Link copied!
Sign in / Sign up
11
Shares

আপনার শিশু কে মশা কামড়ালে কিভাবে তার চিকিৎসা করবেন ?


মশা মোটামুটি সর্বত্র থাকে এবং তাদের কামড় এড়িয়ে চলা চ্যালেঞ্জিং হতে পারে। আপনার সেরা প্রচেষ্টার সত্ত্বেও, আপনার শিশু কখনও কখনও এই ক্ষুদ্র প্রাণীর দ্বারা শিকার হয়। আপনার শিশুর জন্য মস্তিষ্ক এ মশার কামড় ও অস্বস্তিকর হতে পারে। মশার কামড়ের কারণে খিঁচুনি এবং অপ্রীতিকরতা কমাতে পিতা বা মাতা হিসাবে আপনি কি করবেন? যদি আপনার অজানা থাকেন, তবে এখানে আপনার চিকিত্সা এবং আপনার শিশুকে সব সময় সুরক্ষিত রাখার বিষয়ে জানা দরকার।

বিভিন্ন পর্যায়ে মশার কামড়ের চিকিৎসা করা যেতে পারে।

ফুলে যাওয়া অপসারণ

যখন এ আপনি শিশুর ত্বকে মশা বসতে দেখবেন তখন এ যত তাড়াতাড়ি সম্ভব আপনি আপনার শিশুর চারপাশে ঠান্ডা মশার কম্প্রেস দেবেন । এটি প্রদাহ নিয়ন্ত্রণ করে এবং ফুলে যাওয়া ও চুলকানি কম করে। অ্যালুমিনিয়াম ক্লোরাইড যুক্ত সুগন্ধি বা ডিওডোরেন্ট চুলকানি এবং ফোলা কমাতে বৃহত্তর পরিমাণে সাহায্য করতে পারে। এটি কামড় আকার ছোট করতে পারে ।


চুলকানি নিয়ন্ত্রণ করুন

ক্যালামাইন লোশনস হাইড্রোলোক্রোটাসিওসন লোশন অসহনীয় চুলকানি নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এটি বিশেষভাবে এই উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

আঁচড় দেবেন না :

আঁচড়ের ফলে ত্বকের ঘর্ষণ হতে পারে বা ত্বক খুলে যাবে এবং ব্যাকটেরিয়া আক্রমণের ঝুঁকি বাড়বে। এটি সংক্রমণ, পুঁজ গঠন হতে পারে। এছাড়াও, একটি পিতা বা মাতা হিসাবে, আমাদের সর্বদা নিশ্চিত করা উচিত যে আপনার সন্তনকে আঁচড় থেকে রক্ষার জন্য নখ কাটা দরকার ।


ডাক্তারের উপদেশ নেওয়া

যদি আপনি মনে করেন যে আপনার শিশুর মশার কামড়ের কারণে খুব অস্বস্তি বোধ করছে বা যদি কোন সংক্রমণ, লালা, ফুলে যাওয়া হয়, তাহলে আপনার শিশুর শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল। মশাগুলি ব্যাকটেরিয়া বা ভাইরাস প্রেরণ করতে পারে যা বিপজ্জনক হতে পারে আপনার বাচ্চার অন্যান্য উপসর্গ যেমন জ্বর, উল্কি, মশার কামড় সহ, আপনার বাচ্চার জন্য মারাত্মক হতে পারে। সব পরে, আপনি আপনার শিশুর মারাত্মক রোগ কখনোই দেখতে চান না।

আপনার শিশুর মশা কাটার উপশমের জন্য প্রাকৃতিক প্রতিকার:


লেবু

লেবু অ্যানেশথিক, বিশৃঙ্খল এবং প্রকৃতিতে প্রদাহী। এটা মশা কাটার পর সহজেই পাওয়া যায় এবং সবচেয়ে কার্যকর হোম প্রতিকার এক। এটি টুকরো টুকরো করে কাটা হয় এবং ক্ষতিগ্রস্থ এলাকায় সরাসরি ছিটিয়ে দেওয়া যায় বা ক্ষতিগ্রস্ত এলাকার উপর তাজা ছিটিয়ে লেবু রস প্রয়োগ করা যেতে পারে অথবা আপনি কামড়ের উপর লেবু দিতে পারেন।

গুঁড়ো বরফ

বরফ বা চূর্ণ বরফ ব্যবহার করা বাড়িতে সহজ প্রতিকার । বরফের ঠান্ডা প্রকৃতি ত্বকে আঘাত করবে এবং প্রদাহজনক রাসায়নিকগুলিকে মশার কামড়ের অঞ্চলগুলিতে বিতরণ করতে বাধা দেবে। এই ক্ষতিগ্রস্ত এলাকার ব্যথা বা খিঁচুনি হ্রাস করবে । তবে নিশ্চিত হ'ল 5 মিনিটের বেশি ক্ষতিগ্রস্ত এলাকার উপর রাখা হয় না, অন্যথায় চামড়া ক্ষতিগ্রস্ত হতে পারে। এছাড়াও, এটি একটি সুতির কাপড় দিয়ে ব্যবহার করতে হবে বরফ এবং ত্বকের মধ্যে একটি বাধা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। একটি কাপড় মধ্যে চূর্ণ বরফ সংখ্যার এবং প্রভাবিত এলাকায় এটি প্রয়োগ করা যেতে পারে ।


বেকিং সোডা

সবচেয়ে জনপ্রিয় এবং সস্তা পদ্ধতি এক মশার কামড় নেভিগেশন বেকিং সোডা ব্যবহার। বেকিং সোডা প্রকৃতির ক্ষারীয়তা এবং তাই ত্বকে পিএইচ পুনঃস্থাপন করতে সাহায্য করে যাতে খিঁচুনি দ্রুত হ্রাস পায় এটা জল দিয়ে এটি diluting দ্বারা বা এটি একটি পেস্ট করে চামড়া প্রয়োগ করা যেতে পারে।

লবণ

সাগর লবণের এন্টি-প্রদাহ এবং এন্টিসেপটিক প্রকৃতির এটি সবচেয়ে বেশি চাওয়া এবং কার্যকরী হোম প্রতিকার। ময়দার সঙ্গে মধু মেশান এবং এটি মশার কামড় এলাকায় পরিষ্কার করার জন্য এটি ব্যবহার করুন। এটি কার্যকরী ক্ষত হ্রাস করে এবং কোন সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধ করে।


মলমের ন্যায় দাঁতের মাজন

মশার কামড়ের কারণে চুলকানির কাছ থেকে তাড়াতাড়ি ত্রাণ সরবরাহ করার জন্য একটি সুশৃঙ্খল কৌতুক শিশুটির ত্বক এ অল্প পরিমাণ টুথপেস্ট প্রয়োগ করছে। এটি অল্প সময়ের মধ্যে বেদনাদায়ক অনুভূতি এবং চুলকানি হ্রাস করে। টুথপেষ্টে কঠোর উপাদানগুলির কারণে কোন এলার্জি প্রতিক্রিয়া এড়াতে, সব-প্রাকৃতিক টুথপেষ্ট ব্যবহার করা বা ডায়াল-প্যাথ্টের মত লাঠি যা ফ্লোরাইড এবং সোডিয়াম লাউরিল সালফেট থেকে মুক্ত থাকে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon