Link copied!
Sign in / Sign up
3
Shares

সিঙ্গেল প্যারেন্টিং অর্থাৎ একক অভিভাবকত্ব


অভিভাবকত্ব বেশ ক্লান্তিকর হয় এবং দুজন মানুষ একসঙ্গে কাজ করলে তাদের পক্ষে সহজ করে তোলে। কিন্তু বিভিন্ন ব্যক্তিদের জন্য পরিস্থিতি ভিন্ন, এবং ভাগ্য দ্বারা বা নিজস্ব পছন্দ অনুযায় অনেককিছুই পাল্টে যায়। আপনি হয়তো একক অভিভাবক হিসাবে থাকতে পারেন। এটা যেমন খারাপ মনে হয়, ততটা হয়না এবং এই উপায়গুলি আপনার পদক্ষেপ অবশ্যই আপনার জীবনকে সহজ করে তুলবে।

১. আর্থিক সংস্থান

একটি শিশু মানুষ করা একটি ব্যয়বহুল কাজ এবং আপনাকে ভবিষ্যতে অপ্রত্যাশিত ব্যয়ের জন্য একটি বিশাল ভাতা করতে হবে, বিশেষ করে কলেজের সময় যখন আসে। সব ব্যয়ের একটি রেকর্ড বজায় রাখুন এবং অপ্রয়োজনীয় খরচ কমানোর চেষ্টা করুন। প্রয়োজন হলে, একটি উচ্চ বেতনভোগী কাজের জন্য প্রয়োজনীয় ডিগ্রী চেষ্টা করে দেখুন, এটি হয়তো অল্প সময়ের জন্য চাপগ্রস্ত কিন্তু এটি অবশ্যই পরে উপকৃত হবে।

২. আপনার অবস্থা সম্পর্কে খোলাখুলি হবেন

বিশেষ করে আপনার কর্মক্ষেত্রে, আপনার বসকে আপনার পরিস্থিতি বলার থেকে দূরে থাকবেন না। এটি একটি সহানুভূতি অর্জন কৌশল নয় এবং আপনি দুর্বল এমন কিছুও কেউ ভাববে না; এটি শুধু জীবন সহজ করার জন্যে। আপনার বস হচ্ছে একটি নির্দিষ্ট প্লাস পয়েন্ট, এতে আপনার কাজের বোঝা কম হবে। আপনার সন্তানের সাথে আপনার বেশি সময় ব্যয় করার জন্য আপনার সময়গুলি আরও সুবিধাজনক হতে পারে।

৩. আপনার সন্তানের সাথে সৎ হতে

পরিবারে পরিবর্তনের বিষয়ে অবশ্যই প্রশ্ন থাকবে, তবে আপনার সন্তানের কাছ থেকে সত্য লুকানোর চেষ্টা করবেন না। এক পিতা বা মাতা ছাড়া বড় হয়ে উঠলে যেকোনো লিঙ্গের সমস্ত প্রাপ্তবয়স্কদের প্রতি নেতিবাচক অনুভূতি হতে পারে, তবে আপনার সন্তানেকে যেই অনুভূতিগুলো প্রভাবিত করে তা নিশ্চিত করার চেষ্টা করুন। তাদের দেখান যে সমস্ত পুরুষ বা নারী একই নয় এবং বিভিন্ন লোকেদের জন্য পরিস্থিতি ভিন্ন।

৪. সমাজতান্ত্রিক করা

সর্বদা চেষ্টা করুন এবং যতটা সম্ভব সামাজিকভাবে, সবসময় অন্য অংশীদার খুঁজে নয়; আপনি আপনার সন্তানের উপর খুব মানসিকভাবে নির্ভরশীল না নিশ্চিত করুন। তারা তাদের মানসিক ব্যান্ডউইথ যা তারা অতিক্রম করতে পারে না, তাই তাদের আপনাকে প্রায়ই সান্ত্বনা দেওয়ার প্রয়োজন। তাদের বোঝার চেষ্টা করুন। আপনি দুর্বল বা ঝুঁকি দেখলে তাদের তা খারাপভাবে প্রভাবিত করতে পারে।

৫. সব দোষ নিতে না

বিবাহবিচ্ছেদ করার জন্য বা একক অভিভাবক হওয়ার জন্য পরিবারকে বিচ্ছিন্ন করার ব্যাপারে দোষী মনে করবেন না। মনে রাখবেন যে আপনার সন্তানের একটি একক পিতা বা মাতা হওয়ার ফলে বাড়িতে ক্রমাগত যুদ্ধ বা মতানৈক্য বৃদ্ধি হবে। আপনার সুখ আপনার সন্তানের জন্যে সমানভাবে গুরুত্বপূর্ণ।

আপনার প্রাক্তন একটি কুঁডে লোক যদি হয়ে থাকে সেটা আপনার দোষ না। তিনি আপনার সন্তানের জীবনে সমস্ত গুরুত্বপূর্ণ ঘটনাগুলি নাও করতে পারেন তাই নিজের জন্য নিজেকে দোষারোপ করবেন না। আপনি পিতা বা মাতা হিসাবে ভাল এবং আপনার সন্তানের আপনার প্রচেষ্টাকে চিনতে হবে।

৬. ইতিবাচক থাকা

আপনার খুশি থাকতে যা যা লাগে তাই করুন, এমনকি যদি এটি আপনার সন্তানের সঙ্গে কিছুক্ষণের জন্য সাঁতার কাঁটা বা খেলার ও প্রয়োজন হয় তাই করুন। মনে রাখবেন আপনার সন্তানে সুখী হতে যাচ্ছে। আপনার সঙ্গীর মানসিক অকার্যকরতা মোকাবেলা করা কঠিন হতে পারে কিন্তু আপনার এবং আপনার সন্তানের জন্য ইতিবাচক থাকুন এবং কিছু সময় দিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon