Link copied!
Sign in / Sign up
3
Shares

শিশুকে এভাবে আদর করার ফল কি হতে পারে জানেন কি?


বাচ্চাকে শূন্যে ছুঁড়ে আদর করেন? শূন্যে তুলে ঝাঁকান? কিন্তু খুব সাবধান এ বিষয় থেকে! মারাত্মক বিপদ ঘটে যেতে পারে। মস্তিষ্কে রক্তক্ষরণে কোমায় চলে যেতে পারে শিশু। এমনকি তার মৃত্যুও হতে পারে। শিশুকে ঝাঁকানো হলে বারবার মস্তিষ্ক খুলির গায়ে ধাক্কা খায়। মস্তিষ্ক ও খুলির মাঝে ছোট ছোট রক্তনালী ছিঁড়ে যেতে পারে। ফলে, রক্তক্ষরণ শুরু হয়ে যেতে পারে। রক্ত জমাট বেঁধে যেতে পারে। শিশুকে আদর করার অনেক পথ আছে তার জন্য শূন্যে তুলে ঝাঁকানো দরকার নেই। আদর করতে গিয়ে শিশুদের সর্বনাশ ডেকে আনবেন না।

আনন্দে-আহ্লাদে আটখানা হয়ে অনেকেই আদরের আতিশয্যে বাচ্চাকে শূন্যে ছুড়ে আদর করেন। বা কান্না থামাতে শিশুকে শূন্যে তুলে ঝাঁকান। আদর করুন। অনেক ভালবাসুন। যত্নে ভরিয়ে রাখুন শিশুকে। কিন্তু শূন্যে তুলে ঝাঁকানো বন্ধ করুন এখনই।

কারণ সম্প্রতি মার্কিন এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ৮০ শতাংশ চিকিত্সকের দাবি, ৩ বছরের ছোট শিশুকে ঝাঁকানো হলে শিশুর মস্তিষ্ক থেকে রক্ত বেরোতে পারে। যাকে সাবডুরাল হেমাটোমা বলে। ৯০ শতাংশ চিকিত্সকের মত, শিশুর মারাত্মক রেটিনাল রক্তক্ষরণও হতে পারে। ৭৮ শতাংশ চিকিত্সকের দাবি, এর ফলে শিশুটি কোমায় চলে যেতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে।

শিশুকে শূন্য ছুড়ে মারলে রক্তক্ষরণ শুরু হতে পারে এমনকি রক্ত জমাট বেঁধে যেতে পারে এবং ওই অংশ ফুলেও যেতে পারে। যেহেতু শিশুর ঘাড় সংবেদনশীল থাকে তাই ঝাঁকানোর ফলে পেশিও ছিঁড়ে যেতে পারে। মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে স্পাইনাল কর্ড। আর শিশুর ব্রেনে মারাত্মক ইনজুরি হলে পক্ষাঘাতগ্রস্ত বা অন্ধ এমনকি বোবা-কালা হয়ে যেতে পারে শিশু।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon