Link copied!
Sign in / Sign up
1
Shares

ঠিক কোন সময় থেকে ও কিভাবে আপনার সন্তানের সাথে যৌনতা নিয়ে আলোচনা শুরু করা উচিত?

বাবা-মায়েরা তাদের সন্তানদের সাথে যৌন সম্পর্কে কথা বলার কথা ভাবতেই পারেন না, এবং শিশু যদি কোনোভাবে তাঁদের কোনো এমন কথা জিজ্ঞাসাও করে ফেলে বাবা মায়েরা ভেবে পান না যে তার উত্তর কি দেবেন ও এড়িয়ে যান যা শিশুদের মধ্যে আরো বেশি আগ্রহ ও দ্বন্দ্ব তৈরী করে। আসলে যৌনতা নিয়ে আলোচনা করা আমাদের সংস্কৃতির বিরুদ্ধে! কিন্তু আপনি হয়তো ভুলে যাচ্ছেন যে আপনার সন্তানটি কোনো খারাপ সংঘের মধ্যে পড়ে নিজের কৌতূহল জানতে যদি কোনো ভুল পদক্ষেপ নিয়ে ফেলে তাহলে তা আপনার পরিবারের মূল্য ক্ষতির কারণ হতে পারে। ফলে এটা কি ভাল হয়না যে ক্ষতির আগেই বাবা-মা তাদের বাচ্চাকে যৌন প্রশ্ন উত্থাপন করলে সেই সম্পর্কে ভালোভাবে বুঝিয়ে সন্তানের বিকাশ ঘটাক? আপনি যদি এই ধরনের বিষয়গুলির উপর কথোপকথন এড়ানোর চেষ্টা করেন তাহলে আপনার শিশু বাইরের সংঘ থেকে বা ইন্টারনেট থেকে ভুল তথ্য পেতে পারেন\। যখন আপনার এই প্রশ্নটি আপনার বাচ্চার মনের মধ্যে খাটে তখন আপনার সন্তানের অনুভব করার চেয়ে বরং খোলা কথোপকথন থাকা আরও ভাল হবে যে সে কিছু ভুল বা অনুপযুক্ত জিনিসগুলি তখন থেকেই বুঝে যাক। সন্তানদের চিরতরে উত্তর খোঁজার জন্য ভুল সূত্র থেকে জ্ঞান পেতে দেবেন না। এখানে আপনার বাচ্চাদের সাথে যৌন কথোপকথন কখন এবং কীভাবে করতে হবে তার সম্পূর্ণ গাইড দেওয়া হল!

যৌনতা নিয়ে আলোচনা করার সঠিক সময় কোনটি?

আপনার বাচ্চাদের সাথে যৌন কথোপকথন করার জন্য আপনার ক্যালেন্ডারে কোনো তারিখ চিহ্নিত করতে হবে না। কিছু বাচ্চারা বেশি আগ্রহী হতে পারে এবং এই ধরনের প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে পারে এবং কিছু কিছু বাচ্চা প্রশ্নগুলি দেরীতেওঁ করতে পারে। এমনকি যখন আপনার শিশু জিগেশ করে যে সে কিভাবে এলো তখন ভুল তথ্য দিয়ে তাকে ঘুরিয়ে দেয়ারও প্রয়োজন নেই। একবার তার মন প্রশ্ন করার পরে সে ফিরে বসবে না, সে তার অদ্ভুত মনকে সন্তুষ্ট করার জন্য সমস্ত উপলব্ধ সূত্রের মাধ্যমে যাবেই। আপনার বাচ্চার যৌনতা এবং তার শরীরে ঘটছে পরিবর্তনগুলির প্রতি একটি সুস্থ মনোভাব বিকাশে সাহায্য করুন। মনে রাখবেন আপনি যত বেশি লুকোবেন সে তত বেশি আগ্রহী হয়ে উঠবে।

কিভাবে শুরু করবেন?

এই বিষয় কথা বলার জন্যে এমন ভাবে ব্যবহার করবেন না যেন কোনো অনুষ্ঠান বা গুরুতর কিছু আলোচনা করতে যাচ্ছেন। রান্না করা, চা পান করা বা আপনার গাড়ি ধোয়া জেরোমোন নিয়মিত কাজ তেমনি এই কাজগুলি কোর্ট করতে এই বিষয়ে একটি কথোপকথন শুরু করা সহজ। আপনি এটি নৈমিত্তিভালোভাবে বুঝিয়ে বললে আপনার সন্তানের মধ্যে এ বিষয় বাড়াবাড়ি কৌতহল বা এটি  যে কোনোরকম গোপনীয়তার বিষয় সেরকম কোনো ধারণা থাকবেনা। সন্তানের থেকে প্রশ্ন জিজ্ঞাসা করার মুহূর্তের জন্য অপেক্ষা করার দরকার নেই, আপনার সন্তান হয়তো এই বিষয় জিজ্ঞাসা করতে লাজুক হতে পারে। আপনি যেমন মৌমাছির বা পাখি নিয়ে কথা বলেন, তেমনি বেড়ে ওঠার একটি স্বাভাবিক সময় এই বিষয় নিয়ে কথা বলুন। যআপনি হবেন তার জীবনে এই বিষয়ে সরাসরি সঠিক তথ্য দেওয়ার প্রথম মানুষ, টি পরেও এমন কোনো বিষয় কৌযূহল বা বিভ্রান্তি থাকলে সে আপনাকে এসেই জিজ্ঞাসা করবে।

আপনার চারপাশের ইঙ্গিতগুলি ব্যবহার করুন

আপনি যদি মনে করেন যে যৌন বিষয়গুলি নিয়ে আলোচনা করা খুব কঠিন, তাহলে এটি সহজে করার জন্য অনেক উপায় আছে। আপনি চলচ্চিত্রে রোমান্টিক দৃশ্য, একটি কনডম বিজ্ঞাপন বা আপনার কাছাকাছি একজন ব্যক্তির কোনো একটি অভিজ্ঞতা দিয়ে শুরু করতে পারেন। আপনি সরাসরি এই স্থানে আসতে চেষ্টা করতে না পারলেও কিন্তু অবশেষে, আপনি বাস্তব সংক্রান্ত আলোচনায় ঠিক ঢুকে পড়বেন। আপনি আপনার বাচ্চাদের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করার চেষ্টা করতে পারেন যেমন "বাচ্চারা কোথা থেকে আসে?" এটি আপনাকে একটি সহজ সূচনাকারী পয়েন্ট এনে দেবে এবং সহজেই আপনার সন্তানের কৌতূহলটি উপভোগ করবে।

আপনার নিজের অভিজ্ঞতা সম্পর্কে প্রশ্নের জন্য প্রস্তুত থাকবেন 

এই ধরনের কথোপকথন থাকার সময় আপনার সন্তান জিজ্ঞাসা করতে পারে, "কোথা থেকে আপনি যৌন সম্পর্কে প্রথম তথ্য পেয়েছিলেন বা কখন আপনার প্রথম চুম্বন হয়?" আলোচনার মাঝখানে যদি এই প্রশ্নগুলি আসে তাহলে স্নায়বিক বোধ করবেন না। আপনার বাচ্চাদের সঙ্গে আপনার অভিজ্ঞতা সহজ এবং সৎ হয়ে ভাগ করুন। আপনার সন্তানকে বুঝতে হবে যে এটি জীবনের সঠিক সিদ্ধান্ত গ্রহণের সময়।

আলাপ শুধু একটি আলাপ না হওয়া উচিত

আপনি আপনার বাচ্চার সাথে যৌনতার কথোপকথন শুরু করার সময় এর সাথে সংযুক্ত অন্যান্য তথ্য পূরণ করতে ভুলবেন না। এর জন্যে শুধু একবার নয়, একাধিকবার আলোচনা করতে হতে পারে। আপনার সন্তানের শারীরিক, মানসিক এবং সামাজিক কল্যাণ এই কথোপকথনের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত। 

এখনও পর্যন্ত যদি আপনি ভাবেন যে আপনার বাচ্চাদের সাথে যৌন কথোপকথন করা সহজ হতে পারে তাহলে অপার সন্তানকে তার বিকাশ ও বুদ্ধির উন্নতির জন্যে না লুকিয়ে তাকে শিক্ষিত করুন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon