Link copied!
Sign in / Sign up
2
Shares

সিলিকা জেলের ব্যবহার


আমরা অনেক কিছু মধ্যে এই জিনিসটি পেয়ে থাকি, কিন্তু ব্যবহার না জানার ফলে আমার এটি ফেলে দিই। এবার থেকে আর ফেলবেন না। অনেক কাজে আসতে পারে আপনার এই ছোট্ট জিনিসটি। এটি স্পর্শ করলে মনে হয় ভেতরে নুনের মতো কিছু আছে। ওপরে কিছু সতর্ক বার্তাও লেখা থাকে যেমন খেয়ে ফেলবেন না, কিংবা শিশুদের থেকে দূরে রাখুন।

কেউ যদি থলিটি খুলে দেখেন, তাহলে দেখতে পাবেন ভেতরে রয়েছে ছোট ছোট সাদা, কিছুটা স্বচ্ছ একগুচ্ছ দানা। একে বলা হয় সিলিকা জেল। এর কাজ হল আর্দ্রতা শুষে নিয়ে নিজের মধ্যে ধারণ করে রাখা। আদপে এই সিলিকা জেলের থলি কিন্তু নানা কাজে লাগতে পারে। যদি নতুন কেনা জিনিসের সঙ্গে পাওয়া সিলিকা জেলের থলিগুলি জমিয়ে রাখতে পারেন, তাহলে অনেক উপকার পাবেন।

আসুন জানি কী ধরনের উপকার?
১. জলে মোবাইল ফোন

আপনার মোবাইলটি জলে পড়ে গেছে? চিন্তা নেই। মোবাইলটি অফ করে ব্যাটারি, সিম, মেমোরি কার্ড সব খুলে নিয়ে শুকনো কাপড় দিয়ে যতটা পারেন শুকনো করে মুছে নিন। তারপর ফোনটিকে একটি প্লাস্টিকের ব্যাগএ রেখে তার ভিতরে রেখে দিন পাঁচ-ছ’টি সিলিকা জেল ব্যাগ। ব্যাগগুলি মোবাইলের সংস্পর্শে রাখতে পারলেই ভাল। এতে মোবাইলের ভিতরে জমে থাকা জলকণা ও আর্দ্রতা শুষে নিতে পারবে সিলিকা জেল।

২. জিনিসপত্রকে মরচের হাত থেকে বাঁচানো

ধাতব জিনিসটিকে জং ধরা বা মরচে পড়ার হাত থেকে বাঁচাতে চান, সেটিকে একটি এয়ারটাইট প্লাস্টিকের ব্যাগে রেখে ভিতরে রেখে দিন তিন-চারটি সিলিকা জেলের প্যাকেট। জং ধরবে না। দাড়ি কামানোর রেজার এইভাবে রাখলে ব্লেডটি অনেকদিন চলবে। রুপো বা অন্য কোনও ধাতুর তৈরি গয়নাও এই ভাবে রাখলে সেগুলি একদম নতুনের মতো থাকবে।

৩. খাবারদাবারকে তরতাজা রাখা

যে পাত্রে শুকনো খাবার রাখছেন তার ঢাকনার ভেতরের দিকে কয়েকটি সিলিকা জেলের ব্যাগ আঠা দিয়ে আটকে দিন। এবার ঢাকনা বন্ধ করে দিন। খাবার অনেক দিন তাজা থাকবে। বাদামভাজা, ছোলাভাজা ইত্যাদির পাত্রে সিলিকা জেল রাখলে বিশেষ ফল পাবেন। তবে খেয়াল রাখবেন, সিলিকা জেলের ব্যাগ যেন খাদ্যদ্রব্যকে স্পর্শ না করে।

৪. জরুরি কাগজপত্র ও ফোটোগ্রাফকে ঠিকঠাক রাখা

আর্দ্রতার কারণে অনেক সময়েই আমাদের জরুরি কাগজপত্রে একটা স্যাঁতস্যাঁতে আঠালো ভাব চলে আসে। সেক্ষেত্রে যে ড্রয়ার বা আলমারির যে তাকে কাগজ বা ফাইলপত্র রাখছেন সেখানে কয়েকটি সিলিকা জেল ব্যাগ রেখে দিন। সম্ভব হলে ফাইলের ভিতরেও রাখুন, দেখবেন আর ওই স্যাঁতস্যাঁতে ভাব আসবে না। ফোটো অ্যালবামের ভিতর সিলিকা জেলের ব্যাগ রাখলে ছবিগুলি একদম ঠিকঠাক থাকবে।

৫. ওষুধপত্রকে ঠিকঠাক রাখা

যে পাত্রে ওষুধ রাখছেন সেই প্লাস্টিকের শিশি বা কৌটোর ভিতরে রাখুন একটি কি দুটি সিলিকা জেল ব্যাগ। ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না।

তবে এবার থেকে নতুন কেনা জিনিসের সঙ্গে পাওয়া সিলিকা জেলের ব্যাগটি ফেলে দেবেন না। এগুলি জমিয়ে রাখুন, অনেক কাজে দেবে। প্রয়োজন বোধ করলে অনলাইন শপিং মারফৎ কিনেও নিতে পারেন সিলিকা জেলের ব্যাগ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon