Link copied!
Sign in / Sign up
4
Shares

আপনার শিশু মাঝরাতে জেগে উঠে কেন স্তন্যপান করতে চায় জানেন?

স্তন্যপান, এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে আপনার ছোট্ট সন্তানটি শুধুমাত্র তার প্রয়োজনই পুষ্টি পায়না, আপনার সাথে তার সম্পর্কও গভীর হয় এর মাধ্যমে। পাশাপাশি, বিশাল গবেষণার পর, স্তনদুগ্ধ শিশুর জন্য সবচেয়ে ভাল পুষ্টির উৎস হিসেবে পাওয়া গেছেকারণ এটি সমস্ত গুরুত্বপূর্ণ পুষ্টি প্রদান করে যা শিশুর প্রয়োজন। কিন্তু, এই প্রক্রিয়া সময়ে সময়ে মায়েদের জন্য এনে দেয়। শিশুকে খাওয়ানোর জন্য যে পরিমাণ সময় প্রয়োজন তা প্রায়ই মায়েদের বিরক্তিকর করে তোলে এবং বিশেষ করে যখন সেটি রাত্রে ঘটে তখন তো এরই ক্লান্ত লাগে। কিন্তু আপনার জানা উচিত যে আপনার শিশুর জন্যে রাতে বুকের দুধ খাওয়ার পেছনে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ কারণ আছে। রাতের বেলা আপনার বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে হবে কেনো তা নিচের ৫ টি কারণ সহ পড়ুন।

 

১. স্তনের দুধ দীর্ঘস্থায়ী হতে থাকে 

রাতে স্তন্যপান দুধের উৎপাদনকে উন্নত করতে সাহায্য করে এবং এইভাবে আপনি আরও বুকের দুধ পান করাতে পারবেন। এইভাবে আপনি শিশুরও যেমন সাহায্য করছেন, আপনারও সমস্যার সমাধান হয়ে যাবে। শিশুর যতই চাহিদাহোক না কেন, আপনি তা মেটাতে পারবেন। সুতরাং, রাতে খাওয়ানো আপনার এবং আপনার শিশু উভয়ের জন্য প্রয়োজনীয়।

 

২. ঘুমের উন্নতি

হ্যাঁ, আপনি এটি সঠিকভাবে পড়ুন। বুকের দুধের একটি পূর্ণাঙ্গ বিশ্লেষণ দেখায় যে মলাটোনিন, একটি ঘুম-প্রজনন হরমোন সৃষ্টি করে এবং যেহেতু শিশুরা এই হরমোন সঠিকভাবে নিজেদের মধ্যে তৈরি করতে সক্ষম হয় না, তাই তাদের স্তন দুধ থেকে উপযুক্ত ঘুম হয়। এই হরমোন আসলে তাদের শরীরের সময় উন্নতিঘটে ও ঘুম দীর্ঘ ও গভীর করে তোলে।

 

৩. তাদের একটি ভাল মেজাজ প্রদান করে 

 

স্তনের দুধে ট্রপটোফ্যান নামে একটি ঘুম নিঃসৃত অ্যামিনো অ্যাসিড থাকে যা আপনার শিশুকে এক সেরোটোনিন প্রজন্মের জন্য  অ্যামিনো অ্যাসিড প্রদান করে। সেরোটোনিন হরমোনটি মেজাজ নিয়ন্ত্রণকারী এবং সেরোটোনিকিনের বেশি পরিমাণে একটি সুখী মেজাজ প্রদান করে। এর মানে আপনি তাদের প্রায়ই খুশি ও চনমনে দেখবেন। সেরোটোনিন আপনার সাথে আপনার শিশুর বন্ধনকে আরও ঘন করে তোলে।

 

৪. আরো দুধ

একটি শিশুর বুদ্ধিমত্তাকে অবমূল্যায়ন না করে ভাল কারণ তারা সত্যিই খুব স্মার্ট। উদাহরণস্বরূপ, তারা জানে যে রাতে দুধ উৎপাদনকারী হরমোন প্রোল্যাক্টিন বৃদ্ধির ফলে বুকের দুধের পরিমাণ বেশি হয়। অধিকন্তু, এই সময়ে ফ্যাটের পরিমাণ আরও বেশি থাকে এবং এর মানে হল যে, দিনের বেলায় খাবারের চেয়ে রাতের বেলা খাওয়ার থেকে শিশুর আরও উপকৃত হবে।

 

৫. আপনি আরো ভাল ঘুম পেতে পারেন 

 

বুকের দুধ অক্সিটোকিন নামে পরিচিত একটি হরমোনের সৃষ্টি করে যা আপনার সন্তানে ও আপনার মধ্যে বন্ধনের জন্য দায়ী। অক্সিটোসিন অনুভূতি ও ভালোবাসার হরমোনও বলা হয়। এর ফলে রাতে স্তন্যপান করানোর পর আপনার ও আপনার শিশুর উভয়েরই ঘুম হলো হবে।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon