Link copied!
Sign in / Sign up
0
Shares

শুধু শিশু নয়, শিশুদের শরীরের গোপন অংশেরও যত্ন নিচ্ছেন তো এইভাবে?


দায়িত্বশীলতা একটি পিতামাতার প্রধান ভূমিকা। একটি অল্প বয়স্ক দম্পতি প্রত্যেকের জন্যে সুখ নিয়ে আসে কিন্তু অনেক তার সাথে তাঁদের দায়িত্ব বেড়ে যায় প্রচুর। সবচেয়ে বড় দায়িত্ব পরিষ্কারের দায়িত্ব কারণ শিশুটির যত্ন নেওয়ার জন্য এটি সবচেয়ে কঠিন কাজ। বাচ্চারা খুব কোমল এবং তাদের অঙ্গ যথেষ্ট সংবেদনশীল, তাই তাদের পরিষ্কার সময় বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। প্রত্যেকটি মাকে তার শিশুর ব্যক্তিগত অংশ পরিষ্কার করা কতটুকু গুরুত্বপূর্ণ তা জানা খুব দরকার কারণ জীবাণু সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করার জন্য তার ব্যক্তিগত অংশগুলির পরিষ্কার করা খুব গুরুত্বপূর্ণ। তাই আজ, এই ব্লগের মাধ্যমে, আমরা আপনাকে বলছি কিভাবে পরিষ্কার করার সময় শিশুর ব্যক্তিগত অংশগুলি পরিষ্কার করবেন এবং কোন জিনিষগুলি মনে রাখতে হবে।

১. সর্বদা ওর ন্যাপি লক্ষ্য রাখুন 

যদি আপনি আপনার বাচ্চা ন্যাপি পরে থাকে, তাহলে সেটির দিকে খেয়াল রাখুন যাতে সেটা খুব বেশি ভিজে না যায়. এর ভেজাভাব থেকে সংক্রমণ হতে পারে। এই ছাড়াও, আপনি যদি আপনার শিশুকে কাপড় পরান তবে এটি প্রতিবার পরীক্ষা করে দেখুন আপনার বাচ্চা খুব বেশি সেটি ভিজিয়ে ফেলছে কি না. ভিজে গেলে পরিবর্তন করুন।

২. উষ্ণ গরম জল ব্যবহার করুন

আপনার শিশু যখন ছোট তখন তার ব্যক্তিগত অংশ পরিষ্কার করার জন্য উষ্ণ গরম জল ব্যবহার করুন। এটি কেবল আপনার বাচ্চার চামড়া থেকে ময়লা কমিয়ে দেবে না কিন্তু আপনার বাচ্চাকেও আরাম দেবে। যদি সম্ভব হয়, আপনি জমে থাকা জলের মধ্যে এন্টিসেপটিক দিতে পারেন যা বাচ্চাকে আরো পরিষ্কার রাখবে। 

৩. নরম ফ্যাব্রিক বা তুলো ব্যবহার করুন

সর্বদা মনে রাখবেন যে আপনার শিশুর ব্যক্তিগত অংশ পরিষ্কার করার সময় নরম কাপড় বা তুলো ব্যবহার করুন, এটি আপনার শিশুর ক্ষতি করবে না। শিশুর ব্যক্তিগত অংশকে সবসময় হালকা রাখুন ও শুকনো রাখুন, বেশিক্ষন কাপড় বা প্যান্ট পরিয়ে রাখবেন না. যদি শীতকালে রোজ স্নান করতে বা হালকা রাখতে আপনি ভয় পান শিশুর ঠান্ডা লেগে যেতে পারে বলে, তাহলে প্রতিদিন স্নান নাকরিয়ে শুধুমাত্র সেই ব্যক্তিগত অংশগুলিকে ভেজা কাপড় দিয়ে মুছে আবার শুকনো তোয়ালে দিয়ে মুছে পরিষ্যকার করে দিন. 

৪. সঠিক সাবান পছন্দ করুন

বাচ্চার ব্যক্তিগত অংশে সাবান বা কোন সাবান ডেটজেন্ট ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এই জিনিসগুলি থেকে শিশুর ত্বকে জ্বালা হতে পারে। তাই যদি আপনার বাচ্চা পরিষ্কার করার সময় কান্নাকাটি করে, তবে আপনার শিশুর কোন অসুবিধা হচ্ছে ইটা বুঝবেন এবং যদি সম্ভব হয়, বাচ্চাদের ব্যক্তিগত অংশগুলি পরিষ্কার করার জন্য কোনো তরল ব্যবহার করুন বা শিশুকে পরিষ্কার করা সম্পর্কে ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

৫. পরিষ্কার করার সঠিক উপায় কী?

মেয়ে হোক বা ছেলে, প্রতিটি সন্তানের ব্যক্তিগত অংশ খুব সংবেদনশীল এবং তাই এটি পরিষ্কার করা উচিত। সতর্ক হয়ে এবং সাবধানে যদি আপনি শিশুর প্রাইভেট পার্টস পরিষ্কার করতে যান তবে প্রথমে তাদের ব্যক্তিগত অংশগুলি এবং পার্শ্ববর্তী ত্বকে জল বা নরম টিস্যু দিয়ে পরিষ্কারভাবে ধুয়ে নিন এবং তারপর জল দিয়ে হালকাভাবে ধুয়ে নিন এবং নরম তোয়ালে দিয়ে পাউডার প্রয়োগ করুন এবং যদি ঠান্ডা থাকে তবে নিশ্চিত হোন শিশুর ময়শ্চারাইজার খুঁজতে। আপনার শিশু যদি ছেলে হয় তাহলে মনে রাখবেন যে লিঙ্গের কাছাকাছি ত্বক খুব সংবেদনশীল ও তাই সাবধানে পরিষ্কার করা উচিত। এছাড়াও, নিপীড়নের শক্তি অনুসরণ করে লিঙ্গকে বাধ্য করবেন না, এবং এটি আপনার শিশুর লিঙ্গে ব্যথা, খোঁচনি বা রক্তপাত হতে পারে। অতএব, এটি না ঘষে বা টেনে আলতো করে পরিষ্কার করুন, আবহাওয়া অনুযায়ী পাউডার বা ময়শ্চারাইজার লাগান।

শিশুর স্বাস্থ্য পরিষ্কারের সাথে সংযুক্ত, তাই আপনার শিশুকে যত্ন সহকারে রাখুন এবং এটি সুস্থ রাখুন কারণ মনে রাখবেন যে সুস্থ শিশু হল সুখী শিশু।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon