Link copied!
Sign in / Sign up
1
Shares

শিশুদের ঠান্ডা লাগা ও কাশির জন্য ঘরোয়া প্রতিকার চান?

 

সর্দি এবং কাশি সাধারণ শব্দগুলির মধ্যে একটি হতে পারে যা আপনি প্রতিদিন আপনার দৈনন্দিন জীবনে শুনে থাকেন। আপনার সন্তানের বা পরিবারের সদস্য এটিতে ভুগছেন, তাহলে অবশ্যই আপনি আপনার দৈনন্দিন জীবনের কোথাও এটির মুখোমুখি আসতে পারেন। হয়তো বাসের যাত্রী বা হয়তো আপনার সহকর্মী এর বাচ্চা যে কারো এটি হতেই পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের মতে, প্রতি বৎসর অন্তত ছয় থেকে দশ গুণ ঠান্ডা লাগার ঘটনা শোনা যায়। আমরা বাড়িতে অনেক কিছু রাখি কিন্তু প্রচুর পণ্য নিয়ে আমরা তাদের ব্যবহার সম্পূর্ণরূপে জানি না। এমন কিছু অভ্যাস থাকতে পারে যা উল্লেখযোগ্য বলে মনে হয় না কিন্তু প্রকৃতপক্ষে এটি সর্দি ও কাশিতে কমাতে ব্যবহার করা হয়ে থাকে। এখানে কয়েকটি প্রতিকার রয়েছে যা সহজ এবং সহায়ক হয়ে থাকে।

১. মধু

সম্প্রতি পরিচালিত গবেষণার মতে কাশির সিরাপের তুলনায় মধু একটি ভাল ওষুধ হিসেবে প্রমাণিত হয়, এটি শিশুকে আরও ভালভাবে সাহায্য করে। তবে আপনার সন্তানের কাছে এটি শুধুমাত্র সতর্কতা অবলম্বন করা উচিৎ যদি তারা ১ বছর এর উপরে বয়সের হয়। একটি অতিরিক্ত সুবিধা এটি আপনি সহজেই আপনার বাচ্চাকে খাবাতে পারেন। এটা কেবল সহায়ক হতে পারে।

২. স্যুপ

একটি উষ্ণ পানীয় সবসময় প্রাকৃতিক হয়ে থাকে এছাড়াও এটি আপনাকে অনেক উপায়ে সাহায্য করতে পারে। অতিরিক্ত গবেষণা দেখায় যে চিকেন স্যুপটি শারীরিক প্রদাহের একটি অন্যতম বৈশিষ্ট্য। সকলেই স্যুপ পছন্দ করে থাকে, এবং এটি গলা নরম এবং আরামদায়ক করতে সাহায্য করে থাকে!

৩. স্বাভাবিক তুলনায় মাথা একটু উচুঁতে রাখুন

একটি অতিরিক্ত বালিশ দিয়ে ঘুমালে এবং শিশুটির মাথা উচুঁতে রাখলে তাদের সহজে শ্বাস নিতে সুবিধা হয় এবং কম কষ্ট হয়।

৪. স্টিমিং

বাষ্পীয় বায়ুতে শ্বাসকষ্ট কমাতে সাহায্য করে এবং এর ফলে আরও স্বাধীনভাবে শ্বাস প্রশ্বাস নিতে সহায়তা করে থাকে। এসব কাজ কঠিন হতে পারে,কারণ এটি কিছুটা বিরক্তিকর হলেও চটকদার পদ্ধতি যা শিগ্রহ মুক্তি পেতে সাহায্য করে।

৫. স্যালাইন অনুনাসিক ড্রপ

শিশুরা মূলত তাদের নখের মধ্য দিয়ে শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকে, তাই লবণাক্ত এই ড্রপ গুলি পরিষ্কার করার জন্য সত্যিই সহায়ক হতে পারে। এই ভাবে আপনি আপনার বাচ্চাদের তাদের নাক পরিষ্কার করতে এবং সর্বত্র একটি সুষম বায়ু সরবরাহ করাতে সাহায্য করে থাকতে পারেন। এটি একটি পরিষ্কার এবং অত্যাধুনিক অবলম্বন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon