Link copied!
Sign in / Sign up
17
Shares

শিশুদের জন্য ৭টি হানিকারক দ্রব্য


১. শিশুদের খাট

এটি ব্যবহৃত এই কারণে যে এতে অনেক বেল্ট লাগানো থাকে ও ছোট শিশুরা বেরোতে পারবে না। কিন্তু টানাটানি করতে করতে ও বেরোবার চেষ্টা করতে গিয়ে সে আটকেও যেতে পারে। সুরক্ষার এই বেল্ট গুলি শিশুকে আঘাত করতে পারে। তার থেকে ভালো শিশুদের জন্য বিশেষ খাট, যাতে কোমল তোষক দেওয়া থাকে।

 

২. ওয়াকার

ওয়াকার গুলো শিশুদের ও মায়েদের খুব আনন্দ দেয়। কেননা এইগুলি শিশুকে প্রথমবার হাঁটতে সাহায্য করে। কিন্তু দেখা গেছে যে বছরে আহত শিশুদের মধ্যে ২১০০০ জন শিশু ওয়াকার নিয়ে পরে গেছিল। ওয়াকার শিশুদের বৃদ্ধি ধীরে করে দেয়। তাই ওয়াকার ব্যবহার করার থেকে নিজে দ্বারা শিশুকে দার করিয়ে হাঁটতে শেখানো অনেক ভালো।

 

৩. বাচ্চাদের বাথটব

এই সিটগুলি শিশুদের সোজা হয়ে বসতে সাহায্য তো করে কিন্তু আশংকা থাকে শিশুদের উল্টে পরে যাওয়ার। বছরে ১৭০ শিশুদের মৃত্যু এই ধরণের জিনিস ব্যবহার করার জন্য হয়। এমনি ছোটো বাথটব ব্যবহার করা অনেক নিরাপদ।

 

৪. স্লিইং ক্যারিয়ার

প্রায় দেখি মায়েরা শিশুদের পিঠে বা সামনে ঝুলিয়ে রাস্তায় হেটে বেড়াচ্ছেন। কিন্তু ১৫ বছরে ১৫ টি বাচ্চা এর থেকে পরে গিয়ে মারা গেছে। বিজ্ঞান বলে যে শিশুদের বেশিক্ষণ বুকে চেপে রাখলে তাদের শ্বাসকষ্ট হতে পারে।

 

৫. কোমল তোষক ও বালিশ

সুন্দর দেখতে লাগলেও এগুলি বেশি কিনবেন না। যত বেশি কোমল হবে তত বেশি আশঙ্কা শিশু দম আটকে যাওয়ার বা জড়িয়ে পরার।

 

৬. বাম্পার

এগুলি শিশুর মাথা বাঁচিয়ে রাখার জন্য। তবে আমরা ভুলে যাই যে এতে শিশুর মাথা নড়াচড়া করার উপায় থাকে না এবং তার শ্বাসকষ্ট হতে পারে।

 

৭. ঘুমের অবস্থান ঠিক করে রাখার যন্ত্র

শিশু যাতে পেটে চাপ দিয়ে না শুতে পারে তাই এইগুলি ব্যবহার করা হয়। মাথা উচু করে রাখে বলে এসিড রিফ্লাক্সএর অসুবিধা হয় না বাচ্চাদের। কিন্তু যদি শিশুর মাথা যন্ত্রের কাছে লেগে যায় তো নিঃশ্বাস বন্ধ হয়ে শিশুর খুব কষ্ট হতে পারে। তাই এই যন্ত্রগুলির থেকে দুরে থাকাই ভালো!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon