Link copied!
Sign in / Sign up
11
Shares

শিশুদের জন্য টিকাদান সম্পর্কে বিস্তারিত জানুন


শিশুকে যখন টিকা দেওয়া হয় সেই সময়টি নিরাপদ হয়ে থাকে। এটি ইনজেকশন এবং কান্নাকাটির সঙ্গে ভীতিকর মনে হতে পারে, কিন্তু এটি মূল্যবান। সঠিক সময়ে সরবরাহ করা টিকাকরণগুলি আপনার শিশুর অনেক রোগ গ্রহণ করতে পারে।

আপনার সন্তানের জন্য দেওয়া কয়েকটি প্রয়োজনীয় টিকাগুলি এখানে দেওয়া আছে।

১. হেপাটাইটিস বি

আপনার বাচ্চাকে অবশ্যই এই টিকাটির ৩ টি ডোজ গ্রহণ করতে হবে - জন্মের পর প্রথমটি, ২ মাস পর একটি এবং শেষ একবার যখন সে ৬-৮ মাস বয়সী হয়। এটি প্রথম টিকা যে শিশুটি গ্রহণ করে থাকে। আসলে আপনার বাচ্চার স্কুলে পড়া শুরু করার আগে হেপাটাইটিস বি টিকা দেওয়ার প্রয়োজনীয়।

২. রোটা ভাইরাস

এই টিকা কয়েক মাসের মধ্যে একটি মাত্রায় ২-৩ ডোজে দেওয়া হয়। প্রথম ডোজ দেওয়া হয় যখন শিশুটি ২ মাস বয়সী হয়, দ্বিতীয়টি শিশুকে ৪ মাস বয়স পর্যন্ত দেওয়া হয় এবং তৃতীয় ডোজ দ্বিতীয় ডোজের প্রভাবের উপর নির্ভর করে। যদি এটি প্রয়োজন হয়, তৃতীয় ডোজের জন্য যান। এই ভ্যাকসিনটি আপনার শিশুর রোটাই ভাইরাস থেকে রক্ষা করে, যার ফলে শিশুদের মধ্যে ডায়রিয়া হয় না।

৩. ডিটিএপি

ডিটিএপি ডিপথেরিয়া, টেটানাস এবং পেরটসিস (চরম কাশি) জন্য মনে করা হয়। আপনার সন্তানের জন্য এই টিকাটির প্রায় পাঁচটি ডোজ ভাল স্বাস্থ্যের জন্য রাখা প্রয়োজন। এই টিকাটি জন্মের পরে দ্বিতীয়, চতুর্থ এবং ষষ্ঠম মাসে দেওয়া হবে। যখন আপনার বাচ্চা ১৫-১৮ মাসের হয় তখন আপনার তাকে আবার টিকা দিতে হবে। চূড়ান্ত ডোজ ৪-৬ বছর বয়সের মধ্যে দেওয়া হয়।

৪. হিব

এই ভ্যাকসিন হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি এর বিরুদ্ধে আপনার শিশুকে রক্ষা করে। এটি ব্যাক্টেরিয়াল মেনিনজাইটিসের প্রভাব প্রতিরোধ করার জন্য আপনার শিশুকে অনাক্রম্যতা দেয়। ২ য় থেকে ৬ মাসে একই সমান সময়ে চার ডোজে দেওয়া হয়।

৫. নিউমোকোকাল যৌথ টিকা (পিসিভি)

এই টিকা নিউমোস্কোপিক রোগের বিরুদ্ধে আপনার শিশুর রক্ষা করে। এটি ৪ মাত্রায় একটি ব্যাচ এর মাধ্যমে দেওয়া হয়। আপনার শিশু যখন দুই মাস বয়সী হয় তখন প্রথম শট দেওয়া হয়। এর পরে, আপনার বাচ্চাকে মাসিক ১২-১৫ মাস বয়স পর্যন্ত এক মাস পর্যন্ত এক শট দেওয়া প্রয়োজন।

৬. নিষ্ক্রিয় পোলিও ভাইরাস ভ্যাকসিন (আইপিভি)

এই টিকা পোলিও থেকে আপনার শিশুর রক্ষা করে। প্রথম ডোজ দেওয়া হয় যখন শিশুটি ২ মাস বয়সী হয়ে থাকে, আরেকটি ৪ মাস বয়সে এবং অবশেষে ৬ থেকে ১৮ মাসের মধ্যে আরেকটি ডোজ দেওয়া হয়ে থাকে। যদিও আপনার বাচ্চা কান্নাকাটি করবে, এটি গুরুত্বপূর্ণ যেন তারা এই টিকাটি গ্রহণ করে।

৭. ইনফ্লুয়েঞ্জা

এই ফ্লু থেকে আপনার শিশুর রক্ষা করে এটি একটি ঋতুগত টিকাদান যা ফ্লুর শিখর মৌসুমে দেওয়া হয়। আপনার শিশু ৬ মাস বয়সী হয়ে গেলে এই শট দেওয়া যেতে পারে।

৮. এমএমআর

এটি দুটি মাত্রায় দেওয়া হয় - এক বাচ্চার বয়স যখন ১২-১৫ মাসের মধ্যে এবং অন্যদিকে শিশুটি প্রাথমিক পর্যায়ে (৪-৬ বছরের মধ্যে) সময় থাকে শিশুর জন্মের ২৮ দিন পরেও এই টিকা দেওয়া যেতে পারে।

৯. ভ্যারিসেলা

এটি আপনার শিশুকে মুরগির মাংসের সংক্রমণ এর বিরুদ্ধে রক্ষা করে। যখন আপনার বাচ্চা ১ বছর বয়সী এবং ৪-৬ বছর বয়সী হলে তখন এটি দেওয়া উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon