Link copied!
Sign in / Sign up
0
Shares

শিশু নির্যাতন রোধ


আমরা বিশ্বের যেখানে বসবাস করি, সবাই সহিংসতা, অসহিষ্ণুতা, দক্ষতা এবং অন্যান্য অনেক কিছু নিয়ে আসে। আমরা বয়স্ক হিসাবে বর্তমান তরুণ প্রজন্মের চেয়ে অনেক বেশি দেখেছি। আমাদের জন্য একটি প্রশ্ন উত্থাপিত হয় - আমাদের শিশুদের শিশু অপব্যবহারের বিষয় হতে হবে?

অবশ্যই না. কিন্তু আমাদের কেউ এটা থামাতে কিভাবে জানি। শিশুদের যৌন নিপীড়ন আমাদের সমাজের জীবনের একটি গুরুতর সত্য। এটা অধিকাংশ মানুষ বুঝতে পারার চেয়ে বেশি সাধারণ। কিছু জরিপ বলেছে যে ৫ টির মধ্যে ১ জন মহিলা এবং ১০ জন পুরুষের মধ্যে ১ জনই শৈশবে যৌন নির্যাতন শনাক্ত করে। ছেলেরা এবং মেয়েদের বেশিরভাগ বয়স্ক বা বড় বাচ্চা যাদের তারা জানে এবং যারা তাদের নিয়ন্ত্রণ করতে পারে তাদের দ্বারা সর্বাধিক নির্যাতন করা হয়। প্রতিবেদক ১০ টির মধ্যে ৪ টি অভিযোগে অভিযুক্ত ব্যক্তির দ্বারা পরিচিত হয়। অপরাধী প্রায়ই একটি কর্তৃপক্ষের চরিত্র যার সন্তানটি বিশ্বাস করে বা ভালবাসে। প্রায় সবসময়ই সন্তানের প্ররোচনা, ঘুষ, বা হুমকির মাধ্যমে যৌনসম্পর্ক করার ব্যাপারে দৃঢ়প্রত্যয়ী হয়।

এই সমস্যা সংকেত হতে পারে আচরণগত পরিবর্তন সম্পর্কে সচেতন হতে পিতামাতাকে

 

নিম্নলিখিত উপসর্গ যৌন নির্যাতন সুপারিশ দিতে পারে:

১. একটি ব্যক্তি বা নির্দিষ্ট জায়গা আকর্ষণীয় বা ব্যতিক্রমী ভয়

2. একটি অকৃতজ্ঞ সন্তানের প্রতিক্রিয়া জন্য যখন সন্তানকে জিজ্ঞাসা করা হয় যদি তিনি কেউ দ্বারা স্পর্শ করা হয়েছে

৩. শারীরিক পরীক্ষার অযৌক্তিক ভয়

৪. অঙ্কন যে ভীতিকর বা কালো এবং লালের অনেক ব্যবহার

৫. কোন ধরণের আচরণের মধ্যে আব্রুপ পরিবর্তন

৬. জেনেটিকস এবং যৌন কর্ম এবং শব্দগুলির আকস্মিক সচেতনতা

প্রায়শই শিশু নির্যাতনের ঘটনাগুলি ঘটছে, কর্মী ও মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন যে এটি প্রতিরোধের উপর মনোযোগ কেন্দ্রীভূত করার কারণেই একই স্তরে এই সব ক্ষেত্রে বিভিন্ন জিনিস মুখোমুখি হয়। বাবা-মায়েরা কি তাদের ব্যক্তিগত নিরাপত্তা সংক্রান্ত নির্দেশনা দেয়? কতজন শিশুকে বলা হচ্ছে যে তাদের পরিষ্কার এবং সুস্থ রাখার ছাড়া তাদের কারো স্পর্শ করার অধিকার নেই। বাবা-মা জেগে ওঠার জন্য এবং তাদের সন্তানদেরকে তাদের শরীরের সচেতনতা নিয়ে যত তাড়াতাড়ি শিখতে শুরু করে ততবার উদ্বিগ্ন এবং এটি সম্পর্কে উদাসীন। সচেতনতা শিশুদের বাছাইয়ের একটি অংশ হতে হবে। আমরা অনুভূতিগুলি চিহ্নিত করতে তাদেরকে অবশ্যই শিক্ষা দিতে হবে। তারা ভীত বা স্নায়বিক হতে পারে কিন্তু এটি প্রকাশ করতে অক্ষম। বিভিন্ন বয়সের জন্য প্রকাশগুলি ভিন্ন। একটি প্রাপ্তবয়স্ক আগ্রাসক এটি একটি জোরপূর্বক আইন না বরং একটি খেলা মত চেহারা করতে চেষ্টা করতে হবে। যদি একটি "কাকা" অনেকদিনের জন্য ছোট বাচ্চাকে মিষ্টি বা উপহার দেয়, তবে সতর্কবাণী ঘড়িটি রিং হতে হবে; যদি অন্য একটি শিশু তার কোলের মধ্যে বসে, যে একটি চিহ্ন, অত্যধিক। শিশুর সহজাতভাবে কিছু ভুল হয় জানি। কিন্তু বাবা-মাদের স্কুলে এবং কার্যক্রমগুলিতে তাদের দিন সম্পর্কে কমপক্ষে জিজ্ঞাসা করতে হবে। আমরা বড় হয়ে গয়নাগুলিকে লকারে রাখি কিন্তু আমাদের শিশুকে প্রতিদিন দু-ঘন্টা দু-একজনের সাথে থাকতে দিন। প্রথমবারের মতো বিজ্ঞাপনের পরীক্ষায় নিমজ্জন ছাড়া আপনি কীভাবে আপনার সন্তানদেরকে ছেড়ে দিতে পারেন?

 

সমস্যা মোকাবেলা করার কঠিন কিন্তু সুস্থ উপায় হল:

১. বিষয়ের মুখোমুখি

2. পরিস্থিতি দায়িত্ব নেওয়া।

৩. ভবিষ্যতের অপব্যবহার এড়াতে কাজ করুন

৪. আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন, যারা সহায়তা এবং পরামর্শ প্রদান করতে পারে।

৫. আপনার স্থানীয় শিশু সুরক্ষা পরিষেবা সংস্থা থেকে অপব্যবহার প্রতিবেদন করুন এবং সংকট সহায়তা সম্পর্কে জিজ্ঞাসা করুন

 

যৌন নিপীড়নের বিষয়ে কথা বলার এমন একটি শিশুর পক্ষে খুব কঠিন হতে পারে যে একজন বিশ্বস্ত প্রাপ্তবয়স্কদের দ্বারা কথা বলা না বলা হয়েছে। এটা যদি প্রাপ্তবয়স্কদের নিকটবর্তী হয় তবে প্রাপ্তবয়স্কদের জন্য এটি খুব কঠিন হতে পারে। তবুও, অপব্যবহার আপনার স্থানীয় শিশু সুরক্ষা সংস্থা বা আপনার ডাক্তারকে রিপোর্ট করা উচিত। শিশু এবং পরিবার উভয়ের জন্য এটি সর্বোত্তম বিষয়।

 

আপনার সন্তানদের রক্ষা করার জন্য প্রতিরোধের ব্যবস্থাগুলি প্রাথমিকভাবে শুরু করা উচিত, যেহেতু শিশু অপব্যবহারের বেশ কয়েকটি ক্ষেত্রে প্রিস্কুলার জড়িত থাকে নিম্নলিখিত নির্দেশিকাগুলি আপনার সন্তানের সাথে আলোচনা করার জন্য বয়সের উপযুক্ত বিষয়গুলি প্রদান করে:

> ১৮ মাস

আপনার সন্তানের শরীরের অংশের সঠিক নাম শেখান।

 

> ৩ - ৫ বছর

আপনার সন্তানের শরীরের ব্যক্তিগত অংশ সম্পর্কে শেখা এবং কিভাবে যৌন আবেদনের কোন কথা বলবেন না। লিঙ্গ সম্পর্কে সহজবোধ্য উত্তর দিন।

> ৫ - ৮ বছর

বাড়ির থেকে দূরে নিরাপত্তা এবং ভাল স্পর্শ এবং খারাপ স্পর্শের মধ্যে পার্থক্য সম্পর্কে আলোচনা করুন। আপনার সন্তানের ভয়ঙ্কর অভিজ্ঞতা সম্পর্কে কথা বলতে উত্সাহিত করুন।

 

> ৮ - ১২ বছর

ব্যক্তিগত নিরাপত্তা। পরিবার দ্বারা গৃহীত যৌন আচরণের নিয়মগুলি নিয়ে আলোচনা শুরু করুন।

> ১৩ - ১৮ বছর

ব্যক্তিগত নিরাপত্তা চাপু। ধর্ষণ, তারিখ ধর্ষণ, যৌন সংক্রামক ব্যাধি, এবং অযাচিত গর্ভাবস্থা আলোচনা।

আপনার শিশুরোগ বিশেষজ্ঞ পিতামাতা এবং শিশুদের মধ্যে যোগাযোগের গুরুত্ব বোঝেন। আপনার ডাক্তার শিশু যৌন নির্যাতনের লক্ষণ সনাক্ত করার জন্য প্রশিক্ষিত। আপনার সন্তানদের রক্ষা করার উপায়গুলি সম্পর্কে পরামর্শের জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন। অতএব বাবা-মা, এটা কখনোই দেরী করবেন না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon