Link copied!
Sign in / Sign up
3
Shares

শিশুর সাধারণ ৭ টি মুখের চামড়ার সমস্যা


সবাই জানে, বিশেষ করে নতুন মা, শিশুর ত্বক খুবই সংবেদনশীল। শিশুর ত্বকের এই ভঙ্গুর প্রকৃতি বিবেচনা করে, এটি কোন চমত্কার বিষয় নয় যে শিশুদের বিভিন্ন ধরনের চামড়া সমস্যা এবং রোগের সংক্রমণের প্রবণতা দেখা দিতে পারে। এই পরিবর্তে, কর্মের সর্বোত্তম উপায় হল এই বিভিন্ন রোগের সাথে নিজেকে পরিচিত করা, যাতে এটি সনাক্ত করা সহজ হয় যে কিভাবে এটি প্রতিরোধ বা এটির আচরণ করা উচিত, যদি আপনার সন্তানের মধ্যে এটি ঘটে। এটি অসুস্থতাগুলি আরো গুরুতর বিষয়গুলি চিহ্নিত করতে আপনাকে সাহায্য করবে এবং পরিচালনা করা সহজ হবে। আপনার সন্তানের মুখোমুখি হতে পারে এমন কয়েকটি সাধারণ ত্বকের সমস্যা এখানে রয়েছে:

ঘামাচি

এটি এমন একটি ফুসকুড়ি যেখানে মুখ, ঘাড়, পিছনে, বা নীচে প্রদর্শিত হয়। এটি মিলেরিয়া নামেও পরিচিত এবং ক্ষুদ্র লাল আকারে প্রদর্শিত হয়। এটি আপনার বাচ্চার শরীরের ওষুধের কারণে সৃষ্ট হয় বা গরম আবহাওয়া বা উষ্ণ কাপড়ের মতো বিভিন্ন কারণে হতে পারে। আপনার তাত্ক্ষণিক পদক্ষেপের পদ্ধতিটি আপনার বাচ্চার তাপের বাইরে বা কিছু আলগা পোশাকের মধ্যে থাকা উচিত যা আপনার শিশুর দেহে আটকে যায় না। এটা এই ফোলা কমাতে ব্যাপকভাবে সাহায্য করবে।

শিশুর ব্রণ

কে জানে ক্ষুদ্র জিনিস ব্রণ যে ভয়ঙ্কর বিরক্তিকর সমস্যার সম্মুখীন হতে পারে? এটি আসলে অনেক বেশি সাধারণ আপনি যতটা মনে করেন তার তুলনায় । এটি সাধারণত ছোট বা ছোট আকারের, সাধারণত আপনার শিশুর মুখের দিকে। এটি ঘাড় এবং চিবুক নেভিগেশন ঘটতে পারে। এটি তাদের নিজেদের উপর পরিষ্কার করা উচিত, যতদূর সম্ভব। আপনি কোনও বিরোধী ব্রণ পণ্য ব্যবহার করা না উচিত এর রাসায়নিক এই সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে।

জলবসন্ত

আপনার শিশুকে টিকা দেওয়ার পাশাপাশি, সবসময় এমন একটি সুযোগ রয়েছে যে তিনি জলবসন্ত হতে পারে। এটি অল্প বয়স্ক শিশুদের মধ্যে খুব সাধারণ এবং এটি ঔষধের মাধ্যমে চিকিত্সা করা হয়। জলবসন্ত লাল ফোস্কার বা দাগের আকারে দেখা দেয় যা সাধারণত শরীরের উপর ছড়িয়ে পড়ে। এটি একটি জ্বর, ক্ষুধা হ্রাস, বমি বমি ভাব, এবং পেশী ব্যাথার অনুষঙ্গী। এটি একটি অত্যন্ত সংক্রামক ব্যাধি, তবে, যদি একজন ব্যক্তি ইতোমধ্যেই জীবনযাত্রার পূর্বে জলবসন্ত সাথে সংক্রমিত হয় এবং তা অতিক্রম করে, তবে তাদের কাছে এটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম।

 

একজিমা

একজিমা এমন একটি শর্ত যেখানে ত্বকের কিছু নির্দিষ্ট প্যাচ শুষ্ক, খিঁচুনি, আলখাল, লাল এবং ফাটানো, যা তীব্রতার উপর নির্ভর করে ঘন ঘন বা রক্তপাত হতে পারে। হাত, মুখ, ঘাড়, কোষ এবং হাঁটু পিছনে এটি হতে পারে। এটি ৩ বা ৪ মাসের পুরানো হিসাবে হতে পারে এবং গরম আবহাওয়া, ঠান্ডা আবহাওয়া, নির্দিষ্ট কিছু সময়ে, নির্দিষ্ট কাপড় ইত্যাদি বিভিন্ন কারণের এটি হতে পারে। এটির আচরণের সর্বোত্তম উপায়টি হল এই এলাকাকে পরিষ্কার করা। একটি মৃদু শুদ্ধিকারক এবং তারপর একটি চর্মরোগ বিশেষজ্ঞ সঙ্গে পরামর্শ পরে ব্যবহৃত পণ্য আপনার সন্তানের জন্য মাপসই করা হয় এবং ঠিক এই পরিস্থিতিতে ব্যবহার করার জন্য নিশ্চিত করার পরে শুকনো ভাগ কমানো।

ঠান্ডা ঘা

শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে ঠান্ডা ঘা বেশ প্রচলিত। এটি মুখ এলাকায় ফোসকা আকারে বিকাশ যা পরে বেদনাদায়ক হয়। এটি ফুলে যাওয়া ফোসকা এবং মুখের একটি সাধারণ ব্যথা সঙ্গে বন্ধ শুরু হতে পারে। যার ফলে আবোলতাবোল বকা ,জ্বর এবং ফুসকুড়ি লিম্ফ গ্রিনস দ্বারা অনুষঙ্গী হতে পারে। এই ফোলা ৫ থেকে ১০ দিনের জন্য থাকে। একটি শক্ত আচ্ছাদন পরে এবং তারপর ধীরে ধীরে অদৃশ্য হয়ে যায়। এটা জন্য খাদ্য এবং তরল ক্ষুধা হ্রাস হতে পারে তাই এটি নিরুদন ঘটে না কিনা তা নিশ্চিত করার গুরুত্বপূর্ণ।

হাত, পা ও মাথার রোগ

এই রোগ ফোস্কা দ্বারা চিহ্নিত করা হয়, গলা এর ব্যথা, এবং একটি হালকা জ্বর। নাম সুপারিশ হিসাবে, ফোড়া শরীরের হাত, পা, এবং মুখের এলাকায় উপর। তারা পায়ে আরও ছড়িয়ে দিতে পারে এবং শিশুটির নীচে পৌঁছাতে পারে। এই ফোসকাগুলি বেশ তীব্র হতে থাকে যে কিছু খেতে বা পান করতে পারে না। এটি সঠিক ওষুধের সাথে চিকিত্সা করা হয় সুতরাং আপনার শিশুরোগবিষয়ক এর সাথে যত তাড়াতাড়ি সম্ভব যোগাযোগ করুন, এবং আপনার বাচ্চাকে জলয়োজিত রাখতে ভুলবেন না।

কংজুনেক্টিভিটিস

এটি এমন কিছু বিষয় যা আমাদের বেশিরভাগ ক্ষেত্রেই বাচ্চাদের দ্বারা প্রভাবিত হয়েছে। এটি একটি অত্যন্ত সংক্রামক সংক্রমণ যা ব্যাকটেরিয়া, অ্যালার্জি বা ভাইরাল সংক্রমণের কারণে ঘটে। এটি একটি গোলাপী জল চক্ষু যা বেশ আঠাল হতে থাকে। চোখের লাল এবং ঘা হতে পারে এবং একটি হলুদ শক্ত আবরণ গঠন হতে পারে বা হলুদ দাগ চোখের পাতার চারপাশে দেখা যেতে পারে। আপনার শিশুর সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য একটি ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon