Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার শিশুর প্রথম শব্দ তার সম্পর্কে কি বলে জানেন?


শিশুর প্রথম কথা একটা স্মৃতিফলক এর মত। আপনার সন্তানের প্রথম কথা শুনে আপনি আনন্দে আত্মহারা হয়ে পড়েন। শিশু শুধুমাত্র দুর্বোধ্য শিশু সুলভ কূজন করলেও সেটি আপনি বারবার শুনতে ভালোবাসেন। ৮ মাস বয়েসে আপনার শিশু প্রথম কথা বলা শুরু করতে পারে। এইসময় তারা বিভিন্ন জিনিসের সঙ্গে শব্দের যোগাযোগ স্থাপন করতে শেখে। তারা এটাও বুঝতে পারে যে কান্নাকাটির বদলে বিভিন্ন অঙ্গভঙ্গি বা টুকরো টুকরো শব্দের মাধ্যমে তারা তাদের চাহিদার জিনিসটি তাড়াতাড়ি পেয়ে যাবে। এই ভাবে যা কথোপকথন হচ্ছে তা বুঝে নেওয়ার ক্ষমতাকে ধারণক্ষম ভাষা বা রিসেপ্টিভ ল‍্যাঙ্গুয়েজ বলে, এবং শিশুরা কথা বলতে শেখার আগে এই ক্ষমতা অর্জন করে ফেলে। প্রথমে তারা নিজেদের নাম চিনতে পারে, এবং ৮ থেকে ৯ মাস বয়সে তারা কিছু বিভিন্ন শব্দ, যেমন "মা" এবং "বাবা", বুঝতে পারে।

বেশির ভাগ শিশু ১০ থেকে ১৪ মাস বয়েসি না হওয়া পর্যন্ত সঠিক ভাবে কোনো প্রথম শব্দ উচ্চারণ করতে পারে না, এবং যখন তারা প্রথম শব্দ বলে সেই শব্দের সঙ্গে তাদের প্রথম শোনা শব্দের কোনো সম্পর্ক থাকে না। ৬ মাস বয়সে বেশির ভাগ শিশুর কথা বলার চেষ্টা আরম্ভ হয় দুর্বোধ্য এবং শিশু সুলভ আওয়াজ বা একস্বরা / একটি ধ্বনি যুক্ত শব্দ দিয়ে, যেমন "মা" বা "পা"। ৭ মাসের শেষের দিকে, এগুলো দুটি ধ্বনি যুক্ত শব্দে পরিণত হয়, যেমন "লা লা", আপনার শিশুর কথা বলার ক্ষমতা ক্রমশই বাড়ে, এবং ৮ মাসে শব্দগুলি বহু ধ্বনি যুক্ত হবে, এবং আপনার শিশু নানা ভাবে তার কণ্ঠস্বরকে দৃঢ় বা আনত করে নিজের মনোভাব ব্যক্ত করার চেষ্টা করবে। এর পর আপনার শিশু ধীরে ধীরে সম্পূর্ণ এবং জটিল বাক্য তৈরি করার চেষ্টা করবে নানান শব্দ জুড়ে জুড়ে, এইভাবে কথা বলাকে "জারগোনিং" বলা হয়, এবং এটি এতটাই বাস্তবিক যে, আপনার মনে হবে সত্যিই যেন আপনার শিশু আপনার সাথে অন্য কোনো ভাষা তে কথা বলছে। এইভাবে তারা প্রকৃত কথা বলার সঠিক উপায় খুঁজে বের করে।

শিশুরা যখন জারগোনিং করে, বাবা মায়েরা প্রথম কথাটা শোনার জন্য এতটাই আগ্রহী হয়ে পড়েন যে তাঁরা শিশুর ৯ মাস ধরে বলে চলা আবোল তাবোল শব্দের মধ্যেও কোনো অর্থপূর্ণ শব্দ খোঁজার চেষ্টা করেন। ফলত, শিশু কখন প্রকৃত প্রথম কথাটি বলল, সেটা বোঝা অসম্ভব হয়ে পড়ে। আপনাকে মাথায় রাখতে হবে যে, ধ্বনি কখনোই প্রকৃত শব্দ হয় না যতক্ষণ না সেটা বারংবার এবং শুধুমাত্র একটাই বস্তুকে বোঝায়। এটা দরকারি নয় যে একটা সঠিক শব্দকেই আপনার শিশুর প্রথম শব্দ হতে হবে, শিশুরা অনেক সময় নিজেদের মনমত কোনো একটি শব্দ দিয়ে একটি বস্তুকে বোঝানোর চেষ্টা করে। যদি তারা বারবার বানানো একটি শব্দ, যেমন "ডু" অর্থে ডগ বা কুকুর বোঝানোর চেষ্টা করে, তাহলে সেটা তাদের প্রথম শব্দ হিসেবেই ধরা হবে।

যে শব্দগুলি শিশুরা বেশির ভাগ সময় শোনে, সেগুলোই তাদের প্রথম শব্দ হবার সম্ভাবনা রাখে। সাধারণ ভাবে সেগুলি কিন্তু প্রচারিত শব্দ, যেমন "মা মা" বা "ডা ডা" হতে পারে, কিংবা ধরুন "টা টা" ইত্যাদিও হতে পারে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, যদিও আপনি যেটা বলছেন শিশু সেটি নকল করতে পারে, কিন্তু সেই শব্দের অর্থ আপনার কাছে যা সেটা শিশুর কাছে একই নাও হতে পারে। যেমন "ডা ডা" শব্দে তারা শুধুমাত্র বাবাকে নয়, যেকোনো পুরুষমানুষ কে নির্দেশ করতে পারে, একই ভাবে, তাদের কাছে "মা মা" শব্দের অর্থ মা না হয়ে "আমাকে ধরো" গোছের কিছু হতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon