বর্জন করলে বিছানায় ভিজে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু আপনার বাচ্চাকে অস্বস্তিকর মনে হবে এমন পরিমাণে তা করা উচিত নয়।

৭. রাতে উদ্ধরণ

রাতের বেলা আপনার বাচ্চাকে ঘুম থেকে ওঠার জন্য তাকে বিশ্রামাগার ব্যবহার করা একটি ভাল ধারণা। সারা রাতে শুষ্ক থাকার চেষ্টা করার পরিবর্তে বিশ্রামাগারের ব্যবহার করা ভাল।

৮. জলরোধী শীট

জলরোধী শীটগুলিতে বিনিয়োগ করা ভালো, যা সহজে পরিষ্কার করা সহজ করে দেয়। এই লোকের মতো পরিষ্কার করার সমস্যা নিয়ে লড়াই করার পরিবর্ত হিসেবে কাজ করে।

৯. শুষ্ক শুষ্ক অবশিষ্ট জন্য আপনার সন্তানের প্রতিদান

অনেক বাবা-মায়েরা একটি প্রসূত চার্ট বজায় রাখে, যার দ্বারা তারা একটি রেকর্ড রাখে যে শিশু কত বার শুষ্ক হয়ে যায়। তারপর তারা বাচ্চাটিকে তার বাগানে নিয়ে যেতে বা তার বাচ্চাকে পছন্দ করে এমন কোন কিছু নিয়ে তার ছেলেকে পুরস্কৃত করে। এটা আপনার সন্তানের শুষ্ক থাকার অনুপ্রাণিত করা হবে।

১০. একটি শিশু বিশেষজ্ঞ দেখুন

আপনি যদি এই সব কৌশলগুলি পরীক্ষা করে দেখেন এবং তারা কাজ করে না বলে থাকেন, তাহলে আপনাকে মেডিক্যাল সাহায্য নিতে হবে।

একজন ডাক্তার দেখবার জন্য নির্দেশিকা:

আপনার সন্তানের কমপক্ষে ৬ বা ৭ বছর বয়সী এবং শুষ্ক রাতারাতি থাকতে পারে নি।

আপনার সন্তানের বিছানা ভিজা দ্বারা উদ্বিগ্ন হয়-এমনকি যদি শিশু ৬ বছর বয়সী।

আপনার সন্তানের একবার শুষ্ক থাকতে সক্ষম কিন্তু আবার বিছানা-ভেজা শুরু হয়েছে

আপনি বিছানা-ভেজা দ্বারা বিরক্ত এবং হতাশ হয়।

 

তথ্যপ্রযুক্তি: http://childdevelopmentinfo.com/child-psychology/bedwetting/#ixzz3q24hUIRP

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon