Link copied!
Sign in / Sign up
1
Shares

শিশু সবকিছু মুখে দেয়? কি করে আটকাবেন?


মাতাপিতা তাদের সন্তানের মুখের মধ্যে সবকিছু নির্বাণ সম্পর্কে অত্যন্ত সচেতন। আপনার ছোট ছেলেমেয়ে শিখছে এবং তারা তাদের জগৎ সম্পর্কে জানতে সব 5 ইন্দ্রিয় ব্যবহার করতে থাকে। কিন্তু তারা কিছু নোংরা বা ক্ষতিকারক কিছু খেয়ে ফেললে ভয়ঙ্কর কিছু হতে পারে। সব সময় শিশুদের উপর নজর রাখা কঠিন। যখন তারা আপনার নজরের বাইরে যাবে এবং তারা কি চান তা আপনি সম্পূর্ণভাবে প্রতিরোধ করতে পারবেন না, তবে আপনি অনিশ্চিত ফলাফলগুলি এড়াতে কয়েকটি প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারেন।

সাধারণত শিশুরা তাদের বাড়তি বয়সে প্রায়ই তাদের মুখের মধ্যে জিনিসগুলি রাখে। বাবা-মায়েরা তাদের কিছু খেলনা কিনে দিয়েছেন যা বিশেষভাবে তাদের এই কাজে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্য সময়, আপনার শিশু কেবল অন্বেষণ করে এবং শিখতে চায়। ছেলেমেয়েরা তাদের দ্বিতীয় জন্মদিন পর্যন্ত এই কাজ করতে থাকে, কেউ কেউ 2 বছর পরও তা করতে পারে। এটি স্বাভাবিক আচরণ এবং এতে সব বিষয়ে চিন্তা করার কিছুই নেই। তারা তাদের বাচ্চা ফেজ হিসাবে এই অভ্যাস পায়।

নিরাপত্তা সতর্কতা আপনি নিতে পারেন

পূর্বে উল্লিখিত হিসাবে, আপনি তাদের বাচ্ছাদের মুখের মধ্যে সবকিছু নির্বাণ থেকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করতে পারে না। তবে আপনি কয়েকটি নিরাপত্তা ব্যবস্থা নিতে পারেন।

১. বকবেন না

যদিও তাদের মুখের মধ্যে জিনিস নির্বাণ সম্পর্কে একটি হালকা অনুস্মারক ঠিক আছে, কিন্তু আপনি সন্তানকে বেশি বকবেন না। এটা তাদের স্বাভাবিক প্রকৃতি তাদের মুখের মধ্যে জিনিষ রাখা এবং বকাঝকা করা হলে তারা আপনাকে ভয় পেতে শুরু করবে এবং এটি তাদের নিরুৎসাহিত করবে এবং তাদের শেখার ইচ্ছে হ্রাস করবে।

২. খেলনা সামগ্রি গুলো সরান

নিশ্চিত হোন যে কোনও ক্ষতিকারক ঘরের বস্তু বা খেলনা আপনার বাচ্চার কাছাকাছি নেই, বিশেষ করে যখন আপনি তাদের নজর রাখেন না। সমস্ত তীক্ষ্ণ এবং বিষাক্ত বস্তু এবং পদার্থগুলি যা আপনার মনে হয় নিরাপদ নয় সেগুলি নিরাপদ দূরত্ব রাখুন যেখানে তাদের বাচ্চা পৌঁছাতে পারে না ।


৩. তাদের 'না' বলুন

বাচ্চারা মাঝে মাঝে তাদের পিতামাতাকে অমান্য করে এবং যা তাদের ইচ্ছার উপর নির্ভর করে না। এই ক্ষেত্রে, আপনি তাদেরকে শান্তভাবে তাদের আচরণের প্রতিক্রিয়া এবং 'না' এর অর্থ ব্যাখ্যা করতে পারেন। তাদের সাথে একটু দৃঢ়ভাবে থাকুন এবং তাদের বলুন যে তারা বস্তুগুলিকে অপ্রয়োজনীয়ভাবে মুখে যেন না রাখে।

৪. একটি teether নিন

যেমন আগে উল্লেখ করা হয়েছে, শিশুরা সাধারণত তাদের মুখের মধ্যে বস্তুগুলি তাদের টিজিং পর্যায়ে রাখে। যখন তারা বয়সের পৌঁছন যেখানে আপনি জানেন যে তারা দাঁত উঠতে শুরু হবে, তাদের একটি teether দিন। দেখুন যে ওটা যেন আপনার বাচ্চার উপযুক্ত হয়।

উপরের জিনিসগুলিকে মনে রাখুন এবং আপনার বাচ্চা সুস্থ হবে। মনে রাখবেন যে আপনার বাচ্চার বৃদ্ধির বছরগুলিএকটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে এবং আপনি এটি অকারণে বাধা দিবেন না। আপনার শিশু নিরাপদ কিনা তা নিশ্চিত করুন। এছাড়াও, বেশিরভাগ সময়ই তাদের উপর গভীর নজর রাখতে চেষ্টা করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon