Link copied!
Sign in / Sign up
2
Shares

আপনার শিশুর জন্য কিভাবে বাসস্থানকে বিষ মুক্ত রাখবেন তার ৪টি কার্যকরী উপায়


বাবা মা হিসেবে অন্যান্য দায় দায়িত্ব গুলো পালন করার চাপে অনেকসময় আমরা নিজেদের বাসস্থানটিকে বিষ মুক্ত রাখার ব্যাপারটি ভুলেই যাই । অনেকসময় যে জিনিস গুলি আমরা ভুলে যাই, পরবর্তীকালে সেগুলোই ঘরের ছোট্ট মানুষটির পক্ষে বিপদজনক হয়ে উঠতে পারে । প্রত্যেক বাসস্থানে এমন অনেক বিষাক্ত বস্তু মজুত থাকে যা একটি শিশুর ক্ষতি করতে পারে এবং আপনি যত তাড়াতাড়ি আপনার বাসস্থানকে বিষ মুক্ত করার ব্যাপারটি ভাববেন, ততই আপনার শিশুর পক্ষে ভালো হবে । তাই, কিভাবে আপনার বাড়িকে বিষ মুক্ত রাখবেন তার ৪টি উপায় এখানে আলোচনা করা হল ।


১. আপনার শিশুকে ঔষধের বিষাক্ত প্রভাব থেকে দূরে রাখুন

ঔষধ আমাদের কাছে খুবই উপকারি, কিন্তু আবার এই ঔষধই আপনার কাছে একটি বন্দুকের মত অত্যন্ত বিপদজনক হয়ে উঠতে পারে বিশেষত আপনার ঘরে যদি কোন শিশু থেকে থাকে । ঔষধের বিষাক্ত প্রভাব থেকে আপনার শিশুকে বাঁচাতে আপনাকে অতি সচেতন হতে হবে । আপনি যা যা করতে পারেন –

- ঔষধ গুলিকে আপনার শিশুর নাগালের বাইরে কোন কাপবোর্ড বা আলমারির ভেতরে রাখুন । প্রয়োজনে কাপবোর্ড ও আলমারিতে সেফটি লক বা তালা ব্যাবহার করুন ।

- মেয়াদ উত্তীর্ণ ঔষধ বাসস্থানে জমিয়ে রাখবেন না ।

- ওষুধ গুলিকে তাদের আসল কন্টেনারেই রাখুন, এতে একটি ওষুধ অন্যান্য অসুধের সাথে মিশে যাবে না এবং আপনার শিশুকে ভুল ওষুধ খাওয়ানোর হাত থেকেও রেহাই পাবেন ।

- শিশুদের সামনে ওষুধ খাওয়াকে এড়িয়ে চলুন । নাহলে, আপনি যখন আপনার শিশুর কাছাকাছি থাকবেন না, তখন এই ব্যাপারটি আপনার শিশুকে ওষুধ খাওয়ার জন্য উৎসাহিত করতে পারে ।

- কখনোই ঔষধকে লজেন্স বা অনুরূপ কোন আকর্ষণীয় নামে ডাকবেন না । এটি আপনার শিশুকে বিনাকারনে মাত্রারিক্ত পরিমানে ঔষধ খেতে প্রলুব্ধ করতে পারে, এবং তা আপনার শিশুর জন্য অত্যন্ত বিপদজনক হতে পারে ।

২. বাসস্থান পরিষ্কারের সামগ্রী

বর্তমানে অধিকাংশ বাসস্থান পরিষ্কার করার সামগ্রীই কেমিক্যাল দিয়ে তৈরি করা হয় যা মানুষের জন্য বিষাক্ত । আপনার বাড়িতে শিশু থাকলে, সঠিক ঘর পরিষ্কারের সামগ্রী কেনা অত্যন্ত প্রয়োজনীয় ।

- ব্যাবহারের পর ঘর পরিষ্কারের সামগ্রী গুলি কেবিনে তালাবদ্ধ অবস্থায় তুলে রাখতে ভুলে যাবেন না ।

- বাসস্থান পরিষ্কার করার সামগ্রী বা কন্টেনার গুলি ভর্তি থাকুক বা খালি, ভুলেও কখনো আপনার শিশুকে সেইসব সামগ্রী নিয়ে খেলার জন্য উৎসাহিত করবেন না ।

- ঘর পরিষ্কারের সামগ্রী গুলিকে ( বিশেষ করে কেমিক্যাল জাতীয় ) কখনোই একে অপরের সাথে মেশানোর চেষ্টা করবেন না । এর থেকে বিষাক্ত বাষ্প উৎপন্ন হতে পারে যা আপনার এবং আপনার শিশুর জন্য খুবই ক্ষতিকর ।

- ঘরে ছোট শিশু থাকলে পরিষ্কারের সামগ্রী গুলিকে অরক্ষিত অবস্থায় ফেলে রাখবেন না ।

- সম্ভব হলে, ঘর পরিষ্কারের জন্য এমন সামগ্রী ব্যাবহার করুন যা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি যেমন বেকিং সোডা, ভিনিগার । এটা আপনাকে ও আপনার শিশুকে নিরাপদ এবং সুরক্ষিত রাখবে ।

৩. গাছপালার বিষাক্ত প্রভাব থেকে নিজেকে রক্ষা করুন

অধিকাংশ সময়ে উদ্ভিদকে নির্বিষ হিসেবেই গন্য করা হয় । কিন্তু, এমন কিছু উদ্ভিদ আপনার বাড়িতে বা বাগানে থাকতে পারে যা আপনার শিশুর জন্য বিপদজনক হতে পারে । উদ্ভিদের দ্বারা ক্ষতির হাত থেকে বাঁচতে এই উপদেশ গুলি মেনে চলুন –

- আপনার বাড়ির ভেতরে ও চারপাশের সমস্ত উদ্ভিদের নাম জেনে রাখুন, সাথে এটাও জেনে রাখুন সেগুলি বিষাক্ত কিনা ।

- বিষাক্ত গাছপালা বা উদ্ভিদ গুলিকে শিশুদের নাগালের বাইরে রাখুন ।

৪. অন্যান্য উপদেশ

- শিশুরা সাধারনত ক্ষুদ্র জিনিসের প্রতি সহজেই আকর্ষিত হয়ে পরে । খেয়াল রাখুন, শিশুর আশেপাশে যেন কোন ক্ষুদ্র জিনিস না থাকে । মনে করে, ছোট ব্যাটারি গুলিও শিশুর নাগালের বাইরে রাখুন ।

- ঘরে একটি ধোয়া ও কার্বন মনোক্সাইড ডিটেক্টর যন্ত্র লাগান ও নিয়মিত ব্যাবহার করুন ।

- ভুল করেও কখনো বিষাক্ত জিনিসপত্র খাবার এবং পানীয়ের সাথে একই কন্টেনারে রাখবেন না ।

- শিশু প্রতিরোধী কন্টেনার গুলির উপর সম্পূর্ণ ভরসা করবেন না । এগুলি সর্বদা সম্পূর্ণ রুপে শিশু প্রতিরোধী হয় না ।

- পয়সার ব্যাগ, লাগেজ, বাজারের ব্যাগ শিশুদের থেকে দূরে রাখুন । পয়সা, উজ্বল রং এর লিপস্টিক কিংবা ঔষধের শিশি আপনার শিশুকে আকর্ষিত করতে পারে এবং তা অত্যন্ত বিপদজনক হতে পারে ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon