Link copied!
Sign in / Sign up
12
Shares

৩ রকম সুস্বাদু খিচুড়ির রেসিপি যা আপনার শিশু খেতে আর বিরক্তবোধ করবে না

ক্রমবর্ধমান শিশুদের জন্য সুস্বাদু খাদ্য হিসাবে প্রস্তাবিত হয়েছে খিচুড়ি যা মূলত বিভিন্ন মশলা, সবজি এবং চালের মিশ্রণ। এটা প্রত্যেক ভারতীয় বাড়িতে হয়ে থাকে এবং অন্যতম কঠিন খাবারের মধ্যে পড়ে যা সন্তানদেরকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে প্রথম প্রথম খাওয়ানো হয়। এটি একটি এমন খাদ্য হিসাবে কাজ করে যখন তারা অসুস্থ হয়ে পড়ে। খিচুড়ি সব বয়সী বাচ্চাদের দেওয়া যেতে পারে। খিঁচুড়ি খুব পুষ্টিকর এবং ছোটোদের জন্য একটি ভরা খাবারও।

১. চাল ও ডাল খিঁচুড়ি 

উপকরণ: ২/৩ কাপ চাল, ১/৩ কাপ মুগ ডাল, রসুন - ২ কুচি, হিং অল্প, ঘি

পদ্ধতি: আধা ঘন্টার জন্য জলে  চাল ও ডাল ভিজিয়ে রাখুন। তারপর জল ছেঁকে শুকিয়ে নিন। একটি প্রেসার কুকারে, চাল, ডাল, রসুন এবং হিং যোগ করুন এবং ৩ কাপ জল যোগ করুন। ৩ টি সিটি পর্যন্ত অপেক্ষা করুন। বাষ্প ছাড়িয়ে গেলে ঘি যোগ করুন এবং পরিবেশন করুন শিশুকে।

২. সবজি খিঁচুড়ি 

 

উপকরণ: ২/৩ কাপ চাল, ১/৩ কাপ মুগ ডাল, ১টা পেঁয়াজ, ১টা টমেটো, ১/২ চা চামচ জিরা বীজ বা ১/২ চা চামচ জিরা গুঁড়ো, হলুদ গুঁড়া একটি চিম্টি, রসুন - ২ কুচি, ঘি, কুচো করে কাটা শাকসবজি যেমন আলু, গাজর, মটরশুটি, কুচনো শাকসবজি যেমন কুমড়ো, লাউ, বিট ইত্যাদি।

পদ্ধতি: আধা ঘন্টার জন্য জলে চাল ও ডাল ভিজিয়ে রাখুন। তারপর জল ছেঁকে নিয়ে শুকিয়ে নিন। এরপর পেঁয়াজ এবং টমেটো কাটুন। একটি প্রেসার কুকারে ঘি যোগ করুন। এরপর জিরা যোগ করুন এবং কাটা পেঁয়াজ যোগ করুন। বাদামি হয়ে না হওয়া পর্যন্ত তাদের ভাজুন। টমেটো, আলু, গাজর, মটরশুঁটি এবং তারপর হলুদ গুঁড়া যোগ করুন। ভালো করে ভাজা হলে চাল ও ডাল ভাজা যোগ করুন। এবারে ৩ কাপ জল যোগ করুন। ৩ টি হুইসল ছেড়ে দিন। বাষ্প বেরিয়ে গেলে বাকি সবজি (মিশিয়ে আরেকটা সিটি দিয়ে গরম গরম নামিয়ে শিশুকে পরিবেশন করুন।

মনে রাখবেন সবজি যেন ভাল মত সিদ্ধহয়, নইলে শিশুর হজম সমস্যা দেখা দিতে পারে।

৩. গম ডালিয়া খিঁচুড়ি 

উপকরণ: ৩/৪ কাপ ভাজা গম (ডালিয়া), ১/৪ কাপ মুগ ডাল, ১ চা চামচ জিরা গুঁড়ো, হিং এক চিমটি, ১ চিমটি লবঙ্গ এবং আদা একটি ছোট টুকরো। তাদের একসাথে মেশান, ১টি পেঁয়াজ, হলুদ গুঁড়ো এক চিমটি,  কুচোনো সবজি (গাজর, আলু, মটরশুটি), ঘি

পদ্ধতি: ১৫ মিনিটের জন্য জলে ডালিয়া ও ডাল ধুয়ে নিন। একটি প্রেসার কুকার  ঘি যোগ করুন। এরপর এতে জিরা ও হিং যোগ করুন। এবারে পেঁয়াজ ঢেলে ভাজা ভাজা করে আদা রসুন দিন। একটি মিনিটের জন্য সবজি হাজুন। তারপর ডালিয়া এবং মুগ ডাল যোগ করুন। ৪ কাপ জল যোগ করুন। ৪ টি হুইসল দিন। বাষ্প নামলে শিশুকে পরিবেশন করুন।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon