Link copied!
Sign in / Sign up
9
Shares

বাচ্চার কোষ্ঠকাঠিন্য চিকিৎসা করবেন কিভাবে?

 


একজন মাতাপিতা হিসাবে, আপনি আপনার বাচ্চার হাস্যরস, কান্নাকাটি এবং হেঁচকির মধ্যে সংকেত খুঁজে পান এবং তাদের সুখের সাথে এটি করার চেষ্টা করুন। যাইহোক, সমস্যার কিছু লক্ষণ সনাক্ত করা কঠিন। উদাহরণস্বরূপ, একটি শিশুর ত্বকের চলাচলের সময় পরিবর্তিত হয় এবং এই পরিবর্তনগুলির মধ্যে কিছু হতে পারে বলে বোঝা যায়।  

সুতরাং, আপনার বাচ্চার পেট সুস্থ রাখার জন্য, লক্ষণগুলি দেখুন এবং এই সমাধানগুলির জন্য নির্বাচন করুন।

কোষ্ঠকাঠিন্যর চিহ্ন

বাচ্চাদের পিউতে যাওয়া বা বয়স্কদের মত কত বারের জন্য বাচ্চাদের কোনও সময়সূচী বা স্বাভাবিক সংখ্যা থাকে না, অন্ত্র চলাচলের প্যাটার্নটি শিশুদের জন্যও ভিন্ন। আপনার বাচ্চার পিউ প্রতিদিন থেকে টেক্সচার পরিবর্তন করতে পারে তারা কি খাবেন তার উপর ভিত্তি করে ।

আপনি যদি উদ্বিগ্ন হন আপনার বাচ্চার কোষ্ঠকাঠিন্য হতে পারে তবে আপনি এই লক্ষণগুলি পরীক্ষা করে দেখতে পারেন:

 

১. একটি শক্ত জরায়ু

২. দুর্গন্ধ বায়ু এবং পিউ

৩. শুকনো, শক্ত, প্লেট মত পউ যে সে করতে কষ্ট পাচ্ছে

৪. ক্ষুধামান্দ্য

৫. এক সপ্তাহের মধ্যে তিনটি অন্ত্রের আন্দোলন কম

৬. পউ করার আগে কান্নাকাটি, অস্বস্তি, উদ্বেগ বা ব্যথা

কারণসমূহ

কোষ্ঠকাঠিন্যের জন্য বেশ কিছু সম্ভাব্য কারণ রয়েছে।

১. সূত্র

বুকের দুধ খাওয়ানো শিশুরা কমই আক্রান্ত হয়। এই কারণ স্তন দুধ প্রোটিন এবং চর্বি এর নিখুঁত ভারসাম্য আছে, তাই স্টুল সবসময় নরম। যদি আপনি আপনার শিশু ফর্মুলা খাদ্য খাওয়ান, তাহলে সে কোষ্ঠকাঠিন্যে ভুগতে পারেন, কারণ ফর্মুলা দুধ হজম করা কঠিন, পুউটি ভারী এবং দৃঢ় হতে পারে।

 

২. কঠিন খাদ্য

 

কঠিন খাবারের ভূমিকা কোষ্ঠকাঠিন্য হতে পারে। এটা কারণ আপনার শিশুর শরীর নতুন খাবার পরিচালনা শিখতে চেষ্টা করছে। আপনার শিশুর কম ফাইবার খাবার খাওয়ানোর কারণেও হতে পারে।

৩. জলবিয়োজন

যদি আপনার শিশুর পর্যাপ্ত তরল পাওয়া যায় না এবং এটি জলবিয়োজন হয়, তাহলে আপনার শিশুর শরীর কিছুটা তরল পদার্থ দ্বারা শোষক দ্বারা প্রতিক্রিয়া জানাবে, এমনকি স্তনের থেকেও। এই শুষ্ক এবং কঠিন মল ফলাফল, যা কঠিন এবং বেদনাদায়ক হয় করতে।

৪. ঔষধ বা অসুস্থতা

মাঝে মাঝে, বাচ্চাদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের আরেকটি কারণ বোটুলিজম, খাদ্য এলার্জি বা বিপাকীয় ব্যাধি হতে পারে।

খুব কম ক্ষেত্রেই, হিরস্কসপ্রং রোগের কারণে কোষ্ঠকাঠিন্য হতে পারে, জন্মগত ত্রুটি দ্বারা সৃষ্ট একটি ব্যাধি যার ফলে শিশুটির অন্ত্রটি সঠিকভাবে কাজ করে না।

শিশুদের মধ্যে কোষ্ঠকাঠিন্য জন্য সমাধান

আপনার বাচ্চার যদি কোষ্ঠকাঠিন্য হয় তবে আপনি তাদের এই কৌশলগুলি থেকে কিছুটা ত্রাণ পেতে পারেন।

১. তাদের জলের পরিমাণ বাড়ান

অনেকে মনে করে যে শিশু যদি বুকের দুধ বা বোতল খাওয়ানো হয়, তবে তারা পর্যাপ্ত তরল খাদ্য পাচ্ছে, তবে যদি শিশুটি কোষ্ঠকাঠিন্যের লক্ষণ দেখায়, তাহলে প্রতিটি খাওয়ার পরে অতিরিক্ত ১/৪ থেকে ১/২ কাপ জল দিতে হবে, যা তাদের সাহায্য করবে সঠিকভাবে ফ্লাশ আউট করতে।

২. তাদের খাদ্য তালিকায় জুস অন্তর্ভুক্ত করুন

যদিও দুধ এবং জল আপনার শিশুকে হাইড্রয়েড রাখতে সহায়তা করে, তবুও আপনি তাদের খাদ্যে ফলের রসও অন্তর্ভুক্ত করতে পারেন, কারণ এটি একটি প্রাকৃতিক রেখাচিত্র হিসাবে কাজ করে। আপনার বাচ্চার বাচ্চা চলাচলের গতি বাড়ানোর জন্য নাশপাতি বা খেজুরের রস দিতে পারেন।

৩. উদ্ধারের জন্য কঠিন খাবার

কিছু কঠিন খাবার কোষ্ঠকাঠিন্যর কারণ হতে পারে, কিন্তু এমন কিছু আছে যা স্টুলকে নরম করতে সাহায্য করবে। উচ্চ ফাইবার খাদ্য যেমন খেজুর, ব্রোকলি, নাশপাতি, ত্বকহীন আপেল এবং পিচ আপনাকে ভাল ফলাফল প্রদান করতে পারেন। সুশৃঙ্খল খাদ্যশস্য বা দারুচৌম্বক চালের পরিবর্তে আপনার বাচ্চা পুকুরে শস্যের মত ওট বা জালের মতো দান করুন। ব্রান সিরিয়াল, গোটা শস্য এবং ক্র্যাকারও সাহায্য করবে।

 

৪. ব্যায়াম এবং ম্যাসেজিং

অন্ত্যের গতি বাড়ানোর জন্য ব্যায়াম করা হবে। যদি আপনার বাচ্চা এখনও হাঁটতে না পারে, তাহলে আপনি আপনার শিশুকে একটি সাইকেল পেতে পারেন এবং একটি চক্রের পেছনে পেছন দিকে তাদের পায়ে সার্কুলার মোডে স্থানান্তর করতে সাহায্য করতে পারেন। আপনি ঘড়ির কাঁটার আন্দোলনের মাধ্যমে তাদের একটি টমী ম্যাসেজও দিতে পারেন।

৫.সূত্র প্রতিস্থাপন চেষ্টা করুন

 

সূত্রের খাদ্য পরিবর্তন করার চেষ্টা করুন কারণ প্রতিটি শিশুর প্রতিটি সূত্রের উপাদানগুলি ভিন্নভাবে সাড়া দেয়, যা সমস্যাটির কারণ হতে পারে।

৬. গরম জল দিয়ে স্নান

একটি উষ্ণ স্নান আপনার শিশুর সুস্থ করা এবং তাদের আরামে সাহায্য করে, তাদের শরীর যেটা ধরে রেখেছে সেটা ছেড়ে দেয়। আপনি আপনার বাচ্চা একটি গামছা দিয়ে শুকিয়ে পরে পেট ম্যাসেজ টেকনিক ব্যবহার করা যেতে পারে।

কী করবেন না

শিশুর জন্য খনিজ তেল, উদ্দীপক লজিক্স বা এনিমা ব্যবহার করবেন না, যেহেতু তারা খুব ছোট এবং দ্রুত বিপজ্জনকভাবে নিরুদিত হয়ে যায়।

আপনার শিশুরোগ বিশেষজ্ঞর সাথে কথা বলুন

এই পদ্ধতি এক বা দুটি অনুসরণ করার পরেও শিশুর কোন ত্রাণ নেই বা আপনি বিভ্রান্ত এবং কিছু বিষয়ে উদ্বিগ্ন, আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। যদি কোনওভাবে এই সমাধানগুলি আপনার বাচ্চার জন্য কাজ করে না, তাহলে আপনার ডাক্তারদের কাছ থেকে পরামর্শ নিন, কারণ তারা আপনাকে অন্যান্য উপসর্গগুলি বা চিহ্নগুলি খুঁজে বের করতে সাহায্য করবে, যা অনেক বড় সমস্যার ইঙ্গিত হতে পারে।

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। আমাদের সাথে থাকুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon