Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার শিশুর মাথায় কি খুশকি হচ্ছে?


আপনার বাচ্চার নরম কোমল মাথার খুলিতে খুশকি দেখতে কখনওই আপনার ভালো লাগেনা নিশ্চই। এটা শিশুদের মধ্যে খুব বিরল কিন্তু এটি একবার না একবার হয়েই থাকে। এটি হয় অত্যধিক মেদ থেকে ক্ষরিত রস উৎপাদনের কারণে যেখানে ম্যালাসেজিয়া নামক একটি ছত্রাক উন্নয়ন প্রবাহ ঘটে। এটি ত্বকের কোষগুলিকে শুকিয়ে ফেযে যা একটি শুষ্ক, আলখাল্লী এবং চুলকুনি মাথার খুলির ওপর ছেড়ে যায়!

এটাও গুরুত্বপূর্ণ যে আপনি নিশ্চিত হয়ে থাকুন যে খুশকির কারণ এক্সজাম, টুপি, সানবার্ন এবং অতিরিক্ত শ্যাম্পু।

এবার আপনি নিশ্চিত যে খুশকি কেন হয়. কিন্তু এর থেকেআপনার শিশুকে পরিত্রান দিতে কি করবেন? এখানে সেটা বলা হল।

১. শ্যাম্পু করার আগে, আপনার শিশুর মাথা থেকে সবকটি আঁশ এবং খুশকিকে সরিয়ে ফেলার জন্য আপনার শিশুর চুল ব্রাশ করুন।

২. আপনার বাচ্চার যদি হালকা খুশকি থাকে, তবে প্রতিদিন আপনার বাচ্চার চুল ধুয়ে আপনি একটি মৃদু বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। বেশিরভাগ খুশকি এইভাবে চলে যাবে।

৩. আপনি আপনার বাচ্চার চুলে যে ভাবে শ্যাম্পু করেন খুশকি পরিত্রাণ পেতে তা অনেকতা নির্ভর করে। সঠিক পরিমাণে শ্যাম্পু নিন (একটি ছোট ফোঁটা যথেষ্ট হবে) এবং মাথার উপরের দিকে ধীরে ধীরে ম্যাসেজ করুন যতক্ষণ না আপনি একটি ভাল শ্যামবর্ণ রং দেখতে পারছেন। তারপর গরম জল দিয়ে ভালভাবে ধুয়ে নিন এবং প্রয়োজন হলে পুনরায় পুনরাবৃত্তি করুন।

৪. যেহেতু তৈলাক্তকরণ খুশকির জন্য দায়ী, তবে এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার বাচ্চার মাথার তেলকে মুক্ত রাখুন এবং পিএইচ স্তর বজায় রাখবেন। সুতরাং এই সব করতে প্রতিশ্রুতি দেয় যেই শ্যাম্পুসেটাই মাখন।

৫. আপনার সন্তানের চুল ধোয়ার পরে, শুকনো তোয়ালে দিয়ে আস্তে আস্তে শুকিয়ে দিন। একটি তোয়ালে ব্যবহারের পরিবর্তে প্রতিবার একটি নতুন তোয়ালে ব্যবহার করুন।

৬.আপনার শিশুর যদি গুরুতর খুশকি থাকে, তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ নিতে হবে। আপনার শ্যাম্পু এবং এন্টি-ফংগল ক্রিম, লোশন ব্যবহার করতে হবে যা আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত হয়।

খুশকি একটি খুব সাধারণ সমস্যা যা প্রাপ্তবয়স্কদের এবং কিশোরদের সম্মুখীন হতে হয় কিন্তু যখন অতিরিক্ত গরমেরে মধ্যে আপনার বাচ্চা থাকে তখন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। সুতরাং এটির নিজস্বতা কমাতে অপেক্ষা করার পাশাপাশি, এটি আপনার ডাক্তারের সাহায্য চাইতে ভাল এবং এটি খুব বেশি হয়ে যাওয়ার আগে ঠিক হয়ে যায়।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon