Link copied!
Sign in / Sign up
1
Shares

শিশুদের উপর গ্যাজেট প্রভাব!


আইফোন, আইপ্যাড, ট্যাবলেট, এক্সবক্স ডিভাইসগুলি আকৃষ্ট করছে যা আজকের দিনে একটি সন্তানের কানের মধ্যে ক্রমাগত একটি আঙ্গুল হিসেবে কাজ করে। সর্বশেষ প্রযুক্তিটি ধারণ করে যা একটি বাচ্চা তার সব নির্মিশেষে অনুরূপ করে থাকে। মাঝে মাঝে, এইসব বাচ্চারা যারা আমাদের এই গ্যাজেটগুলির পরিচালনা করতে শেখে। যেদিন আমরা আমাদের হাই স্কুলে এসে পৌঁছালাম সেখানে মোবাইল ফোনের বা অন্য কোনও গ্যাজেটের অজানা ছিলাম। বর্তমান প্রবণতাগুলির সাথে, বাবা-মা তাদের নিজেদের সন্তানদের শান্ত করার এবং একটি বিনোদনের এবং শিক্ষাগত হাতিয়ার হিসাবে একটি যন্ত্র হিসাবে তাদের হাতে হস্তান্তর করে আত্মসমর্পণ করে। কিন্তু পরে, এটি একটি ভয়ঙ্কর দৃষ্টিশক্তি হয়ে ওঠে। 

আমি এখানে একটি ছোট গল্প বর্ণনা করতে চাই

আমি একবার শপিং মলে ছিলাম, আমি যা কিনতে চাইছিলাম তা খুঁজছিলাম।

আমি দেখলাম একটি ক্ষুদ্র শিশু অনুনাদ ক্রোধ নিয়ে কেঁদেই চলেছে এবং অন্য দিকে, তার মা নিজের জন্য স্টাফ নির্বাচন করতে ব্যস্ত ছিল। আমার উদ্বেগ বন্ধ করতে না পেরে আমি তাকে জিজ্ঞেস করলাম, 'তুমি কি বুঝতে পারছ যে তোমার মেয়ে কাঁদছে?' এর জন্য মা আমাকে বলেছিলেন যে তাকে তার সম্পর্কে গর্ব করা উচিত।

পরে তিনি আমাকে ব্যাখ্যা করলেন যে তার মেয়েটি কাঁদছে কারণ সে তাকে স্মার্ট ফোন দেয় নি এবং সে এটি না পাওয়া পর্যন্ত কান্না থামাবে না।

কিন্তু আমার আশ্চর্য লাগলো যে সন্তানটি ধীরে ধীরে নিচে বসে পরলো কারণ সে সেই জিনিসটি পাইনি। তিনি আরও বলেছিলেন যে, তিনি বাইরে বাইরে খেলার সাথে বেড়ে ওঠার উপায়টি পছন্দ করেন, যা মজার ছিল এবং তাই সে তার মেয়েকে রক্ষা করার জন্য গ্যাজেটের কোনো অংশের মধ্যে তাদেরকে পড়তে দেবে না।

শিশু মনোবৈজ্ঞানিক গবেষণা এই সব ইলেকট্রনিক প্রবৃত্তি প্রভাব প্রকাশ করতে শুরু করে। অনেক স্ক্রিন টাইম ঝুঁকিপূর্ণ আচরণের বৃদ্ধি ঘটনার সাথে সংযুক্ত হতে পারে, এবং আরও সামাজিক নেটওয়ার্ক কার্যকলাপগুলি বাচ্চাদের এবং কিশোরীদের মধ্যে মেজাজের সমস্যাগুলির সাথে সম্পর্কিত বলে মনে হয়। কিন্তু ভাল খবর আছে, খুব। মাঝারি কম্পিউটার ব্যবহার কিছু জ্ঞানীয় ও সামাজিক দক্ষতাগুলির সাথে সম্পর্কিত হতে পারে। সীমা মধ্যে কিছু, শিশুদের এছাড়াও তাদের সীমা তাদের বুঝতে হবে। তাই লোকেরা! আপনার সন্তানের বাইরের বিশ্বেরও অন্বেষণ করা যাক। দেখতে অনেক বেশি আছে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon