Link copied!
Sign in / Sign up
11
Shares

শিশু জন্মের পর ৭টি জিনিস যা একজন মায়ের কেনাকাটা করা আবশ্যক


১. একটি ক্যামেরা

এটি আপনার প্রথম সন্তান হোক বা দ্বিতীয় বা তৃতীয়, পিছনে ফেলে আসা গুরুত্বপূর্ণ মুহুর্তগুলি চিরকালের জন্যে ধরে রাখা একটি ভাল ধারণা।সেরা মুহূর্ত সবসময় অপ্রত্যাশিত ভাবেই আসবে। তাই হাতের নাগালে একটি ক্যামেরা আছে কিনা নিশ্চিত করুন!

২. ডাইপার

এটা হয়তো বলা বাহুল্য যে ডাইপার আপনার শিশুর জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে অন্যতম যা আপনার ঘরকে প্রস্রাব বা পায়খানায় ছড়িয়ে ছিটিয়ে রাখা থেকে মুক্ত করে। আপনি কাপড় বা ডিসপোজেবল ডাইপারের কোনটা ব্যবহার করেন, সেটা সম্পূর্ণ আপনার ইচ্ছে,কিন্তু মনে রাখবেন যে এটির মত কোন জিনিস নেই।

৩. একটি বেবি সিট

একটি শিশুর থাকা মানে এই না যে আপনার বাড়ির বাইরে বেরোনো থামাতে হবে। আপনার যাত্রা ভ্রমণের সময় আপনার বাচ্চাকে নিরাপদে রাখা যায়, তা নিশ্চিত করার জন্য আপনি আপনার গাড়িরতে একটি বেবি সিট লাগাতে পারেন।শিশুকে আপনি না কোনোভাবে বেঁধে রাখতে পারবেন বা সর্বদা কোলে রাখতে পারবেন, কিন্তু তার সুরক্ষায় আপনার চিন্তা। তাই এই পদ্ধতি ব্যবহার করে নিশ্চিত করুন আপনার ভ্রমণ।

৪. একটি বেবি কেরিয়ার

এটি মূলত একটি স্কুলব্যাগে বহন করার মত ব্যাপার, খালি তফাৎ এটাই যে এই ব্যাগটি মাঝে মাঝে একটু কান্নাকাটি করতে পারে বা মাঝে মাঝে ঘুমিয়ে পড়তে পারে।আপনার বাচ্চার উপস্থিতির জন্যে আপনার জীবনের গুরুত্বপূর্ণ কাজগুলি স্থগিত করবেন না, এবং আপনার বাচ্চার অবহেলাও করবেন না। উভয় মা এবং বাবা দুজনেই এটি ব্যবহার করতে পারেন।

৫. একটি স্ট্রলার

যদি আপনার শিশুকে প্রায় সব জায়গায়ই নিয়ে যেতে চান, অথচ তাকে কোলে নিয়ে হাটাচলা করতে সমস্যা বোধ করেন, তাহলে স্ট্রলার ব্যবহার করে শিশুকে বিভিন্ন জায়গায় নিয়ে যেতে পারেন। এর সাহায্যে আপনি নিজেও হাঁটাচলা করে ঘুরতে পারেন, আবার শিশুকেও ঘোরাতে পারবেন।

৬. শিশুর খাট

এটা খুবই স্বাভাবিক যে যায়নি রাতে যতটুকু সময় পাবেন, একটু নিশ্চিন্তে ঘুমোতে চাইবেন, কিন্তু যখনই আপনার মাথায় ধারণা আসবে যে একটি ছোট্ট দুর্বল ও আপনার সচেয়ে প্রিয় প্রাণী আপনার ও আপনার স্বামীর মাঝখানে ঘুমিয়ে আছে, আপনি ঠিক মতো ঘুমোতে পারবেননা। অতএব শিশুর জন্যে উপযুক্ত ও সে কোনোভাবে পাশ ফিরলে বা গড়ালে আপনি যাতে জানতে পারেন বা কোনোভাবে সে আপনাদের মাঝে কোনো চাপ না বোধ করে, একটি নরম ও সুন্দর ভাবে বাঁধানো একটি খাট কিনে নিন।

৭. নরম কাপড়

আপনি যেখানেই যাবেন, সব জায়গাতেই যে জলের সাহায্যে আপনার সন্তানকে পরিষ্কার করতে পারবেন তা নাও হতে পারে। তাই সর্বদা সঙ্গে একটি নরম কাপড়ের প্যাকেট রাখবেন যার সাহায্যে আপনি আপনার শিশুকে পরিষ্কার করতে পারবেন, সেখানে জল থাকুক বা না থাকুক। তাছাড়া এটি আপনার শিশুর কোমল ত্বকের জন্যেও ভাল।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon