Link copied!
Sign in / Sign up
0
Shares

শিশুদের ডিসলেক্সিয়া


শেখার একটি চলমান প্রক্রিয়া, কিন্তু একই শেখার সম্পন্ন করা যাবে না, যখন এটি একটি জীবনের একটি বড় বাধা। হ্যাঁ, আসুন আমরা সবাই ডিলেলেসিয়া শব্দটি সম্পর্কে সচেতন থাকি- একটি শেখার অক্ষমতা অক্ষমতা / ব্যাধি। একটি পুরানো বলছে - "এটা দরিদ্র হতে কোন লাঞ্ছনা না, কিন্তু এটি শক্তিশালী অসাবধানতা। "ডিএসএলএক্সিয়া সম্পর্কেও একই কথা বলা যেতে পারে। এটা লজ্জিত হতে কিছুই হয় না, কিন্তু এটি জীবন জটিল করে তোলে। যদিও কোন সন্দেহ নেই যে ডিলেলেসিয়া সহ অনেক লোকের বিশেষ উপহার আছে, এবং ডিলেলেসিয়া এর কিছু সাধারণ বৈশিষ্ট্য খুব উপযোগী হতে পারে, তবে বিশ্বের যেখানে সাক্ষরতা গুরুত্বপূর্ণ, ডিসলেক্সিয়া একটি নির্দিষ্ট অসুবিধা হয়। কোন অস্বীকার যে নেই - কিন্তু এটি বিশ্বের শেষ হয় না হয় আপনার সন্তানের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি বিষয় সঙ্গে ডিলার যখন একটি ভারসাম্য খুঁজে। তবে, ডিসএক্সিয়া একটি ভাষাভিত্তিক শিক্ষার অক্ষমতা।

ডিসল্যক্সিয়া উপসর্গের একটি ক্লাস্টার বোঝায়, যার ফলে লোকেদের নির্দিষ্ট ভাষা দক্ষতার সাথে সমস্যা হয়, বিশেষ করে পড়া। ডিএসএলএক্সিয়া সহ শিক্ষার্থীরা সাধারণত অন্যান্য ভাষা দক্ষতা যেমন স্পাইলিং, লিখন, এবং উচ্চারণকারী শব্দগুলির সাথে সমস্যার সম্মুখীন হয়। ডিসএলএক্সিয়া তাদের জীবনকালে ব্যক্তিদের প্রভাবিত করে; তবে, তার প্রভাব একটি ব্যক্তির জীবনে বিভিন্ন পর্যায়ে পরিবর্তন করতে পারে। এটি একটি শেখার অক্ষমতা হিসাবে উল্লেখ করা হয় কারণ ডিস্লেক্সিয়া একটি ছাত্রকে সাধারণত শিক্ষামূলক পরিবেশে একাডেমিকভাবে সফল হওয়ার জন্য খুব কঠিন করে তুলতে পারে এবং আরও গুরুতর আকারে, বিশেষ শিক্ষা, বিশেষ আবাসন বা অতিরিক্ত সহায়তা পরিষেবায় শিক্ষার্থীকে যোগ্যতা অর্জন করতে পারে।

ডিসলেক্সিয়া এর কারণ

ডিসলেক্সিয়া সঠিক কারণ এখনও সম্পূর্ণরূপে পরিষ্কার নয়, তবে শারীরবৃত্তীয় এবং মস্তিষ্কের চিত্রের গবেষণায় ডিসলেক্সিক ব্যক্তির মস্তিষ্কে বিকাশ ও কার্যকারিতার মধ্যে পার্থক্য দেখা যায়। উপরন্তু, ডিএসএলএক্সিয়া সহ বেশিরভাগ লোকই একটি শব্দে আলাদা বক্তৃতা শনাক্ত করার এবং / অথবা শেখেন কিভাবে অক্ষরগুলি এই শব্দগুলিকে প্রতিনিধিত্ব করে, তাদের পড়ার সমস্যাগুলির একটি মূল কারণ। ডিলেলেক্সিয়া জ্ঞান বা বুদ্ধি অভাবের কারণে হয় না; যথাযথ শিক্ষণ পদ্ধতির সাথে, ডাইলেক্সিক্স সফলভাবে শিখতে পারে।

ডিসলেক্সিয়া লক্ষণ

> লেখার সময় অক্ষর এবং / অথবা সংখ্যাগুলি প্রতিস্থাপন

> শব্দ বাক্যাবলী ছেড়ে দেওয়া

> বাক্যগুলোতে ভুল ক্রমে শব্দগুলি লিখা

> ভূল উচ্চারণ

> পড়ার অসুবিধা এবং বানান

> নতুন শব্দ শোনা যাবে না

> পড়া / লেখা কাজগুলি পরে দৃশ্যত ক্লান্ত হয়ে যায়

> লেখা শিখতে সমস্যা

> ৮ বছর বা তারও কম বয়স পর্যন্ত হাতের আধিপত্য প্রতিষ্ঠা করা

> ডান থেকে বামে বিভক্ত সমস্যা

> সহজ গণিত গণনার সাথে অসুবিধা

> সহকর্মীদের তুলনায় লিখিত কাজ আরও ধীরে বা ভুলভাবে সম্পন্ন করা

> পড়া পড়া ভোগ করে, কিন্তু পড়ার উপভোগ করেন না

> হাত দিয়ে একটি ঘড়ি সময় সময় বলতে শেখার সমস্যা

> দেখা এবং শ্রুতি প্রক্রিয়াকরণের সাথে অবিরত সমস্যা

ডিসলেক্সিয়া জন্য চিকিত্সা

ডিসলেক্সিয়া একটি দীর্ঘমেয়াদী অবস্থা। সঠিক সাহায্যের মাধ্যমে, ডিএসএলএক্সিয়া সহ অনেক লোক ভাল পড়া এবং লিখতে শিখতে পারে। প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সা হল স্কুল এবং জীবনে ডিএসএলএক্সিক্স অর্জনে সহায়তা করার চাবিকাঠি। ডিএসএলএক্সিয়া সহ বেশিরভাগ লোককে একটি শিক্ষক, গৃহশিক্ষক বা থেরাপিস্টের কাছ থেকে বিশেষ সাহায্যের জন্য সাহায্য করা হয় যাতে বহুসংখ্যক, কাঠামোগত ভাষা পদ্ধতি ব্যবহার করা যায়। এই ব্যক্তিদের জন্য একসঙ্গে একটি সুষম ও সুস্পষ্ট পদ্ধতির মাধ্যমে শিক্ষাদান করা গুরুত্বপূর্ণ যে একই সময়ে অনেকগুলি ইন্দ্রিয় (শ্রবণ, দৃষ্টি, স্পর্শ) জড়িত থাকে। ডিলেলেসিয়া সহ অনেক লোকের একের উপর এক সাহায্য প্রয়োজন যাতে তারা তাদের নিজস্ব গতিতে অগ্রসর হতে পারে। উপরন্তু, ডিএসএলএক্সিয়া সহ ছাত্ররা প্রায়ই একটি সুবিন্যস্ত প্রাতিষ্ঠানিক প্রয়োজন এবং স্বয়ংক্রিয় শব্দ স্বীকৃতি দক্ষতা বিকাশ অবিলম্বে, সংশোধনমূলক প্রতিক্রিয়া প্রয়োজন। ডিএসএলএক্সিয়া সহ শিক্ষার্থীদের জন্য, এটি সহায়ক যদি তাদের বাইরের একাডেমিক থেরাপিস্ট শ্রেণীকক্ষ শিক্ষকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে।

শিক্ষার্থীদের মানসিক সমস্যাগুলির সাথে সাহায্যের প্রয়োজন হতে পারে যা স্কুলে অসুবিধাগুলির ফল হিসাবে কখনও কখনও উত্থাপিত হয়। মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা ছাত্রদের তাদের সংগ্রামের সাথে মোকাবিলা করতে সহায়তা করতে পারে। অনেক বিখ্যাত মানুষ টম ক্রুজ, চ্যার, হোয়াওপি গোল্ডবার্গ, অরল্যান্ডো ব্লুম, জে লিনো এবং রবিন উইলিয়ামস সহ ডিএসএলজিক্যাল। ডিসলেক্সিয়া সহ অনেক মানুষ অত্যন্ত প্রতিভাধর এবং প্রতিভাবান ব্যক্তি! তাই, সূর্য উদিত হয় যখন এর নিরাময়ের প্রক্রিয়া নির্ণায়িত হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon