Link copied!
Sign in / Sign up
15
Shares

শিশুর জ্বরের ৫টি লক্ষণ যার ওপর আপনার অতি শীঘই ব্যবস্থা নেওয়া প্রয়োজন


বাচ্চারা অতি দুর্বল হয় যার ফলে খুব দ্রুত রোগে ভুগতে পারে। আপনি ওর যেই বিশেষ রুটিন ওকে প্রতিদিন অনুসরণ করতে দেখেন,তার কিছু যদি কোনোদিন ও দেখেন ব্যতীত,তবে বুঝবেন আপনার শিশু আসলে অসুস্থ। যদি সে না খায়, কান্নাকাটি করে বা কোনও নির্দিষ্ট আচরণকরে, তাহলে অবিলম্বে একটি চিকিত্সকের পরামর্শ দিতে হবে।

যদি আপনি দেখেন যে আপনার শিশুর গালে লালচে নিরস মুখ নিয়ে ঘুম থেকে উঠছে এবং ত্বক উষ্ণ তাপ আছে, একটি থার্মোমিটার বাছাই করুন এবং তার তাপমাত্রা পরীক্ষা করুন। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে, আপনার শিশুর জন্য কিছু ওষুধ সংগ্রহ করতে হবে বা তাত্ক্ষণিক সাহায্যের জন্য প্রয়োজন অথবা ডাক্তারকে ডাকুন।

নীচে এমন কিছু লক্ষণ আছে যা জ্বরের সময় শিশুর সাথে হলে তাত্ক্ষণিক মনোযোগের প্রয়োজন হয়।

১. ১০০.৪° ফারেনহাইট তাপমাত্রা বা তার বেশি

একটি তাপমাত্রা যা ১০০.৪ ° ফারেনহাইট (৩৮ ডিগ্রী সেন্টিগ্রেড) থেকে কম, সেটি শিশুর জন্যে স্বাভাবিক বলে মনে করা হয়। যদি শরীরের তাপমাত্রা ১০০.৪ ° ফা (৩৮ ডিগ্রী সেন্টিগ্রেড) বা উচ্চতর হয়, তবে আপনার শিশুর জন্য মেডিক্যাল সহায়তা প্রয়োজন।

তাপমাত্রা দিনের একেকটি সময় পরিবর্তিত হতে পারে, এটি বিকালে উচ্চ উচ্চ হতে পারে, এবং সকালে তাড়াতাড়ি নেমে যেতে পারে। যদি আপনার থার্মোমিটারে ১০০.৪ ° ফারেনহাইট (৩৮ ° সেন্টিগ্রেড) না হয় তবে আপনার বাচ্চা জ্বর থেকে মুক্ত একথা ধরে নিতে পারেন।

২. অস্বাভাবিক ব্যবহার

যদি আপনার বাচ্চার জ্বর হয় তবে আপনার বাচ্চা দুশ্চিন্তাগ্রস্ত হতে পারে এবং অন্য দিনগুলির তুলে অসুখী ও অলস হতে পারে। সে খেলতে খেলতে অলস হয়ে পড়তে পারে, কোনরকম আগ্রহ দেখায় না এবং ঘুমাতে বা খাদ্যাভ্যাস দেখায় না। এই সমস্ত কর্ম একটি জ্বরের চিহ্ন।

৩. মাঝে মাঝে জ্ঞান হারানো

যদি আপনার শিশুটি আকার বা ওজনে তুলনামূলকভাবে ছোট হয় তবে জ্বর এলে মাঝে মাঝে যে জ্ঞান হারাতে পারে যা কয়েক সেকেন্ডের জন্য বা কয়েক মিনিট স্থায়ী হতে পারে। বাবা-মায়ের জন্য এটি একটি আতঙ্কজনক অভিজ্ঞতা হতে পারে, তবে এটি সাধারণত শিশুটির স্বাস্থ্যের জন্য হীনমন্য হয়।

তবে, যদি এটি দীর্ঘ সময়ের জন্য চলতে থাকে, যেমন, কয়েক মিনিটের বেশি সময় এবং আপনার শিশুর শ্বাস বন্ধ করে দেয় তাহলে জরুরি সাহায্য প্রয়োজন। নিশ্চিত করুন এবং এই ধরনের একটি পরিস্থিতি এড়াতে, একটি নিয়মিত চেক আপ ব্যবস্থা রাখুন।

৪. শারীরিক লক্ষণ

শিশুর শরীরের বিভিন্ন উপসর্গগুলি অসুস্থ স্বাস্থ্যের প্রতিফলন করে, যা জ্বরের চিহ্ন হতে পারে এবং প্রকৃতপক্ষে গুরুতর হতে পারে। সন্তানের কাশি হতে পারে, গলা ব্যথা বা ফুলে যেতে পারে, ফুসকুড়ি বা পেট ব্যাথা হতে পারে, ইত্যাদি। তিনি স্বাভাবিকের চেয়ে বেশি তৃষ্ণার্ত বোধ করতে পারে। এই লক্ষণ জ্বরের কারণে গুরুত্বপূর্ণ সংকেত প্রদান করতে পারে।

৫. অনবরত বমি হওয়া

যদি আপনার শিশুর একটি গুরুতর পেট রোগ এবং বমি হয়ে থাকে, তবে তার থেকে উচ্চ জ্বর হতে পারে। যদি কোনও প্রতিক্রিয়া বা শ্বাসকষ্টে কিছু সমস্যা দেখেন, তাহলে ডাক্তারের পরামর্শ প্রয়োজন হয়।

জ্বর মানে শরীরের উপর সংক্রমণের যুদ্ধ, তাই এটি একটি খারাপ জিনিস নয়। শরীরের তাপমাত্রা বাড়ার কারণে আপনাকে চিন্তা করতে হবে না বঙ্গ উপসর্গ চিহ্নিত করুন, যথাযথ ঔষধ প্রদান করুন এবং আপনার শিশুকে বিশ্রাম দিন। সবকিছু ঠিক হয়ে যাবে!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
100%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon