Link copied!
Sign in / Sign up
2
Shares

শিশুর জন্যে নরম থেকে শক্ত খাদ্যে রূপান্তরিত করার সময় যেই ৩টি জিনিস আপনি জানেন না

যেই শিশু স্তন্যপান করতো, তার জন্যে সময় অনুযায়ী শক্ত খাদ্য গ্রহণ রূপান্তরিত করা একটি বিশাল বড় পরিবর্তন। এখন আপনাকে তার জন্যে র সেদ্ধ বা পিউরি তৈরী করতে হবেনা, না আপনাকে ভাত, গম বা ফল সবজি মেখে বা চটকে তাকে খাওয়াতে হবে। আপনি অনায়াসে এখন তাকে শক্ত খাদ্য অর্থাৎ না মেখে খাওয়াতে পারেন।

যেহেতু আপনার শিশু ক্রমস বেড়ে উঠছে, তাদের পুষ্টির প্রয়োজন হয় যেগুলি একজন বয়স্ক মানুষ ও দৈনিক ভিত্তিতে খেয়ে থাকেন। আপনাকে তার সাথে সাথে এটাও হেয়ালি রাখতে হবে যে আপনি শিশুকে যেই খাদ্যি খাওয়ান না কেন, সেটি যেন শিশুর গলায় না আটকে যায়। আপনি আপনার বাচ্চার ৭ মাস বা তার পরের বয়স থেকে কঠিন খাদ্যগুলি শুরু করতে পারেন, তবে এটি আপনার সন্তানের খাদ্য প্রতিক্রিয়ার সক্ষমতার উপর নির্ভর করে যে সে কতটা শক্ত খাদ্য ভালভাবে খেতে পারবে।

আপনার শিশুর খাবারের তালিকায় একটি কঠিন খাদ্য শুরু করা তার জন্যে সত্যিই খুব কঠিন হতে পারে এবং আপনার জন্যে অনেক অনিশ্চয়তা হয়ে যায়। কোনও এমন প্রশ্ন যা আপনার মনে দ্বিধা তৈরী করে, তার জন্যে প্রশ্নের আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি আপনি দেখেন যে আপনার শিশু মুখ থেকে খাবার ছুঁড়ে ফেলেছে এবং নিখুঁত খাবার খাওয়া থেকে বিরত করছে, তাহলে তাদের বাধ্য করবেন না। আপনার সন্তানেকে তার মত করে সময় নিতে দিন। আপনার সন্তানকে দৃঢ় খাবারে জোর করলে সে স্বাভাবিকের চেয়ে বেশিই ধীরগতির হয়ে যেতে পারে।

যেই মুহূর্তে আপনি আপনার সন্তানের খাদ্য তালিকার মধ্যে কঠিন খাদ্য যোগ করছেন, আপনার উচ্চ সতর্কতা রাখা উচিত। এলার্জি প্রতিক্রিয়া বা কোন প্রকার ঘামাচি হতে পারে এরকম খাদ্য দেওয়ার আগে একটু যাচাই করে নিন। আপনার সন্তানের খাদ্যের মধ্যে কঠিন খাদ্য প্রবর্তন করার সময় নিশ্চিত করুন যে আপনি কোন নৃশংস ভুল করছেন না।

১. যে খাবারটি ৪৮ ঘন্টার জন্য খোলা রাখা হয়েছে তা ছুঁড়ে ফেলুন। আপনার সন্তানেকে মাটিতে পড়ে গেছে এমন খাবার খেতে দেবেন না। এক্ষেত্রে দ্বিতীয় কোন কথা আসেনা। আপনার শিশুর পেট অত্যন্ত ভঙ্গুর। তাদের অনাক্রম্যতা ব্যবস্থা এখনও তৈরি হচ্ছে, তাই অসুস্থতার সম্ভাবনা থাকে, ফলে কোনোরকম ঝুঁকি না।

যদি আপনি বাড়িতে এখনো সেদ্ধ খাবার তৈরী করছেন, তাহলে থামিয়ে দিন। গাজর, বীট বা সবুজ সবজির সেদ্ধতে নাইট্রোজেনের উচ্চ উপাদান রয়েছে যা আপনার শিশুর পেটকে মেরে দিতে পারে, ফলে সে আর পরে কঠিন খাদ্য খেতে পারবেনা। বোরন একই সবজি কঠিন অবস্থায় খাওয়ানো তুলনামূলকভাবে নিরাপদ।

২. শক্ত খাদ্য যেমন বাদাম, বীজ, রেসিং, ক্যান্ডি, আঙ্গুর, কাঁচা সবজি, পপকর্ন, চিনাবাদাম মাখন এবং মাংসের অংশ এড়িয়ে চলুন। আপনার শিশুর গলায় আটকে যাওয়ার প্রবণতা থাকে। একটি নির্দিষ্ট বয়সের পরে এই কঠিন খাবারগুলি অবশ্যই খাওয়াতে পারবেন। হ্যাঁ, এই খাদ্যশস্যগুলি অত্যন্ত পুষ্টিকর, তবে এই পুষ্টিগুলির পরিপূরক বিকল্পগুলি সন্ধান করুন যতক্ষন না পর্যন্ত আপনার শিশুটি নির্দিষ্ট সময়ে পা দিচ্ছে।

৩. আপনার সন্তানের খাদ্যে মধু ব্যবহার করা এড়িয়ে চলুন। এটির প্রক্রিয়া নেওয়ার মত তাদের পেটের অবস্থা সক্ষম না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মধু যোগ করা বিষাক্ত হতে পারে, কারণ এর ফলে ব্যাকটেরিয়া তৈরী হয় যার থেকে বিষক্রিয়া ঘটে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon