Link copied!
Sign in / Sign up
2
Shares

শিশু জন্ম দেওয়ার সঠিক বয়স কোনটি?

নারীরা প্রায়ই দ্বিধায় থাকেন যে সন্তান জন্ম দেওয়ার সঠিক বয়স কোনটি এই নিয়ে। আমাদের শাশুড়ী ও আত্মীয়স্বজনরা নানারকম পরামর্শ ও তথ্য প্রদান করে থাকেন ঠিকই কিন্তু সবসময় সেগুলি জিহাজোট সত্য বা সঠিক নাও হতে পারে। যদিও এই বিষয়টি বেশ বৃহত্তর, কিন্তু আপনার ডাক্তার ও বিশেষজ্ঞদের দ্বারা প্রদত্ত উপদেশের ভিত্তিতে যথাযথ সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। এছাড়াও, সঠিক বয়সের সংখ্যাটি যা ধরা হয় তার চেয়ে অনেক বড়।

বেশিরভাগ মহিলারা ১৩ বছরের গড় বয়সে মাসিক চক্র শুরু হওয়ার মুখোমুখি হয় এবং ৪৫ বছর বয়সের মধ্যে মেনোপজের (মাসিক চক্রের স্থায়ী অবসান) মুখোমুখি হয়। এই বয়সের মধ্যবর্তী সময়ে মহিলাদের গর্ভধারণ এবং শিশুর জন্ম হয়। যদিও 'সেরা' বয়সের সংজ্ঞা এক একজন ব্যক্তির ক্ষেত্রে পৃথক। 

বৈজ্ঞানিকভাবে, একটু বেশি বয়সের তারুণ্য এ ২০ বছরের একটু পরের দিকের সময়টি হল শিশু জন্ম দেওয়ার সঠিক বয়স কারণ ওই সময় শরীর খুব তাজা ও প্রজনন সিস্টেম সক্রিয় থাকে। এই বয়সে নারীরা কোনও দীর্ঘস্থায়ী রোগ বা স্বাস্থ্যগত সমস্যায় কম ভোগে যা তাদের বা তাদের শিশুকে ঝুঁকির মুখে ফেলতে পারে না। তাদের সর্বনিম্ন হারে গর্ভপাত, একটোপিক গর্ভাবস্থা, মৃতব্যাধি এবং বন্ধ্যত্ব দেখা দেয়।

যাইহোক, আজকের সামাজিক নির্মাণে, এই বয়সের মধ্যে গর্ভাবস্থা বেশ অবাঞ্ছিত কারণ শিক্ষাগত ও কর্মজীবনের লক্ষ্যগুলির মধ্যে ভূমিকা পালন করতে এই বয়সের বেশি সময় লাগে। আধুনিক দিনের পরিবারগুলি আগের চেয়ে অনেক ছোট এবং পূর্ণবয়স্ক কর্মরতা ব্যাকগ্রাউন্ড থেকে আসে সবাই।

একটি সমাজতান্ত্রিক নির্মাণে, বিজ্ঞানসম্মত বয়স তাই অতটা ধরা হয়না, এছাড়া দায়িত্ব নেওয়ার মত অভিজ্ঞতাও অর্জন করতে হয়। অভিজ্ঞ ও পূর্ণ মস্তিস্ক হলে শিশু ভালো করে মানুষও করা সম্ভব। 

যদি শিশুর স্বাস্থ্য ও নিম্নমুখী ত্রুটিগুলি বিবেচনা করা হয়, তবে শিশু জন্ম দেওয়ার সর্বোচ্চ বয়স ২৬ বছর বয়স পর্যন্ত ধরা হয়। যদি শিশুটির বেঁচে থাকার হার বিবেচনা করা হয় তবে ৩২ বছর বয়স অবধি সঠিক মণ হয়। অনুরূপভাবে, যদি মায়ের স্বাস্থ্য এবং ব্যথা সহ্য ক্ষমতা বিবেচনা করা হয়, তাহলে ২৯-৪৫ বছর বয়স একটি নমনীয় পরিসীমা।

শিশু জন্ম দেওয়ার সঠিক বয়স আসলে সেইভাবে ধরে বেঁধে বলা যায়না। প্রতিটি মহিলার একটি ভিন্ন শরীরের ধরন এবং হরমোন আলাদা হয়। আপনি সংবাদপত্রে এবং ইন্টারনেটে অসংখ্য নিবন্ধ পড়তে পারেন, আপনি বিশ্বাস করতে পারেন যে একটি বিশেষ বয়স একটি শিশুর জন্ম দেওয়ার জন্য সর্বোত্তম। কিন্তু আবার, বয়স সংখ্যা শুধুমাত্র একটি সংখ্যাই হতে পারে। আপনি যদি এখনও উদ্বিগ্ন হন এবং আপনার সন্তানের জন্য সর্বোত্তম সময় সম্পর্কে কখন জানতে চান, তাহলে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। আপনার ডাক্তার আপনাকে চিকিৎসা, উচ্চতা, ওজন ইত্যাদি বিবেচনা করে আপনার সটান জন্ম দেওয়ার সময় বলে দেবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon