Link copied!
Sign in / Sign up
2
Shares

শিশু কি মায়ের গর্ভের ভেতর প্রস্রাব বা পায়খানা করে? জানতে ইচ্ছে হয়না?


প্রত্যেকটি মায়ের জন্য সন্তানের জন্ম দেওয়া একটি কঠিন কাজ, কারণ তিনি তার জীবনের সবচেয়ে বড় আনন্দকে বিশ্বের মধ্যে আনতে অস্বাভাবিক ব্যথা ও যন্ত্রনা ভোগ করেন। কিন্তু আপনার জীবনে একটি শিশু যখন আসে এব্বং আপনি তাকে নিজের হৃদয়ের কাছে আগলে রাখেন সেই অনুভূতি বলে বোঝানো যায়না। 

সত্যি কথা বলতে, শিশুদের মধ্যে একটি রহস্যময় উপস্থিতি আছে এই  বিশ্বে। তারা উপস্থিত থাকে কিন্তু তারা জন্ম না হওয়া পর্যন্ত কেউ তাদের দেখতে পান না! তারা অত্যাধিক সক্রিয় হয় এবং যতই মায়ের গর্ভে থাকুক না কেন, তারা তাদের পারিপার্শ্বিককে অনুভূব করে সব কিছু খুঁজে বেরকরতে খুব ভালোবাসে। তারা সেই সময় নানা রকমের কাজ করে, যেমন পেটে লাথি মারা, ঘুমানো, এপাশ থেকে ওপাশ ফেরা, ইত্যাদি।

অবশেষে, যখন সেই ছোট্ট শিশুর বাস্তব জগতে প্রবেশ করার সময় হয়, তখন মা সাধারণত একটি স্বাভাবিক ডেলিভারি বা সিসারিয়ান ডেলিভারির পথ বেছে নেন। যাইহোক, অনেক সময় মহিলাদের বলা হয় শুধুমাত্র সি সেকশন ডেলিভারি করতে কারণ গর্ভের শিশু নাকি মায়ের পেটের ভেতর পায়খানা করে দিয়েছে। 

এটা খুব বিরল ঘটনা হিসেবে শোনা যায়। আপনি কি মনে করেন যে শিশু সত্যিই গর্ভের মধ্যে এরকম কাজ করতে পারে অর্থাৎ পায়খানা করতে পারে? তাহলে বিশদ জানতে পড়ুন আসল সত্যটি!

আপনার গর্ভের শিশু কি গর্ভবতী থাকাকালীন প্রস্রাব করতে পারে?

প্রকৃতপক্ষে বলতে গেলে শিশুরা গর্ভের মধ্যে পুষ্টি এবং অক্সিজেন পায় প্লাসেন্টার মাধ্যমে। গবেষণার মতে, একটি অজাত শিশু প্রথম মূত্র ১০-সপ্তাহের অতিক্রম করলে করে। শিশুটি প্রস্রাব করতে পারে কারণ তিনি গর্ভের ভেতরে সে অনেক তরল পান করে।

এর মাধ্যমে, সে শুধুমাত্র মায়ের খাওয়া খাদ্য থেকে শুধু স্বাদই পায়না, সেটির পুষ্টিও অর্জন করে। অতএব গর্ভের শিশুটি প্রস্রাব করে ফেলে। তবে এটিও স্বাভাবিক  যে শিশুটি গর্ভের ভিতরে থাকা অবস্থায় তার প্রস্রাবকে আবার গিলেও ফেলতে পারে। যেহেতু এই প্রস্রাব জীবাণুমুক্ত, তাই এতে শিশুর কোনো ক্ষতি হয় না।

আপনার গর্ভের শিশু কি গর্ভবতী থাকাকালীন পায়খানা করতে পারে?

এখন আপনি শিশুর গর্ভের ভেতরে প্রস্রাব করার অভ্যেস সম্পর্কে জানতে পারলেন, কিন্তু এতেই সব নয়, শিশুর গর্ভে থাকা কালীন সমানভাবে পায়খানা করার অভ্যেসও থাকে। প্লাসেন্টা সমস্ত বর্জ্য পদার্থের ৯৯% ফিল্টার করতে পারে এবং মায়ের শরীরে সব পাঠিয়ে দেয় যাতে মা পায়খানা করার সময় যা বেরিয়ে যায়। যাইহোক, শিশুটি পায়খানা,  ল্যানুগো (ছোট চুল যা শিশুটির দেহকে আচ্ছাদন করে), পিত্তি রস, শ্লেষ্মা ইত্যাদি সবই গিলে ফেলতে পারে যা পরবর্তীকালে তার অন্তরের মাধ্যমে ঠিক হয়ে যায়।

বাচ্চার গর্ভের ভিতরে সংগৃহীত বস্তু 'মিকনিয়াম' নামক সবুজ পুরু বস্তুতে পরিণত হয়। বিজ্ঞানসম্মত ভাবে, এটি শিশুর প্রথম পায়খানা বলা হয়। সাধারণত এটি জন্মের পর ১-২ দিন পর শিশু এটি ত্যাগ করে, কিন্তু কখনও কখনও চাপের কারণে, তারা তা মায়ের গর্ভের করে ফেলে!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon